রবিবার, ০৩ মার্চ ২০২৪, ০২:২১ পূর্বাহ্ন

দক্ষিণ আফ্রিকায় বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৩০৬

 ডেস্ক রিপোর্ট দক্ষিণ আফ্রিকায় ভয়াবহ বন্যায় মৃতের সংখ্যা ৩০০ ছাড়িয়েছে।

গতকাল বুধবার (১৩ এপ্রিল) এক সরকারী কর্মকর্তা বার্তা সংস্থা এএফপি’কে এ কথা জানান।

প্রাদেশিক দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের মুখপাত্র নোনালা এনডলোভু বলেছেন, বুধবার স্থানীয় সময় সন্ধ্যা পর্যন্ত কেজেডএন-এ (কোয়াজুলু-নাটাল প্রদেশ) বন্যায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩০৬ জনে।

দক্ষিণ আফ্রিকার বন্দর নগরী ডারবান এবং পার্শ্ববর্তী কওয়াজুলু-নাতাল প্রদেশে প্রবল বর্ষণের ফলে সৃষ্ট বন্যা ও ভূমিধসে এসব প্রাণহানি ঘটেছে।

এ প্রদেশের সহযোগিতা পরিচালনা বিভাগের এক বিবৃতিতে বলা হয়, ‘সর্বশেষ প্রতিবেদন অনুযায়ী প্রবল বর্ষণের ফলে বহু মানুষের মৃত্যু হয়েছে। এ সংখ্যা আরো বাড়ার আশংকা রয়েছে।’

খবরে বলা হয়, কয়েক দিনের বর্ষণে দেশটির দক্ষিণপূর্বাঞ্চলীয় এ নগরীর বিভিন্ন এলাকা বন্যা কবলিত হয়ে পড়েছে এবং অনেক সড়কে চলাচল বন্ধ হয়ে গেছে। এদিকে ভূমিধসের কারণে কওয়াজুলু নাতাল প্রদেশে ট্রেন সার্ভিস বন্ধ হয়ে গেছে।

বেসরকারি জরুরি ও উদ্ধার কর্মী এবং প্যারামেডিক চিকিৎসকদের শেয়ার করা ভিডিও ফুটেজে নগরীর বিভিন্ন মহাসড়ক প্লাবিত হতে এবং অনেক গাড়ি পানিতে ডুবে থাকতে দেখা যাচ্ছে। এছাড়া এ প্রাকৃতিক দুর্যোগে অনেক ঘরবাড়ি ধসে পড়েছে।

কওয়াজুলু-নাতাল প্রদেশের দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ লোকজনকে ঘরে অবস্থান করার আহ্বান জানিয়েছে এবং নিচু এলাকায় বসবাস করা লোকদের উচু এলাকায় চলে যাওয়ার নির্দেশ দিয়েছে।

প্রাদেশিক প্রধানমন্ত্রী সিহলি জিকালা সাংবাদিকদের ব্রিফিংকালে বলেন, এ দুর্যোগে  বিপুল সংখ্যক ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে।

প্রাদেশিক সহযোগিতা বিভাগ জানায়, সেখানে সামরিক বাহিনীর সহযোগিতায় বন্যা কবলিত এলাকায় আটকে পড়া লোকজনকে সরিয়ে নিতে উদ্ধার অভিযান চালানো হচ্ছে।

এই নিউজটি আপনার ফেসবুকে শেয়ার করুন

© shaistaganjerbani.com | All rights reserved.