রবিবার, ২৬ মে ২০২৪, ০২:৩৫ অপরাহ্ন

ওসমানী হাসপাতালে হচ্ছে বার্ন অ্যান্ড প্লাস্টিক ইউনিট

নিজস্ব প্রতিবেদকঃ ওসমানী হাসপাতালসহ দেশের পাঁচ জেলার পাঁচটি মেডিকেল কলেজ হাসপাতালে ‘বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিট’ স্থাপন করার উদ্যোগ নিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) গতকাল প্রায় ৭ হাজার ৪৪৭ কোটি ৭ লাখ টাকা ব্যয় সম্বলিত ১০টি প্রকল্প অনুমোদন দিয়েছে। এর মধ্যে রয়েছে বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিট স্থাপন করা।

প্রধানমন্ত্রী এবং একনেক চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে একনেক সভায় এ অনুমোদন দেওয়া হয়। জেলাগুলোতে বার্ন ইউনিট স্থাপন হলে সাশ্রয়ী মূল্যে পোড়া ও পক্ষাঘাতগ্রস্ত রোগীদের মানসম্পন্ন চিকিৎসা দেওয়া সম্ভব হবে বলে মনে করছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

স্বাস্থ্য অধিদপ্তরের অধীনে সিলেট, বরিশাল, রংপুর, রাজশাহী এবং ফরিদপুরে সরকারি মেডিকেল কলেজ হাসপাতালে সরকার ও সৌদি ফান্ড ফর ডেভেলপমেন্টের অর্থায়নে বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিট স্থাপন করা হবে। নতুন প্রকল্পের জন্য মেয়াদকাল ধরা হয়েছে ২০২২ সালের জানুয়ারি থেকে ২০২৫ সালের জুন পর্যন্ত। প্রকল্পের মোট খরচের ৪৫৬ কোটি ৯ লাখ টাকার মধ্যে সরকার দেবে ২০২ কোটি ১৬ লাখ টাকা এবং বাকি ২৫৩ কোটি ৯৩ লাখ টাকা আসবে সৌদি ফান্ড ফর ডেভেলপমেন্ট থেকে।

নতুন ও সংশোধিত ১০টি নতুন প্রকল্পের জন্য সরকার অর্থায়ন করবে ৩ হাজার ৬৮২ কোটি ২৮ লাখ টাকা, সংস্থার নিজস্ব অর্থায়ন হবে ১৫৩ কোটি ৮১ লাখ টাকা এবং বৈদেশিক ঋণ নেওয়া হবে ৩ হাজার ৬১০ কোটি ৯৮ লাখ টাকা।

৫টি বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিট স্থাপন ছাড়াও অনুমোদিত প্রকল্পগুলোর মধ্যে রয়েছে নৌ-পরিবহন মন্ত্রণালয়ের ‘মোংলা বন্দর হতে চাঁদপুর-মাওয়া-গোয়ালন্দ হয়ে পাকশী পর্যন্ত নৌ-রুটের নাব্যতা উন্নয়ন (১ম সংশোধিত)’ প্রকল্প; স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের ‘কুমিল্লা সিটি করপোরেশনের সমন্বিত অবকাঠামো উন্নয়ন’ প্রকল্প এবং ‘বৃহত্তর নোয়াখালী জেলার পল্লী অবকাঠামো উন্নয়ন প্রকল্প-৩ পর্যায় (১ম সংশোধিত)’ প্রকল্প; যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের ‘বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানের আওতায় চট্টগ্রাম ও রাজশাহীতে ক্রীড়া স্কুল প্রতিষ্ঠা (৩য় সংশোধিত)’ প্রকল্প; ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের ‘প্রতিটি জেলা ও উপজেলায় একটি করে ৫৬০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র স্থাপন (২য় সংশোধিত)’ প্রকল্প; ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের ‘জাতীয় সংসদ সচিবালয়ের আইসিটি অবকাঠামো, মানব সম্পদ ও প্রযুক্তি দক্ষতা উন্নয়ন (৩য় সংশোধিত)’ প্রকল্প এবং ‘ডিজিটাল গভর্নমেন্ট ও অর্থনীতি সমৃদ্ধকরণ’ প্রকল্প; কৃষি মন্ত্রণালয়ের ‘সেচ অবকাঠামো পুনর্বাসন’ প্রকল্প এবং পানি সম্পদ মন্ত্রণালয়ের ‘ক্লাইমেট স্মার্ট এগ্রিকালচার এন্ড ওয়াটার ম্যানেজমেন্ট (সিএসএডবিøউএমপি)’ প্রকল্প।

সভায় পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক, স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলাম, তথ্য ও স¤প্রচার মন্ত্রী ড. মোহাম্মদ হাছান মাহ্মুদ, শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ. ম. রেজাউল করিম, বন ও পরিবেশ মন্ত্রী মো. শাহাব উদ্দিন এবং সংশ্লিষ্ট মন্ত্রী, প্রতিমন্ত্রী ও ঊর্ধ্বতন কর্মকর্তা উপস্থিত ছিলেন।

 

এই নিউজটি আপনার ফেসবুকে শেয়ার করুন

© shaistaganjerbani.com | All rights reserved.