সোমবার, ১৭ Jun ২০২৪, ১২:৪২ অপরাহ্ন

ফুটবলার রপ্তানিতে শীর্ষে ব্রাজিল, আর্জেন্টিনা কত

স্পোর্টস ডেস্ক ,বিশ্বজুড়ে ফুটবল লিগগুলোর জনপ্রিয়তা এখন আকাশ ছোঁয়া। প্রায় সব ফুটবল খেলুড়ে দেশেরই আছে নিজস্ব ফুটবল লিগ। এই লিগগুলোতে স্থানীয় খেলোয়াড়দের আধিক্য থাকলেও বিদেশি রিক্রুটের সংখ্যা দিন দিন বেড়েই চলছে। বিভিন্ন মহাদেশ, দেশ, বর্ণ, ধর্ম, জাতি ও ভাষার খেলোয়াড়েরা এই সব লিগে খেলতে গিয়ে মিলে যাচ্ছেন এক বিন্দুতে।

স্বাভাবিকভাবেই সব দেশ একই পরিমাণ এবং মানের খেলোয়াড় তৈরি ও সরবরাহ করে না। বিশ্ব ফুটবলে যারা নিয়মিত দাপট দেখিয়ে আসছে খেলোয়াড় সরবরাহের ক্ষেত্রেও মূলত দাপটটা তাদেরই। সম্প্রতি সুইজারল্যান্ডের একটি খেলাধুলার পরিসংখ্যানভিত্তিক প্রতিষ্ঠান খেলোয়াড় রপ্তানির শীর্ষে থাকা দেশগুলোর একটি তালিকা তৈরি করেছে।

ইন্টারন্যাশনাল সেন্টার ফর স্পোর্টস স্টাডিজ নামের প্রতিষ্ঠানটি বিশ্বব্যাপী ১৩৫টি লিগের ২ হাজার ২০৯টি ক্লাবের ফুটবলারদের নিয়ে কাজ করে তাদের শিকড় অনুসন্ধান করেছে। এই অনুসন্ধানে দেখা যায়, ৬২ হাজার ৯৫৫ জন ফুটবলারের মধ্যে প্রবাসী ফুটবলারের সংখ্যা ১৫ হাজার ৩১০। অর্থাৎ যে দেশের ফুটবল লিগ তার বাইরের ফুটবলার ১৫ হাজার ৩১০ জন।

২০২০–২০২৪ সাল পর্যন্ত সময়কে বিবেচনায় নিয়ে করা এই গবেষণায় দেখা গেছে, বিশ্ব ফুটবলে সবচেয়ে বেশি ফুটবলার রপ্তানি করেছে ৫ বারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল। বর্তমানে ব্রাজিলের বাইরে গিয়ে খেলছেন দেশটির ১ হাজার ৩৩৮ জন ফুটবলার। পৃথিবীর আর কোনো দেশে এত ফুটবলার নিজ দেশের বাইরে গিয়ে খেলার সুযোগ পান না।

ফুটবলার রপ্তানিতে দ্বিতীয় স্থানে আছে ফ্রান্স। দুইবারের বিশ্বকাপজয়ী দলটির ১ হাজার ৯১ জন ফুটবলার পৃথিবীর বিভিন্ন ক্লাবে খেলছেন। এই তালিকায় তৃতীয় স্থানে আছে বিশ্ব ফুটবলের বর্তমান চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। ল্যাটিন আমেরিকার দেশটির ৯৯৫ জন ফুটবলার বিশ্বের বিভিন্ন দেশের লিগে খেলছেন।

এই তিন দেশের পর পরবর্তী দুটি স্থান ইংল্যান্ড ও জার্মানির। ২০২০-২৪ সালের মধ্যে তারা যথাক্রমে ৫৮৬ ও ৪৬৮ জন ফুটবলার রপ্তানি করেছে। ইউরোপ ও দক্ষিণ আমেরিকার বাইরে আফ্রিকা মহাদেশের একমাত্র দেশ হিসেবে আছে নাইজেরিয়া। যাদের ৪২১ জন ফুটবলার পৃথিবীর বিভিন্ন দেশের লিগে খেলা চালিয়ে যাচ্ছেন।

এই নিউজটি আপনার ফেসবুকে শেয়ার করুন

© shaistaganjerbani.com | All rights reserved.