রবিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২৪, ০৪:২৩ পূর্বাহ্ন

মালয়েশিয়ায় বাংলাদেশিসহ আটক ১২৯

ডেস্ক রিপোর্ট  মালয়েশিয়ায় অভিযান চালিয়ে অবৈধভাবে বসবাস ও বিভিন্ন অপরাধের অভিযোগে বাংলাদেশিসহ অন্তত ১২৯ জনকে আটক করেছে দেশটির অভিবাসন বিভাগ।

স্থানীয় সময় সোমবার (২২ নভেম্বর) রাতে দেশটির সেলাঙ্গর রাজ্যের বালাকং ইন্ডাস্ট্রিয়াল এলাকার একটি যন্ত্রাংশ তৈরির কারখানায় অভিযান চালিয়ে তাদের আটক করা হয়।

দেশটির অভিবাসন বিভাগের মহাপরিচালক দাতুক খায়রুল যাইমি দাউদ জানায় অভিযানে প্রাথমিকভাবে ১৩৪ জনের কাগজপত্র যাচাই-বাছাই শেষে ১২৯ জনকে আটক করা হয়। আটকদের মধ্যে বাংলাদেশ, নেপাল, ইন্দোনেশিয়ান, ভারত, পাকিস্তান এবং মিয়ানমারের নাগরিক রয়েছেন।

এ অভিযানে পুত্রাজায়া অভিবাসন বিভাগের সাথে সহায়তা করে শ্রম বিভাগ, পাবলিক ডিফেন্স ফোর্স এবং স্টেট রেজিস্ট্রেশন ডিপার্টমেন্টের ৮০ জন কর্মকর্তার সহযোগিতায় এই অভিযান পরিচালিত হয়।

আটকদের বিরুদ্ধে ইমিগ্রেশন আইন ১৯৫৯/৬৩ এর ধারা ১৫ এবং ধারা ৬ (১) (সি) এবং ৩৯ (বি) ধারা লঙ্ঘনের অভিযোগ আনা হয়েছে।

তাদের প্রথমে কোভিড-১৯ টেস্ট করা হবে এরপর পরবর্তী পদক্ষেপের জন্য দেশটির অভিবাসন সদর দপ্তর পুত্রাজায়া ডিটেনশন সেন্টারে পাঠিয়ে দেওয়া হবে বলে জানিয়েছে অভিবাসন বিভাগ।

এদিকে, অবৈধ অভিবাসী শ্রমিকদের বৈধতা দিতে গত বছরের ১৬ নভেম্বর ‘রিক্যালিব্রেশন লেবার’ ও ‘রিক্যালিব্রেশন রিটার্ন’ নামে দুটি প্রোগ্রামের ঘোষণা দেয় মালয়েশিয়া সরকার। এর মধ্যে একটি অবৈধ অভিবাসী শ্রমিকদের বৈধভাবে কাজের নিয়োগ এবং অপরটি নিজ দেশে স্বেচ্ছায় ফেরত যাওয়া। দুই দফায় বাড়ানো প্রকল্প দু’টি শেষ হচ্ছে আগামী ৩১ ডিসেম্বর। তবে এরপর এই সময়সীমা আর বাড়ানো হবে না বলেও সাফ জানিয়ে দিয়েছে দেশটির অভিবাসন বিভাগ।

এই নিউজটি আপনার ফেসবুকে শেয়ার করুন

© shaistaganjerbani.com | All rights reserved.