রবিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২৪, ০৩:৫৪ পূর্বাহ্ন

খাগড়াছড়িতে ঐতিহ্যবাহী বৈসু উৎসব

খাগড়াছড়ি প্রতিনিধি খাগড়াছড়িতে গতকাল থেকে শুরু হয়েছে ত্রিপুরা সম্প্রদায়ের অন্যতম প্রধান উৎসব বৈসু। এ দিনটির জন্য পুরো বছর ধরে অপেক্ষা করে ক্ষুদ্র জাতিগোষ্ঠীর মানুষ। দিনটিতে তারা এক স্থানে সমবেত হয়। সেখান হয় প্রাণের মেলবন্ধন। শান্তি ও সম্প্রীতি গড়ে ওঠে ছোট বড় সবার মাঝে।

রোববার ত্রিপুরা সম্প্রদায়ের লোকজন বৈসু উপলক্ষে সকালে খাগড়াছড়ি সদর উপজেলা মাঠে সমবেত হয়। সেখান থেকে আলোচনা সভা শেষে বাংলাদেশ ত্রিপুরা কল্যাণ সংসদের ব্যানারে একটি শোভাযাত্রা উদ্বোধন করেন এমপি টাস্কফোর্স চেয়ারম্যান কুজেন্দ্র লাল ত্রিপুরা।

ত্রিপুরা জনগোষ্ঠী বৈসু উৎসব উদযাপন করে তিন দিন। পুরোনো বছরের শেষ দুই দিন ও নতুন বছরের প্রথম দিন। হারি বৈসু, বৈসুমা ও বছর কাতাল। সাধারণত চৈত্রের ৩০, ৩১ ও ১ বৈশাখ। এই তিন দিন বৈসু উৎসব উদযাপিত হয়ে থাকে।

খ্রিষ্টীয় বর্ষপঞ্জি অনুযায়ী দিনটি হওয়ার কথা ১২, ১৩ ও ১৪ এপ্রিল। কিন্তু ত্রিপুরা জনগোষ্ঠী এখনো আগের অবিভক্ত বাংলা বর্ষপঞ্জি অনুযায়ী বৈসু উৎসব উদযাপন করে থাকে। ত্রিপুরারা অবিভক্ত ভারতীয় উপমহাদেশের বর্ষপঞ্জি অনুসরণ করে সব ধরনের উৎসব, পূজা, পার্বণ উদযাপন করে থাকে।

ত্রিপুরা জনগোষ্ঠীর প্রধান সামাজিক উৎসব বৈসু। প্রতিবছর জুম চাষ শুরুর আগে তারা এ উৎসব উদযাপন করে থাকে। এ উৎসব অনেকটা জুম চাষকেন্দ্রিক। যেহেতু বৈশাখ মাস থেকে পুরোদমে জুম চাষের কাজ শুরু হয়, তাই বিরতিহীন জুমকাজে হাত দেওয়ার আগে ত্রিপুরারা বৈসু উৎসব উদযাপন করে থাকে।

ত্রিপুরাদের ঐতিহ্যবাহী গরয়া নৃত্য ও সুকুই খেলার হিড়িক। তারা এই দিনটিকে স্মরণীয় করে রাখতে মন খুলে ঐতিহ্যবাহী খেলার আয়োজন করে থাকে। এটির মাধ্যমে নিজেদের আনন্দ উপভোগ করে এই সম্প্রদায়ের ছোট-বড় সবাই।

ত্রিপুরা শিশুরা সুকুই বিচি দিয়ে খেলতে ভালোবাসে, যাকে তারা ‘সুকুই থুংমুং’ বলে। এটি ত্রিপুরা সম্প্রদায়ের ঐতিহ্যবাহী খেলা। বৈসু এলে ত্রিপুরা সম্প্রদায়ের ছেলে-মেয়ে, যুবক-যুবতীসহ নানা বয়সের নারী-পুরুষরা এ খেলায় মেতে ওঠেন।

স্থানীয় এমপি কুজেন্দ্র লাল ত্রিপুরা বলেন, গত দুই বছর করোনার কারণে ঐতিহ্যবাহী অনুষ্ঠানগুলো করতে পারিনি। এবার সবাই মিলে প্রাণের মেলবন্ধনে একত্র হব।পার্বত্য চট্টগ্রামে বসবাসরত বিভিন্ন সম্প্রদায়ের মধ্যে অন্যতম হলো ত্রিপুরা সম্প্রদায়। পার্বত্য অঞ্চলের খাগড়াছড়ির বিভিন্ন স্থানে বসবাসরত ত্রিপুরাদের প্রধানতম সামাজিক ও ধর্মীয় উৎসব বৈসু। একে ঘিরে পাহাড়ে পাহাড়ে, পাড়ায় পাড়ায় তাদের ঐতিহ্যবাহী গরয়া নৃত্য পরিবেশন করে থাকে।

এই নিউজটি আপনার ফেসবুকে শেয়ার করুন

© shaistaganjerbani.com | All rights reserved.