মঙ্গলবার, ০৬ Jun ২০২৩, ০৭:৪২ অপরাহ্ন

উদ্বোধনের আগেই ৩০ কোটি টাকার ভবনে ফাটল! rongpur n2

নিজস্ব প্রতিবেদকঃ উদ্বোধনের আগেই রংপুর শিল্পকলা একাডেমির নতুন ভবনে ফাটল দেখা দিয়েছে। প্রায় ৩০ কোটি টাকা ব্যয়ে ভবনটি নির্মাণ করা হয়েছে এই ভবনটি। এরই মধ্যে ভবনের টাইলস ও মেঝেতে ফাটল ধরেছে। দেয়াল স্যাঁতসেঁতে হয়ে গেছে। নিম্নমানের নির্মাণসামগ্রী ব্যবহার করায় এমনটা ঘটেছে বলে জানিয়েছেন সংস্কৃতিকর্মীরা।

এদিকে বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী নবনির্মিত ভবন পরিদর্শন করতে এসে নিম্নমানের কাজ দেখে অসন্তোষ প্রকাশ করেন। তবে এ নিয়ে গণমাধ্যমকে নেতিবাচক সংবাদ প্রকাশ করতে নিষেধ করেছেন তিনি।

এসময় তিনি ভবনের ভিতরে প্রবেশ করতে দেয়া হয়নি সংবাদকর্মীদের। একই সঙ্গে ভবন নির্মাণকাজে বিভিন্ন অনিয়মের খবর গোপন রেখে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দিয়ে এটি উদ্বোধন করানোর পাঁয়তারা করছেন তিনি।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, জেলা প্রশাসক আসিব আহসান ও জেলা প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে নিয়ে নবনির্মিত শিল্পকলা একাডেমি ভবন পরিদর্শন করতে আসেন লিয়াকত আলী লাকী। তিনি ভেতরে ঢুকে দেখতে পান মেঝেতে লাগানো নিম্নমানের টাইলসে ফাটল ধরেছে। সেই সঙ্গে ভবনের বিভিন্ন স্থান স্যাঁতসেঁতে। নতুন ভবনের এ অবস্থা দেখে তিনি অসন্তোষ প্রকাশ করলেও সাংবাদিকদের সঙ্গে এ বিষয়ে কোনও কথা বলতে রাজি হননি।

মহাপরিচালক লিয়াকত আলী লাকীর কাছে নির্মাণ সামগ্রী ব্যবহার, ফাটলের বিষয়টি জানতে চাইলে তিনি বলেন, আপনারা (সাংবাদিকরা) নেগেটিভ কোনও রিপোর্ট করবেন না। বিষয়টি দায়িত্বশীল কর্মকর্তারা দেখবেন। তার এমন কথার পর সাংবাদিকদের নতুন ভবনের ভেতরে ঢুকতে দেননি শিল্পকলার দায়িত্বশীল কর্মকর্তারা। এটির দেখভালের দায়িত্বে রয়েছেন জেলা প্রশাসনের কর্মকর্তারা।

এ ব্যাপারে শিল্পকলা একাডেমির কোনও কর্মকর্তা মন্তব্য করতে রাজি হননি। এ বিষয়ে জানতে চাইলে কথা বলতে চাননি শিল্পকলা একাডেমির কালচারাল অফিসার নুরে তাবাসসুম রিমি।

তবে নাম প্রকাশ না করার শর্তে রংপুর শিল্পকলা একাডেমির দায়িত্বশীল এক কর্মকর্তা বলেছেন, শিল্পকলার নতুন ভবন নির্মাণে ব্যাপক অনিয়ম ও দুর্নীতি হয়েছে। নিম্নমানের নির্মাণসামগ্রী ব্যবহার করা হয়েছে। আমরা এর প্রতিবাদ করলেও কোনও কাজ হয়নি।

এ ব্যাপারে শিল্পকলা একাডেমির জাতীয় কমিটির সদস্য নাট্যব্যক্তিত্ব বিপ্লব প্রসাদ বলেন, শিল্পকলার মহাপরিচালক এখানে এলেন, অথচ বিষয়টি আমাকে জানানো হয়নি। শিল্পকলার দায়িত্বশীল ব্যক্তিবর্গ কেন বিষয়টি আমাকে জানাননি তাও জানি না। তবে যেহেতু শিল্পকলার নতুন ভবন নির্মাণে দুর্নীতির অভিযোগ উঠেছে এবং টাইলসে ফাটল ধরেছে, সেহেতু বিষয়টি তদন্ত করে দেখার দাবি জানাই। একই সঙ্গে ভবনের পুরো কাজ তদারকি করে যেন তারপর উদ্বোধন করা হয়।

জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, শিল্পকলা একাডেমি ভবন নির্মাণে অনিয়ম ও দুর্নীতির বিষয় জানিয়ে তিনবার মহাপরিচালকের কাছে চিঠি দেওয়ার পরও কার্যকর কোনও ব্যবস্থা নেননি। তবে এ বিষয়ে জেলা প্রশাসনের কোনও কর্মকর্তা কথা বলতে রাজি হননি।

এই নিউজটি আপনার ফেসবুকে শেয়ার করুন

© shaistaganjerbani.com | All rights reserved.
Developed by DesigUs