রবিবার, ০৩ মার্চ ২০২৪, ০২:৪৪ পূর্বাহ্ন

কমলগঞ্জে ধলাই নদীতে মাছ ধরা উৎসব

নিজস্ব প্রতিবেদকঃ মৌলভীবাজার জেলার কমলগঞ্জ উপজেলার বিভিন্ন খাল-বিল ও নদী-নালার পানি কমতে শুরু করেছে। ফলে শীতের শুরুতেই শুরু হয়েছে পলো দিয়ে মাছ ধরার উৎসব। পানি কমে যাওয়ায় অল্প পানিতে মাছ শিকারে মেতেছেন কমলগঞ্জের সৌখিন মৎস্য শিকারীরা। গ্রাম বাংলার ঐতিহ্য দলবেঁধে মাছ ধরা। গ্রামের বিভিন্ন বয়সী মানুষ দিনক্ষণ ঠিক করে মাছ ধরার উৎসবে মেতে উঠেন। কালের বিবর্তনে গ্রামীণ অন্যান্য ঐতিহ্যের মতো মাছ ধরা উৎসবটাও বিলুপ্ত প্রায়।

রবিবার (৩১ অক্টোবর) উপজেলার মাধবপুর ইউনিয়নে ধলাই নদীর (সুরভী পয়েন্টে ) সকাল থেকে বিকাল পর্যন্ত পলো দিয়ে মাছ শিকার করেছেন স্থানীয়রা। মাথা ও কোমরে গামছা বেঁধে পলো দিয়ে মাছ শিকার করেন স্থানীয়রা। এতে বিভিন্ন গ্রামের শতাধিক মাছ শিকারি অংশ নেন।

মাছ ধরা দেখতে নদীর পাড়ে উৎসুক জনতা ভীড় করে। পানিতে একের পর এক ঝাঁপ দেওয়া আর হৈ হুল্লোড় করে সামনের দিকে ছন্দের তালে তালে এগিয়ে যেতে থাকেন তারা। এ যেন হারিয়ে যাওয়া বাংলার সৌন্দর্যময় দৃশ্য আর ঐতিহ্যের জয়গান।

এক প্রকার বাঁশের তৈরী উপকরণ দিয়ে তৈরি করা হয় পলো। পলো ছাড়াও ফার জাল, ছিটকি জাল, ঝাঁকি জাল, পেলুন ইত্যাদি দিয়ে মাছ শিকার করেন অনেকে।

আলোচনা করে দিনক্ষণ ও মাছ ধরার এলাকা ঠিক করে দলবেঁধে মাছ ধরেন শিকারিরা। তাতে একজনের নেতৃত্ব মেনে অন্যরা মেতে উঠেন মাছ ধরা উৎসবে।

ধলাই নদীতে মাছ শিকার করতে আসা হাসন মিয়া, মিরাজ শেখ সহ কয়েকজন বলেন, বছরের এই দিনের জন্য অধীর আগ্রহে থাকি। সবাই মিলে একসঙ্গে মাছ ধরার আনন্দটাই আলাদা। দিন দিন নদী-নালা, খাল-বিল, ভরাট হয়ে যাওয়ায় পানি হ্রাস পাওয়ায় পলো বাওয়া উৎসব এখন অনেকটাই ভাটা পড়েছে। তারা আরো জানান, পলোয় সাধারণত দেশি মাছই বেশি ধরা পড়ে।

এই নিউজটি আপনার ফেসবুকে শেয়ার করুন

© shaistaganjerbani.com | All rights reserved.