বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৯:১৬ অপরাহ্ন

বঙ্গবন্ধু স্যাটেলাইট-২, একটি ঐতিহাসিক মাইলফল:টেলিযোগাযোগ মন্ত্রী

নিজস্ব প্রতিবেদকঃ মহাকাশে বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ উৎক্ষেপণের জন্য রুশ ফেডারেশনের গ্লাভ কসমসের সাথে সহযোগিতা স্মারক স্বাক্ষর করা হয়েছে।

মহাকাশ বিষয়ক রাশিয়ার রাষ্ট্রীয় প্রতিষ্ঠান গ্লাভ কসমসের সাথে স্যাটেলাইট তৈরি ও উৎক্ষেপণ বিষয়ে সহযোগিতা স্মারক স্বাক্ষরের মধ্য দিয়ে আর্থ অবজারভেটরি ক্যাটেগরির এই স্যাটেলাইটটির নির্মাণের অভিযাত্রা শুরু হয়। ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বারের উপস্থিতিতে আজ ঢাকায় বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি কার্যালয়ে এই সহযোগিতা স্মারক স্বাক্ষরিত হয়।

বিএসসিএল এর ব্যবস্থাপনা পরিচালক মোঃ শফিকুর ইসলাম এবং গ্লাভ কসমসের মহাপরিচালক দিমিত্রি লস্কুতন নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সহযোগিতা স্মারক স্বাক্ষর করেন। বিএসসিএল চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদের সভাপতিত্বে অনুষ্ঠানে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব মোঃ খলিলুর রহমান, বাংলাদেশে রাশিয়ার রাষ্ট্রদূত আলেক্সান্ডার ভিকেনতেভিচ মান্তিতস্কি এবং অনলাইনে রাশিয়ায় বাংলাদেশের রাষ্ট্রদূত কামরুল আহসান ও গ্লাভ কসমসের মহাপরিচালক দিমিত্রি লস্কুতব উপস্থিত ছিলেন।

মন্ত্রী বলেন, বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ রাশিয়া সরকারের সহযোগিতায় নির্মাণের উদ্যোগ নিয়েছে সরকার। ২০১৮ সালের নির্বাচনি ইশতেহারে প্রদত্ত প্রতিশ্রুতি বাস্তবায়নে সরকার বদ্ধপরিকর উল্লেখ করে মন্ত্রী বলেন, ২০১৮ সালের নির্বাচনি ইশতেহার বাস্তবায়নের ধারাবাহিকতায় ২০২১ সালের ১২ ডিসেম্বর বাংলাদেশ ফাইভ-জি যুগে প্রবেশ করেছে। সরকার তৃতীয় সাবমেরিন কেবল সংযোগ স্থাপনে ইতোমধ্যে কনসোর্টিয়ামের সাথে চুক্তি স্বাক্ষর করেছে, যা বাস্তবায়নের কাজ শুরু হয়েছে। সরকারের তৃতীয় অঙ্গীকার বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ নির্মাণ করা। এই সহযোগিতা স্মারক স্বাক্ষরের মধ্য দিয়ে তার অভিযাত্রা আলোর মুখ দেখলো।

জাতীয় জীবনে এটিকে একটি ঐতিহাসিক মাইলফলক হিসেবে উল্লেখ করে মোস্তাফা জব্বার বলেন, বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ উৎক্ষেপণের মধ্য দিয়ে বাংলাদেশ ও রাশিয়ার সম্পর্ক আগামী দিনগুলোতে আরো সুদৃঢ় হবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

এই নিউজটি আপনার ফেসবুকে শেয়ার করুন

© shaistaganjerbani.com | All rights reserved.