রবিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২৪, ০৪:০০ পূর্বাহ্ন

জল জ্যোৎস্নায় অবগাহনে ডাকছে সাগর ঘেঁষা বরগুনার নলী বন্দর চর।

নিজস্ব প্রতিবেদকঃ দেশের দক্ষিণাঞ্চলে জেঁকে বসেছে শীত। শীতের শুরুতে পূর্ণিমায় অথৈই জলে রূপালি ঢেউ, ছোটবড় নাও, জল জ্যোৎস্নায় অবগাহনে ডাকছে সাগর ঘেঁষা বরগুনার সদর উপজেলার নলী বন্দর চর।

নলী বন্দর চরে জলরাশির মধ্যে নিজেকে হারিয়ে ফেলে সূর্য ডোবার পর মাথার ওপরে দেখা যাবে তারা খচিত নীল আকাশ। মোহময় সৌন্দর্য্যে মুগ্ধ করে তোলে আশপাশের পরিবেশ-প্রকৃতিও। এ চরে জোৎস্নায় প্রকৃতিকে উপভোগের সবচেয়ে উপযুক্ত সময় ১৫ নভেম্বর থেকে ১৫ জানুয়ারি। এ সময় এখানে চাঁদের জ্যোৎস্না স্নান নিয়ে আসে পর্যটক ও ভ্রমণ পিপাসুদের মনে স্বর্গীয় অনুভূতি। তাই চরে পর্যটকদের মিলন মেলায় পরিণত হয়।নলী বন্দর চর স্থানীয়দের কাছে নলী মাঝের চর নামেই বেশি পরিচিত। এ চরের বিশাল উন্মুক্ত নোনাপানির জলাশয়ের আয়তন প্রায় ১০ বর্গ কিলোমিটার। চরের বিস্তৃত এলাকা জুড়ে প্রতি শীত মৌসুমে নামে স্থানীয় পর্যটকদের ঢল। চর-জল-জ্যোৎস্না অবগাহেন ডাকে সৌন্দর্য পিপাসু আর দূরদূরান্তের পর্যটন প্রিয় হাজারো মানুষকে।

পর্যটকদের আগমন চলতি মাসের ১৫ থেকে ১৫ ডিসেম্বর কয়েক গুণ বেড়ে যাবে বলে জানান স্থানীয় এলাকাবাসী। এদিকে চরকে আকর্ষণীয়ভাবে সবার সামনে তুলে ধরতে জোছনা বিলাস করেছে স্থানীয় যুব সংগঠন নলী বন্দর যুব সমাজ।স্থানীয় ইউপি সদস্য সুমন মল্লিক জানান, বৃহস্পতিবার সবাইকে নিয়ে জ্যোৎস্না বিলাসের আয়োজন করা হয়। রুপালি চাঁদের অবারিত জ্যোৎস্না কাঁচের মত স্বচ্ছ জলে মরীচিকায় সবার মন আনন্দে বিমোহিত করেছে।চরে জ্যোৎস্না বিলাসে এসেছিলে ভ্রমণ প্রিয় অনেক তরুণ। কথা হলে তাদের মধ্যে বেলাল আকন,মামুন,তানিন বেপারী মিরাজ,মহিউদ্দীন অপু,জাহিদ, জাদু মনি ও মিরাজ রাসেল মাস্টার বলেন, বিকালে সীমাহীন আকাশ থেকে চোখ চলে গেছে দিগন্তের কাছাকাছি। সেখানে সূর্যস্তাতের মনোরম দৃশ্য ও রুপালি চাঁদের আলো এ যেন এক ভিন্ন রকম পরিবেশ।বিশাল জলরাশি চরে দুপুর থেকে বিকেলে আয়োজন করা হয় হাড়ি ভাঙ্গা, বালতিতে বল নিক্ষেপসহ নানা ধরনের দেশীয় খেলাধুলা। জ্যোৎস্না বিলাসের প্রধান আকর্ষণ হিসেবে সন্ধ্যায় সাগর মোহনায় বিষখালী নদীতে প্রদীপ জ্বালিয়ে ভাসানো হয়। রাত পর্যন্ত খোলা আকাশে ওড়ানো হয় শত শত ফানুস। এছাড়াও জ্যোৎস্না বিলাসের আনন্দ বাড়াতে ছিলো বাউল গান, কবিতা আবৃত্তি সহ আরো অনেক আয়োজন।

এই নিউজটি আপনার ফেসবুকে শেয়ার করুন

© shaistaganjerbani.com | All rights reserved.