শনিবার, ২৫ মে ২০২৪, ০২:০৯ পূর্বাহ্ন

খবরের শিরোনাম:
ফেব্রুয়ারির পরিবর্তে ডিসেম্বরে এসএসসি পরীক্ষা থাইল্যান্ডে আন্তর্জাতিক যুব সম্মেলনে যাচ্ছেন যুব নেতা হোসাইন জীবিতদের মৃত দেখিয়ে ভাতা থেকে বাদ দিলেন চেয়ারম্যান অবৈধভাবে ব্যালটে সিল মারার অভিযোগে, প্রিজাইডিং অফিসারসহ গ্রেফতার ০২ নবীগঞ্জের মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের অভিযানে ইয়াবা ও গাঁজাসহ ২ জন গ্রেপ্তার। আজ বৌদ্ধ সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উৎসব বুদ্ধ পূর্ণিমা আজমিরীগঞ্জে ৩৯ লিটার চোলাই মদসহ বিক্রেতা সুনিল গ্রেফতার কলকাতার একটি হোটেল পড়ে ছিলো এমপি আনারের লাশ বাহুবল উপজেলা আনেয়ার হোসেন চেয়ারম্যান নির্বাচিত কামরুল ইসলাম ও রিতা ভাইস চেয়ারম্যান নবীগঞ্জে আওয়ামিলীগের হেভিওয়েটদের হারিয়ে বিজয়ী বিএনপির মুজিবুর রহমান

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী সুন্দরবনে ১০০ কুমির অবমুক্ত বন বিভাগের

নিজস্ব প্রতিবেদকঃ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে সুন্দরবনে ১০০টি লবণপানির কুমির অবমুক্ত করেছে বন বিভাগ। সুন্দরবনের দুটি বিভাগের চারটি রেঞ্জে ৭-৯ বছর বয়সের ৯৮টি এবং ১৫ বছর বয়সের দুটি কুমির অবমুক্ত করা হয়।

বুধবার বেলা ১১টার দিকে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপমন্ত্রী হাবিবুন নাহার সুন্দরবন পূর্ব বিভাগের চাঁদপাই রেঞ্জের করমজল কুমির প্রজনন কেন্দ্রের পাশের করমজল খালে আটটি লবণপানির কুমির ছেড়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন।

এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রধান বন সংরক্ষক (সিসিএফ) আমির হোসাইন চৌধুরী ও বন সংরক্ষক (সিএফ) মিহির কুমার দো প্রমুখ।

খুলনা অঞ্চলের বন সংরক্ষক (সিএফ) মিহির কুমার দো বলেন, বাগেরহাট, খুলনা ও সাতক্ষীরা জেলার সুন্দরবনের পূর্ব ও পশ্চিম বিভাগের চারটি রেঞ্জের বিভিন্ন নদী-খালে একই সময়ে বিভিন্ন বয়সের মোট একশটি লবণপানির কুমির ছাড়া হয়েছে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সুন্দরবনের ভেতরের নদী-খালের ভারসাম্য রক্ষায় কুমির ছাড়ার উদ্যোগ নেয়। করমজল কুমির প্রজনন কেন্দ্রের পুকুরে থাকা কুমিরের ডিম থেকে ফোটানো বাচ্চা লালনপালন করে বড় করা হয়। সেই কুমির আজ বনের নদী-খালে অবমুক্ত করা হয়েছে।

এর মধ্যে শরণখোলা রেঞ্জের আলিবান্দা, শাপলা ও মরাভোলা খালে ২০টি কুমির অবমুক্ত করা হয়।

এই নিউজটি আপনার ফেসবুকে শেয়ার করুন

© shaistaganjerbani.com | All rights reserved.