সোমবার, ২৭ মে ২০২৪, ০১:১৬ পূর্বাহ্ন

খবরের শিরোনাম:

এবার অ্যাথলেটিক্সে নিষিদ্ধ রাশিয়া

নিজস্ব প্রতিবেদকঃ ইউক্রেনে চলমান আগ্রাসনের বিরুদ্ধাচরণ করে রাশিয়াকে একে একে ব্রাত্য ঘোষণা করছে বিশ্ব ক্রীড়া সংস্থাগুলো। একদিন আগেই রুশ ফুটবলকে নিষিদ্ধ ঘোষণা করেছে ফিফা এবং উয়েফা। এবার অ্যাথলেটিক্স থেকেও নির্বাসিত হলো ভ্লাদিমির পুতিনের দেশ।

আজ বিশ্ব অ্যাথলেটিক্স সংস্থা এক বিবৃতির মাধ্যমে সকল ইভেন্টে রুশ ও বেলারুশের অ্যাথলেটদের অংশগ্রহণে নিষেধাজ্ঞা জারি করে।

বিবৃতিতে বলা হয়, ‘রাশিয়া ও বেলারুশের সমস্ত অ্যাথলেট, সাপোর্ট স্টাফ এবং কর্মকর্তাদের বিশ্ব অ্যাথলেটিক্সের সব ধরনের প্রতিযোগিতা থেকে নির্বাসিত করা হচ্ছে’।

বিশ্ব অ্যাথলেটিক্সের সভাপতি সেবাস্তিয়ান কো ইউক্রেন সংকট নিয়ে বলেন, ‘এই যুদ্ধ থামাতে আমাদেরও এগিয়ে আসতে হবে। এই পরিস্থিতিতে আমরা চুপ করে বসে থাকতে পারি না।’

শুধু অ্যাথলেটিক্সই নয়; আন্তর্জাতিক স্কেটিং সংস্থা ঘোষণা দিয়েছে, বিশ্বপর্যায়ের প্রতিযোগিতায় রুশ এবং বেলারুশের স্কেটারদের অংশ নিতে দেয়া হবে না। আন্তর্জাতিক হকি সংস্থা জানিয়েছে, আসন্ন মহিলা জুনিয়র বিশ্বকাপ হকিতেও অংশ নিতে দেয়া হবে না রুশদের। এক বিবৃতিতে আন্তর্জাতিক হকি সংস্থা বলেছে, ‘আমাদের তরফে ইউক্রেন হকি সংস্থার সঙ্গে যোগাযোগ রাখা হচ্ছে। আসন্ন বিশ্বকাপে ইউক্রেনের দল যাতে খেলতে পারে, তার জন্য সর্বাত্মক ব্যবস্থা গ্রহণ করা হবে।’ এদিকে রুশ প্রেসিডেন্ট পুতিনের ব্ল্যাক বেল্ট সম্মান কেড়ে নিয়েছে আন্তর্জাতিক তায়কোয়ান্দো সংস্থা।

জার্মানির ক্রীড়াসরঞ্জাম প্রস্তুতকারী সংস্থা পুমা রাশিয়ান ফুটবল ক্লাব দিনামো মস্কোর সঙ্গে চুক্তি ছিন্ন করেছে। এছাড়া ম্যানচেস্টার ইউনাইটেড তাদের রাশিয়ান বিমান স্পন্সর এরোফ্লটের সঙ্গে চুক্তি বাতিল করেছে।

এমনকি অনেক রাশিয়ান খেলোয়াড়রাও ইউক্রেনে চলমান আগ্রাসনের বিপক্ষে অবস্থান নিয়েছেন। দুবাই টেনিস চ্যাম্পিয়নশিপের সেমিফাইনাল জিতে রুশ টেনিস তারকা আন্দ্রে রুবলেভ যুদ্ধ বন্ধের বার্তা দিয়েছেন। ম্যাচ জিতে ক্যামেরার লেন্সে মার্কার পেন দিয়ে লিখেছেন, ‘দয়া করে যুদ্ধ বন্ধ করুন।’

আরেক রাশিয়ান নারী টেনিস তারকা আনাস্তাসিয়া পাভলিউচেঙ্কোভা সোশ্যাল মিডিয়ায় লিখেছেন, ‘যা ঘটছে, তা দেখে আমি আতঙ্কিত। যুদ্ধ থামাতেই হবে।’ সদ্য বিশ্ব র‌্যাঙ্কিংয়ে এক নম্বরে উঠে আসা টেনিস তারকা দানিল মেদভেদেভ, আইস হকির কিংবদন্তি আলেক্স ওভেচকিন-সহ একাধিক রুশ খেলোয়াড় তাদের দেশকে যুদ্ধ থামানোর অনুরোধ করেছেন।

এই নিউজটি আপনার ফেসবুকে শেয়ার করুন

© shaistaganjerbani.com | All rights reserved.