রবিবার, ০৩ মার্চ ২০২৪, ০২:৩৩ পূর্বাহ্ন

ইয়েমেনের প্রেসিডেন্ট মনসুর হাদি ক্ষমতা ছাড়লেন

ডেস্ক রিপোর্ট ইয়েমেনের একটি প্রেসিডেন্সিয়াল কাউন্সিলের কাছে ক্ষমতা হস্তান্তর করেছেন প্রেসিডেন্ট আবদ-রাব্বু মনসুর হাদি।

আজ বৃহস্পতিবার (৭ এপ্রিল) নিজের ক্ষমতা ছাড়ার পাশাপাশি তার বিতর্কিত ডেপুটিকেও বরখাস্ত করেছেন।

সাত বছর ধরে চলা যুদ্ধের ইতি টানতে সৌদি আরবের সমর্থনেই এ পদক্ষেপ নেওয়া হয়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে রয়টার্স।

মনসুর হাদির ঘোষণার পর সৌদি সমর্থিত ইয়েমেনি সরকারকে তিনশ’ কোটি ডলার আর্থিক সহযোগিতা ঘোষণা করেছে রিয়াদ। একই সঙ্গে তারা ইরান সমর্থিত হুতি বিদ্রোহীদের সঙ্গে আলোচনার তাগিদ দিয়েছে।

২০১৬ সালের পর প্রথমবারের মতো গত শনিবার দুই মাসের যুদ্ধ বিরতিতে সম্মত হয় ইয়েমেনের যুদ্ধরত পক্ষগুলো। এরপরই ইয়েমেনের আন্তর্জাতিকভাবে স্বীকৃত প্রেসিডেন্ট মনসুর হাদি নতুন পদক্ষেপের ঘোষণা দেন।

এক টেলিভিশন ভাষণে মনসুর হাদি বলেন, ‘আমি অপরিবর্তনীয়ভাবে সংবিধান, উপসাগরীয় উদ্যোগ এবং তাদের নির্বাহী ম্যাকানিজমের সঙ্গে সঙ্গতি রেখে আমার পূর্ণ ক্ষমতা প্রেসিডেন্সিয়াল লিডারশিপ কাউন্সিলের কাছে হস্তান্তর করছি।‘

২০১৪ সালে হুতি বিদ্রোহীদের হামলার পর রাজধানী সানা থেকে উৎখাত হয় মনসুর হাদির সরকার।  মনসুর হাদি যে কাউন্সিলের কাছে ক্ষমতা হস্তান্তর করেছেন তাতে একজন চেয়ারম্যান এবং তার সাত ডেপুটি রয়েছেন। এর নেতৃত্ব দেবেন রাশাদ আল-আলিমি। তার প্রতি সৌদি আরবের সমর্থন রয়েছে। এ ছাড়া দেশটির রাজনৈতিক দলগুলোর সঙ্গেও তার নিবিড় সম্পর্ক রয়েছে।

এই নিউজটি আপনার ফেসবুকে শেয়ার করুন

© shaistaganjerbani.com | All rights reserved.