বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৯:৩৬ অপরাহ্ন

গরমে ত্বকের বাড়তি যত্নে ৬ টিপস

নিজস্ব প্রতিবেদকঃ বাতাসে উষ্ণতা বাড়ার সাথে সাথে প্রভাব পড়তে শুরু করে ত্বকের উপর। সূর্যের প্রখর তাপ এবং ধুলাবালির কারণে এ সময় দরকার হয় ত্বকের বাড়তি যত্নের। এ সময় ত্বকের বাড়তি যত্ন কিভাবে নিবেন জেনে নিন সে বিষয়ে-

প্রচুর পানি পান করুন:
পানি শুধু শরীরে আর্দ্রতা জোগায় না, ত্বককে করে তোলে সজীব ও সতেজ। তাই ত্বক সুন্দর ও সজীব রাখতে এ সময় প্রচুর পানি পান করুন।

টোনার ব্যবহার করুন:
টোনার ত্বকের রোমকুপ বন্ধ না হতে ও ত্বককে শীতল রাখতে সাহায্য করে। বাজার থেকে ভালো কোম্পানির টোনার কিনে ব্যবহার করুন। ঘরোয়া টোনার হিসেবে গোলাপ জলও ব্যবহার করতে পারেন। ভালো উপকার পাবেন।
ওয়াটার বেজ ময়েশ্চারাইজারও ব্যবহার করতে পারেন। গরমে কখনো ময়েশ্চারাইজার ব্যবহার বন্ধ করবেন না। কারণ ময়েশ্চারাইজার ত্বকের আর্দ্রতা জোগানোর পাশাপাশি ত্বককে নরম ও কমল রাখতে সাহায্য করে।

ত্বক পরিষ্কার রাখুন:
সকালে ঘুম থেকে উঠে ও রাতে ঘুমাতে যাওয়ার আগে অবশ্যই ত্বক ফেস ওয়াস দিয়ে ভালো ভাবে পরিষ্কার করুন। আপনি যদি বাইরে বেরও না হন তবুও প্রতিদিন সকালে ও রাতে ত্বক ভালো মত পরিষ্কার করুন।

এক্সফোলিয়েট করুন:
গরমের সময় ত্বকের মরা কোষ দূর করে রক্ত সঞ্চালন বাড়ানোর জন্য ত্বককে এক্সফোলিয়েট করা খুবই জরুরি। কারণ এ সময় ধুলাময়লা জমে ত্বক অপরিষ্কার হয় সব থেকে বেশি।
ত্বক পরিষ্কার করতে ৪-৫ চামচ বেসনের সাথে ১ চামচ হলুদ, ৫-৬ ফোটা গোলাপজল ও দুধ মিশিয়ে পেস্ট তৈরি করে ত্বকে লাগিয়ে রাখুন। আধাঘন্টা পর আস্তে আস্তে উঠিয়ে ফেলুন। এরপর ঠান্ডা পানি দিয়ে ভালো করে ত্বক ধুয়ে ফেলুন।

রোদ এড়িয়ে চলুন:
বেসন ত্বকের রোদে পোড়া ভাব দূর করতে খুবই কার্যকর। বেসনের সাথে টক দই ও কয়েক ফোটা মধু ও লেবুর রস মিশিয়ে ত্বকে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ভালোভাবে ধুয়ে নিন। রোদে পোড়া দাগ দূর করতে এই পেস্টটি খুবই উপকারী।
পাকা পেপে প্রাকৃতিক ক্লিনজার হিসেবে খুব ভালো কাজ করে। তাই ত্বক পরিষ্কার করতে দুই টেবিল চামচ পেপের সাথে এক চা চামচ মধু ও একটা ডিমের সাদা অংশ ভালো করে মিশিয়ে ফেসপ্যাক ব্যবহার করতে পারেন।

ত্বককে শীতল রাখুন:
গরমে ত্বক ঠান্ডা রাখা খুবই জরুরি। এক্ষেত্রে আপনি এক টেবিল চামচ বাটা শসার সাথে এক টেবিল চামচ টক দই মিশিয়ে ত্বকে লাগিয়ে রাখুন। ১৫-২০ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। খুব সতেজ ও সজীব অনুভব করবেন। এছাড়া  তাজা শাকসবজি ফলমূল পুষ্টিকর খাবার, নিয়মিত ব্যায়াম ও পর্যাপ্ত ঘুম আপনার ত্বককে সতেজ ও সুন্দর রাখতে খুবই জরুরি ভূমিকা রাখবে।

এই নিউজটি আপনার ফেসবুকে শেয়ার করুন

© shaistaganjerbani.com | All rights reserved.