রবিবার, ০৩ মার্চ ২০২৪, ০২:০৪ পূর্বাহ্ন

কানাডার ব্রিটিশ কলম্বিয়ায় জরুরি অবস্থা জারি

ডেস্ক রিপোর্ট ঝড়ের পর সড়ক ও রেল যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যাওয়ায় কানাডার পশ্চিমাঞ্চলীয় রাজ্য ব্রিটিশ কলম্বিয়ায় জরুরি অবস্থা ঘোষণা করেছে প্রশাসন। এদিকে যুক্তরাষ্ট্র সফররতো দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ক্ষতিগ্রস্থ এলাকা পুননির্মাণে সহায়তা প্রদানের প্রতিশ্রুতি দিয়েছেন।

আজ বৃহস্পতিবার (১৮ নভেম্বর) সংবাদ মাধ্যম এ কথা জানায়।

এর আগে গত রোববার রাতে ব্রিটিশ কলম্বিয়ায় ঝড়ের পর বন্যা দেখা দেয়। এতে ওই এলাকায় এক নারীর মৃত্যু হয়। নিখোঁজ হন আরো দুইজন। ঝড়ের পর থেকে আটকা পড়া কয়েক হাজার মানুষকে উদ্ধারে ইতিমধ্যে তৎপরতা শুরু করেছে কানাডার সেনাবাহিনী।

বুধবার (১৭ নভেম্বর) ব্রিটিশ কলম্বিয়া প্রিমিয়ার জন হরগান এক সংবাদ সম্মেলনে বলেন, রাত ১২টা থেকে জরুরি অবস্থা জারি করা হবে। বন্যা কবলিত এলাকার সড়কগুলোতে মানুষের চলাচল বন্ধ রাখতে ভ্রমণ নিষেধাজ্ঞা বহাল থাকবে। তবে স্থানীয় বাসিন্দাদের নিত্যপ্রয়োজনীয় সমগ্রী ঘরে ঘরে পৌঁছে দেওয়া নিশ্চিত করা হবে।

তিনি আরো বলেন, মানুষের কারণে জালবায়ু পরিবর্তন ঘটছে। তাই প্রকৃতিতে এ ধরণের বিপর্যয় নেমে আসছে।

চলতি বছরের গ্রীষ্মে ব্রিটিশ কলম্বিয়ায় রেকর্ড উষ্ণতা ও তাপ প্রবাহ রেকর্ড করা হয়। সে সময় এ রাজ্যে ৫০০ জনেরও বেশি মানুষের মৃত্যু হয়েছিল। এছাড়া দাবানলে একটি গ্রাম ধ্বংস হয়েছিল। এই মাসের প্রথমদিকে রাজ্যটিতে ৫০ বছরের মধ্যে প্রথম টর্নেডো আঘাত হানে।

এই নিউজটি আপনার ফেসবুকে শেয়ার করুন

© shaistaganjerbani.com | All rights reserved.