সোমবার, ১৭ Jun ২০২৪, ০৫:০৩ পূর্বাহ্ন

মঙ্গলবার থেকে সিলেটে পরিবহন ধর্মঘট

নিজস্ব প্রতিবেদকঃ সিলেটে অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট শুরু হচ্ছে আগামী মঙ্গলবার (২২ মার্চ) সকাল ৬টা থেকে। চারদফা দাবিতে সিলেট জেলা বাস মিনিবাস কোচ মাইক্রোবাস শ্রমিক ইউনিয়নের ডাকে এ ধর্মঘট পালিত হবে। এ সময় সিলেট থেকে কোনো বাস-মিনিবাস-মাইক্রোবাস ছেড়ে যাবে না বলে জানিয়েছেন শ্রমিক নেতারা।

শনিবার (২০ মার্চ) ইউনিয়নের এক জরুরি সভায় এ কর্মসূচি গ্রহণ করা হয়। এর আগে গত ২৬ ফেব্রুয়ারি একই দাবিতে কদমতলী টার্মিনাল এলাকায় মানববন্ধন করেন তারা। এছাড়া ৫ মার্চ জেলা প্রশাসকসহ সংশ্লিষ্ট দপ্তরে ৪ দফা দাবিতে স্মারকলিপি দেন তারা।

সেই স্মারকলিপিতে ২০ মার্চের মধ্যে তাদের দাবি বাস্তবায়ন না হলে ২১ মার্চ থেকে কঠোর কর্মসূচির হুশিয়ারি দিয়েছিলেন তারা।

চারদফা দাবির মধ্যে হলো, সড়ক দুর্ঘটনাজনিত মামলায় ৩০৪(খ) ধারায় চালককে জামিন প্রদান করতে হবে, ড্রাইভিং লাইসেন্স নবায়নে ডোপ টেস্ট বাতিল করতে হবে, নতুন ও নবায়ন ড্রাইভিং লাইসেন্স দ্রুত সময়ে প্রদান করতে হবে, একই সঙ্গে পুরাতন লাইসেন্স নবায়নের জন্য বন্ধ থাকা ফিঙ্গার নেওয়া পুনরায় চালু করতে হবে, সরকারি খাস জমিতে গাড়ি পার্কিংয়ের স্থান প্রদান করতে হবে এবং রং পার্কিং ও রেকারিং মামলা বন্ধ করতে হবে।

শনিবার রাতে নগরের দক্ষিণ সুরমা বাবনা পয়েন্টস্থ কার্যালয়ে সিলেট জেলা বাস মিনিবাস কোচ মাইক্রোবাস শ্রমিক ইউনিয়নের (রেজি নং বি ১৪১৮) সভাপতি ময়নুল ইসলামের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আব্দুল মুহিমের পরিচালনায় এই জরুরি সভায় এ কর্মসূচি ঘোষণা করা হয়।

সভায় বক্তব্য দেন, সিলেট জেলা বাস মিনিবাস কোচ মাইক্রোবাস শ্রমিক ইউনিয়নের কার্যকরী সভাপতি রুনু মিয়া, সহসভাপতি জসিম উদ্দিন, যুগ্ম সম্পাদক আলী আকবর রাজন, সাংগঠনিক সম্পাদক আবুল হাসনাত আবুল, কোষাধ্যক্ষ আব্দুস শহীদ, প্রচার সম্পাদক হারিছ আলী, সদস্য আতিক মিয়া, শাহ রিপন প্রমুখ।

সভায় নেতৃবৃন্দ বলেন, ‘আমরা ৪ দফা দাবিতে স্মারকলিপি প্রদান করেছি, শান্তিপূর্ণ মানববন্ধন কর্মসূচি পালন করে ২০ মার্চ পর্যন্ত সময় দিয়েছিলাম। কিন্তু সংশ্লিষ্ট কর্তৃপক্ষ আজ অবধি আমাদের একটি দাবিও পূরণ করেনি। তাই পরিবহন শ্রমিকদের অধিকার প্রতিষ্ঠার বৃহত্তর স্বার্থে সিলেট জেলায় আগামী মঙ্গলবার ভোর ৬টা থেকে অনির্দিষ্টকালের জন্য পরিবহন শ্রমিক কর্মবিরতি পালন করা হবে।

বিষয়টি নিশ্চিত করে সিলেট জেলা বাস মিনিবাস কোচ মাইক্রোবাস শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক আব্দুল মুহিম সিলেট মিররকে বলেন, ‘দীর্ঘদিন ধরে আমরা শান্তিপূর্ণভাবে দাবি জানিয়ে আসছি। কিন্তু আমাদের দাবি মানা হয়নি। তাই আগামী মঙ্গলবার থেকে সিলেটে অনির্দিষ্টকালের জন্য পরিবহন ধর্মঘট শুরু হচ্ছে। এ সময় কোনো পরিবহন শ্রমিক কাজে যোগ দেবে না, গাড়ি চালাবে না। দাবি মানা না হলে পরে সিলেট বিভাগের সব পরিবহন শ্রমিক সংগঠনকে সঙ্গে নিয়ে বিভাগব্যাপী কঠোর কঠোর কর্মসূচি দেওয়া হবে।’

এই নিউজটি আপনার ফেসবুকে শেয়ার করুন

© shaistaganjerbani.com | All rights reserved.