রবিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২৪, ০৫:৪৭ পূর্বাহ্ন

কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূরে রাখে যেসব ফল

 ডেস্ক রিপোর্ট কোষ্ঠকাঠিন্যের সমস্যা এখন প্রায় প্রতিটি ঘরেই রয়েছে। খাওয়ার রদবদল হলেই এই সমস্যা দেখা দেয়। এ কারণে কোষ্ঠকাঠিন্যে রোধে খাওয়া দাওয়ার অভ্যাস খুবই গুরুত্বপূর্ণ। কোন খাবার খাবেন আর কী খাবেন না, সে দিকে বিশেষ নজর দিতে হয়। কয়েকটি খাবার বেশ কাজে দিতে পারে কোষ্ঠকাঠিন্য দূরে রাখতে। শাকসব্জি খাওয়া বাড়ালে কমতে পারে কোষ্ঠকাঠিন্যের আশঙ্কা। তেমনই সমস্যা এড়াতে সাহায্য করতে পারে কিছু ফল।

কোষ্ঠকাঠিন্য রোধে সাহায্য করতে পারে যেসব ফল

১. আপেল : আপেলে আছে প্রচুর পরিমাণে ফাইবার। কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে মুক্ত থাকতে আপেল খুবই কার্যকরী। রোজ সকালে একটি করে আপেল খেলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা অনেকটাই নিয়ন্ত্রণে রাখা সম্ভব।

২. আঙুর : ছোট ফল হলেও পুষ্টিগুণে ভরপুর আঙুর। কোষ্ঠকাঠিন্য দূর করতে আঙুরের জুড়ি মেলা ভার। আঙুরে রয়েছে ফাইবার ও পানি। আর শরীর হাইড্রেড থাকলে কোষ্ঠকাঠিন্যে দূরে থাকে। তাই প্রতি রাতে খাবারের সময় সাথে আঙুর রাখলে শরীর সুস্থ থাকবে। আর সুস্থ শরীরে দূরে থাকবে কোষ্ঠকাঠিন্য।

৩. কিউই ফল : এই ফলে রয়েছে নানা ধরনের ভিটামিন ও খনিজ পদার্থ। পাশাপাশি, এক একটি কিউইতে থাকে অন্তত আড়াই গ্রাম ফাইবার। তা ছাড়াও রয়েছে প্রচুর পরিমাণ পানি। সব মিলে কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি দিতে যথেষ্ট সক্ষম এই ফল।

এরই পাশাপাশি রোজ নিয়ম করে পর্যাপ্ত পানি খাওয়া জরুরি। তাতে শরীর আর্দ্র থাকবে। কোষ্ঠকাঠিন্য থাকবে দূরে।

এই নিউজটি আপনার ফেসবুকে শেয়ার করুন

© shaistaganjerbani.com | All rights reserved.