সোমবার, ১৭ Jun ২০২৪, ০১:১০ অপরাহ্ন

নিয়োগ পরীক্ষায় ‘কুলি’ শব্দ ব্যবহারে চা শ্রমিকদের বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদকঃ মৌলভীবাজার জেলা প্রশাসক কার্যালযয়ের নিয়োগ পরীক্ষার প্রশ্নে ‘কুলি’ শব্দ ব্যবহার করায় হবিগঞ্জের চুনারুঘাটে চা শ্রমিকদের বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (৫ই মার্চ) সকালে উপজেলার চাঁন্দপুর চা বাগানে বাংলাদেশ চা কন্যা নারী সংগঠনের আহ্বায়ক খায়রুন আক্তারের সভাপতিত্বে ও সদস্যসচিব সন্ধ্যা রানী ভৌমিকের সঞ্চালনায় উক্ত বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়।

জানা যায়, মৌলভীবাজার জেলা প্রশাসক কার্যালয়ের নিয়োগ পরীক্ষা (৪ মার্চ) শুক্রবার ক্রেডিট চেকিং কাম সায়রাত সহকারী পোস্টের ‘বাংলা থেকে ইংরেজি অনুবাদ, ‘কুলিরা হাত দিয়ে চা পাতা সংগ্রহ করে’ চা শ্রমিকদের ‘কুলি’ বলে সম্বোধন করা হয়েছে। আর এতেই সারা বিভাগজুড়ে চা শ্রমিক জনগোষ্ঠীর মধ্যে ক্ষোভ দেখা দিয়েছে।

বিক্ষোভ মিছিল শেষে প্রতিবাদ সভায় বক্তারা বলেন, ‘এমন দায়িত্বশীল জায়গা থেকে এধরণের কাজ কখনই কাম্য নয়। প্রশ্নে যেভাবে উপস্থাপন করা হয়েছে তা শুধু অপমান জনকই নয়, উপরন্তু চা শ্রমিকদের প্রতি প্রশাসনের নিচু মন-মানসিকতার পরিচয়ও ফুটে উঠেছে। আমরা এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।  সেই সাথে জেলা প্রশাসকসহ এই পরীক্ষা প্রক্রিয়ায় জড়িত সকলের দৃষ্টান্তমূলক শাস্তির জোর দাবি জানাচ্ছি।’

এসময় উপস্থিত ছিলেন- বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক নৃপেন পাল, চা জনগোষ্ঠী ভূমি অধিকার ছাত্র যুবকের সভাপতি বিরেন কালিন্দীসহ চা শ্রমিকগণ।

এই নিউজটি আপনার ফেসবুকে শেয়ার করুন

© shaistaganjerbani.com | All rights reserved.