শনিবার, ২৫ মে ২০২৪, ০১:১৪ পূর্বাহ্ন

খবরের শিরোনাম:
ফেব্রুয়ারির পরিবর্তে ডিসেম্বরে এসএসসি পরীক্ষা থাইল্যান্ডে আন্তর্জাতিক যুব সম্মেলনে যাচ্ছেন যুব নেতা হোসাইন জীবিতদের মৃত দেখিয়ে ভাতা থেকে বাদ দিলেন চেয়ারম্যান অবৈধভাবে ব্যালটে সিল মারার অভিযোগে, প্রিজাইডিং অফিসারসহ গ্রেফতার ০২ নবীগঞ্জের মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের অভিযানে ইয়াবা ও গাঁজাসহ ২ জন গ্রেপ্তার। আজ বৌদ্ধ সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উৎসব বুদ্ধ পূর্ণিমা আজমিরীগঞ্জে ৩৯ লিটার চোলাই মদসহ বিক্রেতা সুনিল গ্রেফতার কলকাতার একটি হোটেল পড়ে ছিলো এমপি আনারের লাশ বাহুবল উপজেলা আনেয়ার হোসেন চেয়ারম্যান নির্বাচিত কামরুল ইসলাম ও রিতা ভাইস চেয়ারম্যান নবীগঞ্জে আওয়ামিলীগের হেভিওয়েটদের হারিয়ে বিজয়ী বিএনপির মুজিবুর রহমান

ডায়াপার পরেই পৃথিবীতে ফিরলেন ৪ নভোচারী

 ডেস্ক রিপোর্ট আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের টয়লেট নষ্ট। যার কারণে সমস্যায় পড়েছিলেন সেখান থেকে পৃথিবীর ফেরার অপেক্ষায় থাকা চার নভোচারী। তাদের পরে থাকতে হয়েছে ডায়পার। সে অবস্থাতেই অবশেষে পৃথিবীতে ফিরেছেন তারা। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে নিউ ইয়র্ক পোস্ট।

প্রতিবেদনে বলা হয়, বিকল্প ব্যবস্থায় প্রায় ২০ ঘণ্টার এ যাত্রায় মূল পোশাকের নিচে ডায়াপার পরেই আসতে হয়েছে ওই নভোচারীকে। স্থানীয় সময় গতকাল সোমবার তাদের নিয়ে স্পেসএক্সের একটি ক্যাপসুল ফ্লোরিডা উপকূলে অবতরণ করেছে।

স্পেসএক্সের নভোযানে গত ২৩ এপ্রিল এই চার নভোচারীকে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে পাঠানো হয়। তাদের বহনকারী ক্যাপসুলটি সর্বোচ্চ ২১০ দিন পর্যন্ত মহাকাশে রাখার জন্য সনদপ্রাপ্ত। কিন্তু নভোযানের টয়লেট অকেজো হয়ে পড়ায় নির্ধারিত সময়ের আগেই তাদের ফিরিয়ে আনার সিদ্ধান্ত নেয় মার্কিন প্রতিষ্ঠানটি।

জানা যায়, সেপ্টেম্বরের দিকে প্রথমবার শৌচাগারটিতে ত্রুটি দেখা দেয়। ছিদ্র থাকায় রকেটে ছড়িয়ে পড়ে মূত্র। স্পেসএক্সের নভোযান মহাকাশে গেলে একটি টিউব খুলে আসে, পরে মূত্র ছড়িয়ে পড়তে শুরু করে।

এরপর বেশ কয়েক দফা মিটিং শেষে ৪ নভোচারীকে পৃথিবীতে ফিরিয়ে আনার সিদ্ধান্ত নেওয়া হয়।

বাংলাদেশ সময় গত রবিবার ওই নভোচারীদের বহনকারী ক্যাপসুল আইএসএস থেকে বিচ্ছিন্ন হয়। এরপর গতকাল সোমবার যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় মেক্সিকো উপসাগরে অবতরণ করেন চার নভোচারী আকিহিকো হোশিদে, টমাস পেসকে, মেগান ম্যাকআর্থার ও শেন কিমব্রো।

এই নিউজটি আপনার ফেসবুকে শেয়ার করুন

© shaistaganjerbani.com | All rights reserved.