রবিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২৪, ০৩:৩৮ পূর্বাহ্ন

ভারতের ‘পদ্ম’ পদক পেলেন দুই বাংলাদেশি

আন্তর্জাতিক ডেস্ক  ভারতের অন্যতম সম্মানজনক বেসামরিক পদ্ম পদক পেয়েছেন দুই বাংলাদেশি। ভারতের তৃতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মাননা পদ্মভূষণ পুরস্কার পেলেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের সাবেক হাইকমিশনার প্রয়াত সৈয়দ মোয়াজ্জেম আলী। আর চতুর্থ সর্বোচ্চ সম্মাননা পদ্মশ্রী পেয়েছেন প্রখ্যাত প্রত্নতত্ত্ববিদ, লেখক ও বাংলাদেশে জাদুঘর আন্দোলনের পথিকৃৎ ড. এনামুল হক।

সোমবার দিল্লির রাষ্ট্রপতি ভবনে প্রয়াত মোয়াজ্জেম আলীর পক্ষে পদ্মভূষণ পুরস্কার গ্রহণ করেন তার স্ত্রী তূহফা জামান আলী। আর সশরীরে উপস্থিত থেকে পদ্মশ্রী গ্রহণ করেন ড. এনামুল হক। তাদের হাতে এ পুরস্কার তুলে দিয়েছেন ভারতের প্রেসিডেন্ট রামনাথ কোবিন্দ।ভারতের ৭১তম প্রজাতন্ত্র দিবস উপলক্ষে ২০২০ সালের ২৫ জানুয়ারি তাদের সম্মানিত করার ঘোষণা দেয় দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এরই প্রেক্ষিতে গত বছর সৈয়দ মোয়াজ্জেম আলীকে পদ্মভূষণ ও ড. এনামুল হককে পদ্মশ্রী পুরস্কারের জন্য মনোনীত করা হয়েছিল।

এছাড়া চলতি বছর ‘পদ্মশ্রী’ দেওয়া হয়েছে বাংলাদেশের আরো দুই গুণী ব্যক্তিত্ব সনজীদা খাতুন ও লে. কর্নেল (অব.) কাজী সাজ্জাদ আলী জহির, বীর প্রতীককে। কিন্তু করোনাভাইরাস মহামারির কারণে এতদিন পুরস্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন করতে পারেনি ভারত সরকার। সম্প্রতি দেশটিতে মহামারি পরিস্থিতির উন্নতির কারণে ৮ নভেম্বর একসঙ্গে দুই বছরের বিজয়ীদের হাতে তুলে দেওয়া হয়েছে পুরস্কার।

এই নিউজটি আপনার ফেসবুকে শেয়ার করুন

© shaistaganjerbani.com | All rights reserved.