সোমবার, ১৭ Jun ২০২৪, ০৫:২৮ অপরাহ্ন

মাছিমপুরে রবীন্দ্রনাথ ১০২ তম স্মরণোৎসব

নিজস্ব প্রতিবেদকঃ নগরের মাছিমপুরে রবীন্দ্রনাথের আগমন সিলেটের জন্য একটি মাইলফলক বলে মন্তব্য করেছেন সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী।

মাছিমপুরে রবীন্দ্রনাথ: ১০২তম স্মরণোৎসব ও মণিপুরী নৃত্যু দিবস ২০২১-এ আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

তিনি বলেছেন, রবীন্দ্রনাথ ঠাকুর শুধু বাংলা সাহিত্য নয়, বিশ্বসাহিত্যের সম্পদ। তার কলমে আমাদের সমাজ ও সংস্কৃতি নির্মিত হয়েছে। সিলেট সম্প্রীতির নগর, কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরকে সিলেটে অভ্যর্থনা জানিয়েছিলেন মুসলিম-হিন্দু-বৌদ্ধ সবাই। মাছিমপুরে রবীন্দ্রনাথের আগমণ-সিলেটের জন্য একটি মাইলফলক। আমাদের ভবিষ্যৎ প্রজন্মের কাছে এই মাইলফলক তুলে ধরতে হবে। রবীন্দ্রনাথ, কাজী নজরুলসহ যারা সিলেটে এসেছেন, সব ইতিহাস সংরক্ষণ করতে হবে, প্রজন্ম থেকে প্রজন্মে বাঁচিয়ে রাখতে এসব লিপিবদ্ধ করা জরুরি।

শনিবার (৬ নভেম্বর) মাছিমপুরে রবীন্দ্রনাথ উৎসব উদযাপন পরিষদের আয়োজনে ও আহ্বায়ক মণিসেনা সিংহ’র সভাপতিত্বে অনুষ্ঠানটি সম্পন্ন হয়।

১০২ বছর উদযাপন উপলক্ষ্যে ১০২টি মঙ্গল প্রদীপ প্রজ্জ্বলনের মাধ্যমে সার্বিক কার্যক্রমের উদ্বোধন করেন সিলেটে নিযুক্ত ভারতীয় সহকারী হাই কমিশনের সহকারী হাইকমিশনার শ্রী নিরাজ কুমার জয়সওয়াল ও সেকেন্ড সেক্রেটারি এনকে গঙ্গোপাধ্যায়।

আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য দেন সিসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা (অতিরিক্ত সচিব) বিধায়ক রায় চৌধুরী, ২৩ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মোস্তাক আহমদ।

বিশেষ অতিথির বক্তব্যে বিধায়ক রায় চৌধুরী বলেন, কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর আমাদের অহংকার। তার লেখার রূপ-রস-গন্ধ আমাদের মাতোয়ারা করে। রবীন্দ্রনাথকে পাঠের মাধ্যমে আমাদের প্রজন্ম সাহিত্য-সংস্কৃতির মূল স্বাদ আস্বাদন করতে পারবে।

এসময় আলোচনা করেন শাবিপ্রবির বাংলা বিভাগের বিভাগীয় প্রধান ড. ফারজানা সিদ্দিকা, অধ্যাপক ড. রণজিৎ কুমার সিংহ ও সম্মিলিত নাট্য পরিষদ সিলেটের সভাপতি মিশফাক আহমদ চৌধুরী মিশু।

উদযাপন পরিষদের সদস্য সচিব সাংবাদিক সুনীল সিংহের পরিচালনায় এসময় স্বাগত বক্তব্য দেন উৎসব উদযাপনের যুগ্ম আহ্বায়ক সংগ্রাম সিংহ, শুভেচ্ছা বক্তব্য রাখেন জ্যোতির্ময় সিংহ মজুমদার, নির্মল কুমার সিংহ ও রমেন্দ্র সিংহ বাপ্পা। আলোচনা সভার শুরতে গীতা পাঠ করেন অনুপ সিংহ।

শেষে সাংস্কৃতিক অনুষ্ঠানে সিলেটের জনপ্রিয় রবীন্দ্রসঙ্গীত শিল্পী লাভলী সিনহা, প্রিয়ন্তী সিনহা, রাখী দে চৌধুরী, আকাশ রায়, শ্রেয়শ্রী দেবী সিনহা ও আবৃতি সিনহা সঙ্গীত পরিবেশন করেন।

পরে নৃত্যুানুষ্ঠানে মণিপুরী কালচারাল একাডেমি মাছিমপুর সিলেটের দিঘী সিনহা,দিয়া সিনহা, মেঘা সিনহা, মনিষা সিনহা, পৃথ্বিলা সিনহা প্রমা ও রাত্রী এবং বিএমসি প্রভা নিকেতন মাছিমপুর এর নৃত্য শিল্পী রশ্নী, ঋষিকা, বিপাশা, রূপা অংশগ্রহণ করেন।

এই নিউজটি আপনার ফেসবুকে শেয়ার করুন

© shaistaganjerbani.com | All rights reserved.