শনিবার, ২৫ মে ২০২৪, ০১:৩৪ পূর্বাহ্ন

খবরের শিরোনাম:
ফেব্রুয়ারির পরিবর্তে ডিসেম্বরে এসএসসি পরীক্ষা থাইল্যান্ডে আন্তর্জাতিক যুব সম্মেলনে যাচ্ছেন যুব নেতা হোসাইন জীবিতদের মৃত দেখিয়ে ভাতা থেকে বাদ দিলেন চেয়ারম্যান অবৈধভাবে ব্যালটে সিল মারার অভিযোগে, প্রিজাইডিং অফিসারসহ গ্রেফতার ০২ নবীগঞ্জের মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের অভিযানে ইয়াবা ও গাঁজাসহ ২ জন গ্রেপ্তার। আজ বৌদ্ধ সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উৎসব বুদ্ধ পূর্ণিমা আজমিরীগঞ্জে ৩৯ লিটার চোলাই মদসহ বিক্রেতা সুনিল গ্রেফতার কলকাতার একটি হোটেল পড়ে ছিলো এমপি আনারের লাশ বাহুবল উপজেলা আনেয়ার হোসেন চেয়ারম্যান নির্বাচিত কামরুল ইসলাম ও রিতা ভাইস চেয়ারম্যান নবীগঞ্জে আওয়ামিলীগের হেভিওয়েটদের হারিয়ে বিজয়ী বিএনপির মুজিবুর রহমান

গাজীপুরে কেমিক্যাল কারখানায় ভয়াবহ আগুন

নিজস্ব প্রতিবেদকঃ গাজীপুরের শ্রীপুর উপজেলার তেলিহাটি ইউনিয়নের মুলাইদ এলাকায় আজিজ কেমিক্যাল গ্রুপের এএসএম কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কোম্পানি লিমিটেডে অগ্নিকাণ্ড হয়েছে।

গতকাল বুধবার (৩ নভেম্বর) সন্ধ্যা সাড়ে ৭টার দিকে কারখানার এজবিপি ভবনে আগুনের সূত্রপাত ঘটে। খবর পেয়ে প্রথমে শ্রীপুর ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট আগুন নেভানোর কাজ শুরু করলেও পরে আরো ছয়টি ইউনিট যোগ দেয়।

প্রত্যক্ষদর্শী ও স্থানীয়রা জানায়, সন্ধ্যা সাড়ে ৭টার দিকে বিকট শব্দে কারখানার আশপাশের বহুতল ভবনের জানালার গ্লাস ভেঙে পড়েছে। বিকট শব্দের সাথে কালো ধোঁয়া ও আগুনের লেলিহান শিখা পুরো এলাকায় ছড়িয়ে পড়ে। ঝাঁঝালো গন্ধে আশপাশের পরিবেশ বিষাক্ত হয়ে ওঠে। এ সময় চারদিকে আতঙ্ক ছড়িয়ে পড়ে।

রাত ১১টা ৪০ মিনিটের দিকে আগুন নিয়ন্ত্রণে আসে বলে জানিয়েছেন গাজীপুর ফায়ার সার্ভিসের উপ-পরিচালক আব্দুল হামিদ মিয়া।

কারখানার বিভিন্ন ভবনের পুরোটাতেই কেমিক্যাল উৎপাদন ও সংরক্ষণ করা হতো। হাইড্রোজেন পারক্সাইডের সংরক্ষিত স্টোরেজ বিস্ফোরণ হয়ে আগুনের সূত্রপাত হয়ে থাকতে পারে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে।

ওই ভবনের প্রতিটি তলায় বিভিন্ন ধরনের কেমিক্যাল সংরক্ষণ করা হতো। অগ্নিকাণ্ডের সময় কমপক্ষে পাঁচ-ছয়জন শ্রমিক ওই ভবনে থাকলেও আগুনের ঘটনায় কেউ হতাহত হয়নি। আগুন লাগার প্রকৃত কারণ ও ক্ষয়ক্ষতির পরিমাণ নিরূপণ করা যায়নি। এ বিষয়ে একাধিকবার কারখানা কর্তৃপক্ষের সাথে যোগাযোগের চেষ্টা করেও তাদের বক্তব্য পাওয়া যায়নি।

খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করেন শ্রীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: তরিকুল ইসলাম ও শ্রীপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) খোন্দকার ইমাম হোসেন।

চলতি বছরের ফেব্রুয়ারির ১১ তারিখে একই কারখানায় আরো একবার আগুনের ঘটনা ঘটে। এতে কয়েকজনের মৃত্যু হয়। আহত হয় ২৫ জন। ওই ঘটনায় ৫ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন হলেও পরবর্তীতে কিছুই জানায়নি কর্তৃপক্ষ।

এই নিউজটি আপনার ফেসবুকে শেয়ার করুন

© shaistaganjerbani.com | All rights reserved.