সোমবার, ২৬ ফেব্রুয়ারী ২০২৪, ০৩:৪৮ অপরাহ্ন

ওজন কমানোর তিন জনপ্রিয় পানীয়, যা আসলে কাজই করে না

ডেস্ক রিপোর্ট  বাড়তি ওজন নিয়ে চিন্তিত বেশিরভাগ মানুষই এবং তারা সবাই দ্রুত ওজন কমাতে চায়। এজন্য অনেকেই ওজন কমানোর কিছু জনপ্রিয় পানীয়ের উপর নির্ভর করেন। তারা বিশ্বাস করেন যে, সেসব পানীয় তাদের অতিরিক্ত মেদ ঝরাতে সহায়তা করবে। কিন্তু এই পানীয়গুলো কি আসলেই কাজ করে? একদম না।

স্বাস্থ্যকর খাবার এবং ব্যায়ামের সংমিশ্রণের মাধ্যমে দীর্ঘমেয়াদী মেদহীন শরীর পাওয়া যায়। সহজ কৌশল এবং টিপস, যেমন- ডিটক্সিফাইং পানি এবং পানীয়, শুধুমাত্র এই প্রক্রিয়ায় সাহায্য করতে পারে।

ভারতীয় চিকিৎসক ডাঃ সিদন্ত ভার্গবের সাম্প্রতিক একটি পোস্টে লিখেছেন, কখন আমরা ওজন কমানোর জন্য দ্রুত হ্যাক খোঁজা বন্ধ করব? ওজন কমানোর সুবিধার জন্য জনপ্রিয় তিনটি পানীয় আসলে সেভাবে কাজ করে না। একমাত্র জিনিস যা আপনাকে ওজন কমাতে সাহায্য করবে তা হলো ক্যালোরি ঝরানোর দিকে মনোযোগী হওয়া।

চলুন এবার জেনে নেয়া যাক কোন তিনটি পানীয় ওজন কমানোর জন্য কার্যকরী বলে পরিচিত হলেও আসলে তা নয়-

আদা, মধু এবং লেবু পানি

আদা, মধু এবং লেবুর রস মিশ্রিত এক গ্লাস হালকা গরম পানি সুস্বাদু ও প্রশান্তিদায়ক। বেশিরভাগের ধারণা, খালি পেটে এটি পান করলে তা ওজন কমাতে সহায়তা করতে পারে। কিন্তু এই ধারণা সত্যি নয়। পানীয়টিতে প্রচুর পুষ্টি রয়েছে, এটি রোগ প্রতিরোধ ক্ষমতার জন্য ভালো এবং আপনাকে হাইড্রেটেড রাখে। কিন্তু চর্বি পোড়ানোর ক্ষেত্রে পানীয়টি কোনো জাদু করতে পারে না।

গ্রিন টি

ওজন কমানোর জন্য গ্রিন টি অন্যতম জনপ্রিয় পানীয়। কেউ কেউ ওজন কমানোর আশায় প্রতিদিন ৩-৪ কাপ এবং এর থেকেও বেশি পরিমাণে খান। এটি সত্যি যে গ্রিন টি আপনার স্বাস্থ্যের জন্য উপকারী। কিন্তু সকালে এককাপ গ্রিন টি পান করলে তা আপনার ওজন কমাতে সাহায্য করতে পারে না। গ্রিন টি আপনার বিপাকীয় হার বাড়িয়ে দিতে পারে। এটি প্রয়োজনের চেয়ে বেশি পান করা নিরাপদ নয়।

অ্যাপেল সিডার ভিনেগার

অ্যাপেল সিডার ভিনেগার ওজন কমানোর জন্য একটি জনপ্রিয় পানীয় হিসেবে পরিচিত। এটি হার্ট ভালো রাখে এবং ডায়াবেটিসের ঝুঁকি কমানোসহ বিভিন্ন স্বাস্থ্য সুবিধা দেয়। কিন্তু ওজন কমানোর প্রসঙ্গ এলে এটি আপনাকে মেনে নিতে হবে যে, অ্যাপেল সিডার ভিনেগার এক্ষেত্রে সাহায্য করতে পারে না।

আঅ্যাপেল সিডার ভিনেগার আপনাকে দীর্ঘ সময়ের জন্য পূর্ণ বোধ করাতে পারে তবে এটি বডি মাস ইনডেক্স পরিবর্তন করতে পারে না। এটি পান করলে কারো কারো ক্ষেত্রে অ্যাসিডিটি, হজমের সমস্যা ইত্যাদি হতে পারে। এটি রেচক এবং ইনসুলিনের মতো অন্যান্য ওষুধের সঙ্গেও প্রতিক্রিয়া করতে পারে।

এই নিউজটি আপনার ফেসবুকে শেয়ার করুন

© shaistaganjerbani.com | All rights reserved.