শনিবার, ২৫ মে ২০২৪, ০২:০৬ পূর্বাহ্ন

খবরের শিরোনাম:
ফেব্রুয়ারির পরিবর্তে ডিসেম্বরে এসএসসি পরীক্ষা থাইল্যান্ডে আন্তর্জাতিক যুব সম্মেলনে যাচ্ছেন যুব নেতা হোসাইন জীবিতদের মৃত দেখিয়ে ভাতা থেকে বাদ দিলেন চেয়ারম্যান অবৈধভাবে ব্যালটে সিল মারার অভিযোগে, প্রিজাইডিং অফিসারসহ গ্রেফতার ০২ নবীগঞ্জের মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের অভিযানে ইয়াবা ও গাঁজাসহ ২ জন গ্রেপ্তার। আজ বৌদ্ধ সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উৎসব বুদ্ধ পূর্ণিমা আজমিরীগঞ্জে ৩৯ লিটার চোলাই মদসহ বিক্রেতা সুনিল গ্রেফতার কলকাতার একটি হোটেল পড়ে ছিলো এমপি আনারের লাশ বাহুবল উপজেলা আনেয়ার হোসেন চেয়ারম্যান নির্বাচিত কামরুল ইসলাম ও রিতা ভাইস চেয়ারম্যান নবীগঞ্জে আওয়ামিলীগের হেভিওয়েটদের হারিয়ে বিজয়ী বিএনপির মুজিবুর রহমান

এলপিজির দাম আবারও বাড়ল সন্ধ্যা থেকে কার্যকর

নিজস্ব প্রতিবেদকঃ দেশে আরেক দফা বাড়ল তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) দাম। নতুন নির্ধারিত দাম অনুযায়ী, বেসরকারি খাতে ১২ কেজির এলপিজি সিলিন্ডারের মূসকসহ মূল্য ১৩৯১ টাকা থেকে বাড়িয়ে ১৪৩৯ টাকা করা হয়েছে।

রোববার (৩ এপ্রিল) বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) নতুন এ মূল্য নির্ধারণ করে দিয়েছে। এদিন সন্ধ্যা থেকেই নতুন মূল্য কার্যকর হবে বলে বিইআরসির বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, সৌদি সিপি অনুসারে ফেব্রুয়ারির তুলনায় মার্চে আন্তর্জাতিক বাজারে প্রোপেন ও বিউটেনের দাম বেড়েছে। প্রোপেন ও বিউটেনের দাম প্রতি টন যথাক্রমে ৮৯৫ থেকে বেড়ে ৯৪০ এবং ৯২০ থেকে বেড়ে ৯৬০ ডলারে উঠেছে। প্রোপেন ও বিউটেনের মিশ্রণ অনুপাত ৩৫:৬৫ বিবেচনায় এপ্রিলের জন্য এই নতুন মূল্য নির্ধারণ করা হয়েছে।

নতুন নির্ধারিত মূল্য অনুযায়ী, ১২ কেজি সিলিন্ডারের দাম হবে ১৪৩৯ টাকা, সাড়ে ১২ কেজি ১৪৯৯ টাকা, ১৫ কেজি ১৭৯৯ টাকা, ১৬ কেজি ১৯১৯ টাকা, ১৮ কেজি ২১৫৯ টাকা, ২০ কেজি ২৩৯৯ টাকা, ২২ কেজি ২৬৩৯ টাকা, ২৫ কেজি ২৯৯৮ টাকা, ৩০ কেজি ৩৫৯৮ টাকা, ৩৩ কেজি ৩৯৫৮ টাকা, ৩৫ কেজি ৪১৯৭ টাকা এবং ৪৫ কেজির সিলিন্ডার বিক্রি হবে ৫ হাজার ৩৯৭ টাকা। আর ভোক্তা পর্যায়ে মুসকসহ অটোগ্যাসের মূল্য ৬৭ দশমিক ০২ টাকা সমন্বয় করা হয়েছে।

এর গত ৩ মার্চ ভোক্তা পর্যায়ে মার্চে এলপিজির ১২ কেজি সিলিন্ডারের দাম ১ হাজার ৩৯০ টাকা দশমিক ৫৬ পয়সা নির্ধারণ করে এনার্জি রেগুলেটরি কমিশন।

ফেব্রুয়ারিতে ১২ কেজি ওজনের এলপিজি সিলিন্ডারের দাম ছিল ১ হাজার ২৪০ টাকা। অর্থাৎ ওই মাসে প্রতি সিলিন্ডারে মার্চের জন্য ১৫১ টাকা বাড়ানো হয়।

ফেব্রুয়ারিতে প্রতি কেজি এলপিজি ৯৮ টাকা ১৭ পয়সা থেকে বাড়িয়ে ১০৩ টাকা ৩৪ পয়সা করেছিল কমিশন। সে সময় ১২ কেজির দাম ১ হাজার ১৭৮ টাকা থেকে বাড়িয়ে ১ হাজার ২৪০ টাকা করা হয়।

গত বছরের ১২ এপ্রিল প্রথমবারের মতো এলপি গ্যাসের দর ঘোষণা করে বিইআরসি। তখন বলা হয়েছিল, আমদানিনির্ভর এই জ্বালানির সৌদি রাষ্ট্রীয় কোম্পানি আরামকো ঘোষিত দরকে ভিত্তিমূল্য ধরা হবে। সৌদির দর ওঠানামা করলে ভিত্তিমূল্য ওঠানামা করবে। অন্যান্য কমিশন অরপরিবর্তিত থাকবে।

বিইআরসি আন্তর্জাতিক বাজারের সঙ্গে সামঞ্জস্য রাখতে সৌদি আরমকো কোম্পানির প্রোপেন ও বিউটেনের দামের সঙ্গে সমন্বয় করে প্রতি মাসে এলপিজির নতুন দর ঘোষণা করে আসছে।

এই নিউজটি আপনার ফেসবুকে শেয়ার করুন

© shaistaganjerbani.com | All rights reserved.