রবিবার, ২৬ মে ২০২৪, ১১:৪৮ অপরাহ্ন

খবরের শিরোনাম:

বিশ্বে একদিনে করোনায় মৃত্যুর শীর্ষে যুক্তরাষ্ট্র, সংক্রমণে জামার্নি

ডেস্ক রিপোর্ট  বৈশ্বিক মহামারি হিসেবে আবির্ভূত করোনাভাইরাস নতুন নতুন রূপ ধারণ করছে। এতে সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা নানা সময়ে ঊর্ধ্বগতি হয়ে পড়ছে। এবার বিশ্বের বিভিন্ন দেশে করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনসহ কয়েকটি ভ্যারিয়েন্টে সংক্রমণ ও মৃত্যু বাড়ছে। গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় সবচেয়ে বেশি মানুষ মারা গেছেন মার্কিন যুক্তরাষ্ট্রে। আর সর্বোচ্চ সংক্রমিত হয়েছেন জামার্নির মানুষ।

শনিবার সকালে করোনা আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হালনাগাদ তথ্য প্রদানকারী ওয়েবাসাইট ওয়ার্ল্ডোমিটার্স থেকে এমনই তথ্য মিলেছে। ওয়েবসাইটটির তথ্যানুযায়ী, এক দিনে করোনায় মার্কিন যুক্তরাষ্ট্রে ১ হাজার ৮৪৪ জন মানুষ মারা গেছেন যা গত ২৪ ঘণ্টায় বিশ্বে সর্বোচ্চ। আর নতুন আক্রান্ত হয়েছেন ১ লাখ ৩৮ হাজার ৫৩৩ জন।

গত ২৪ ঘণ্টায় জামার্নিতে ২ লাখ ২৯ হাজার ৯৮৯ জনের শরীরে করোনা শনাক্ত হয়। দৈনিক সংক্রমণের হিসেবে শীর্ষেই রয়েছে জার্মানি। আর একই সময়ে এ রোগে দেশটিতে মৃত্যু হয়েছে ২১৫ জনের।

এদিকে গত ২৪ ঘণ্টায় রাশিয়ায় ২ লাখ ৩ হাজার ৯৪৯ জন নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন এবং মৃত্যু হয়েছে মৃত্যু ৭২২ জনের।

একই সময়ে ব্রাজিলে ১ লাখ ৬৬ হাজার ৩ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে এবং ‍মৃত্যু হয়েছে ১ হাজার ১২১ জনের।

আর ফ্রান্সে নতুন করে ১ লাখ ৩১ হাজার ৩৭৬ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং মৃত্যু হয়েছে ৩২৯ জনের।

জাপানে নতুন করে ১ লাখ ৯৭ জন আক্রান্ত হয়েছেন এবং মৃত্যু হয়েছে ১৭৫ জনের। তুরস্কে নতুন করে ৯৫ হাজার ৬৫ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ‍মৃত্যু হয়েছে ২৫৩ জনের। নেদারল্যান্ডসে নতুন করে ৮০ হাজার ৬১০ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে এবং মৃত্যু হয়েছে ১৯ জনের। ইতালিতে নতুন করে ৬৭ হাজার ১৫২ জন করোনায় আক্রান্ত হয়েছে এবং মৃত্যু হয়েছে ৩৩৪ জনের। যুক্তরাজ্যে নতুন করে ৫৮ হাজার ৮৯৯ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং মৃত্যু হয়েছে ১৯৩ জনের।

ওয়ার্ল্ডোমিটার্সের সর্বশেষ তথ্যানুযায়ী, গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন ২৩ লাখ ৩ হাজার ৪০৬ জন এবং মারা গেছেন ১০ হাজার ৮৫৪ জন। এ দিনের পর বিশ্বে করোনায় আক্রান্ত হওয়া মোট রোগীর সংখ্যা৪০ কোটি ৮৬ লাখ ৪৬ হাজার ১৩৭ জনে দাঁড়ালো এবং রোগে মোট মৃতের সংখ্যা দাঁড়ালো ৫৮ লাখ ১৯ হাজার ৩৫৭ জনে।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে বিশ্বের প্রথম করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়। করোনায় প্রথম মৃত্যুর ঘটনাটিও ঘটেছিল চীনে। এরপর অত্যন্ত দ্রুতগতিতে বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়তে শুরু করে প্রাণঘাতী এ ভাইরাসটি। পরিস্থিতি সামাল দিতে ২০২০ সালের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি অবস্থা জারি করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। ঐ বছরের ১১ মার্চ করোনাকে মহামারি হিসেবে ঘোষণা করে সংস্থাটি।

এই নিউজটি আপনার ফেসবুকে শেয়ার করুন

© shaistaganjerbani.com | All rights reserved.