রবিবার, ০৩ মার্চ ২০২৪, ০১:২৯ পূর্বাহ্ন

ম্যাকবুক প্রো ল্যাপটপ বাজারে আনার ঘোষণা অ্যাপলের

নিজস্ব প্রতিবেদকঃ গত মাসে বাজারে নতুন মডেলের আইফোন ১৩ নিয়ে এসেছিল টেক জ্যায়ান্ট অ্যাপল। কিন্তু চিপ সংকটের কারণে তা চাহিদামতো সরবরাহ করতে পারছে না প্রতিষ্ঠানটি। এর মধ্যেই অক্টোবরের বড় ইভেন্ট হিসেবে নতুন চমকের ঘোষণা দিয়েছে তারা।

নতুন ভিন্ন কিছু পণ্য বাজারে আনার ঘোষণা দিয়েছে অ্যাপল। যার মধ্যে রয়েছে একজোড়া নতুন এলইডি ম্যাকবুক প্রো ল্যাপটপ, নতুন নকশার ম্যাক মিনি কম্পিউটার এবং নতুন এয়ারপডস।

এরমধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য হলো, নতুন ম্যাকবুক প্রো ল্যাপটগুলোতে বিফিয়ার এম-১ প্রো এবং এম-১ ম্যাক্স প্রসেসর ব্যবহার করা হয়েছে। সেই সঙ্গে ল্যাপটপের পোর্টগুলোতে নতুন ডিজাইন নিয়ে আসা হয়েছে।

এদিনের ইভেন্টে ইন্টেলের প্রসেসরের পরিবর্তে অ্যাপল তাদের নিজেদের তৈরি প্রসেসর ব্যবহারে করে পেশাদার কম্পিউটারগুলোর দক্ষতা প্রদর্শন করতে সহয়তা করবে। গত বছর ম্যাকবুক ল্যাপটপে ইন্টেলের পরিবর্তে নিজেদের প্রসেসর ব্যবহার করা হয়েছিল।

অ্যাপল নতুন ম্যাকবুক প্রো ল্যাপটপের জন্য এম-১ প্রো ও এম-১ ম্যাক্স প্রসেসর চিপসের ঘোষণা দিয়েছে। এম-১ প্রো চিপসের ব্যাখ্যায় অ্যাপল বলছে, এই চিপসের মেমরি ইন্টারফেসের প্রস্থ দ্বিগুণ, ২০০ গিগাবাইট মেমরি ব্যান্ডউইথ এবং এম-১ চিপসের থেকে এর কর্মদক্ষতা তিনগুণ বেশি। এ চিপসটি ৫এনএম আর্কিটেকচারের ওপর তৈরি করা হয়েছে, যেটি ৩২ জিবি পর্যন্ত মেমরি ব্যবহার করা যাবে। যা এম-১ চিপসের থেকে দ্বিগুণ।

এর কন্ট্রোল প্রসেসিং ইউনিট (সিপিইউ) ১০টি কোর্সের সমন্বয়ে তৈরি করা হয়েছে, যেখানে ৮টি পারফরমেন্স কোর ও বাকি দুটি উচ্চ দক্ষতা সম্পন্ন কোর, যা এম-১ এর থেকে ৭০ গুণ বেশি গতিতে কাজ করবে। অন্যদিকে, এম-১ ম্যাক্স প্রসেসরে ৫ হাজার ৭০০ কোটি ট্র্যানজিস্টর, ৬৪ গিগাবাইট র‍্যাম ও ৩২ কোরের গ্রাফিক্স প্রসেসর ব্যবহার করা হয়েছে। অ্যাপল বলছে, এই চিপসটির পারফরমেন্স পিসি ল্যাপটপের সাতগুণ বেশি।

নতুন ম্যাকবুক প্রো ল্যাপটপে দুটি সাইজ হবে একটি ১৪ ইঞ্চি, অপরটি ১৬ইঞ্চি। আরও থাকছে  প্রোমোশন ১২০ হার্টজের লিকুইড রেটিনা এক্সডিআর ডিসপ্লে ব্যবহার করে নতুন মিনি এলইডি টেকনোলজি, এইচডিএমআই পোর্ট ও এসডি কার্ড স্লট। ব্যবহার করা হয়েছে ম্যাগসেফ এর ম্যাগনেটিক কানেক্টর, ৩.৫এমএম হেডফোন জ্যাক পোর্ট এবং থান্ডারবোল্ট ৪ ইউএসবি-সি পোর্টস। সেই সঙ্গে টাচ বারকে বাদ দিয়ে ‘ফাংশন কি’ ব্যবহার করা হয়েছে। আর নিচে পাওয়া যাবে টাচ ট্রাকপ্যাড।

এই প্রথমবারের মত অ্যাপলের ল্যাপটপের ক্যামেরায় নচ ডিজাইন নিয়ে আসা হবে। ওয়েব ক্যামেরায় ১০৮০ পিক্সেলের ফেসটাইম ক্যামেরার সঙ্গে দ্বিগুণ লো লাইট পারফরমেন্স ব্যবহার করা হয়েছে। তাছাড়া ৬টি স্পিকার ব্যবহার করা হয়েছে, যার মধ্যে দুটি নতুন টুইটার রয়েছে, যা দ্বিগুণ বড়। নতুন এই ম্যাকবুক প্রো ল্যাপটপের দাম শুরু হয়েছে বাংলাদেশি টাকায় ২ লাখ ২১ হাজার ৮৯০ টাকা। যেখানে ১৬ ইঞ্চির দাম নির্ধারণ করা হয়েছে ২ লাখ ৭৩ হাজার ১২১ টাকা। যারা এখন থেকে প্রি-অর্ডার করবেন, তারা সিলভার ও গ্রে রঙের ল্যাপটপগুলো পাবেন। আগামী ২৫ অক্টোবর থেকে ম্যাকের অপারেটিং সিস্টেম সফটওয়্যার ও ম্যাকের অপারেটিং সিস্টেম সফটওয়্যার মন্টেরি আপডেট শুরু হবে।

গুজব ছড়ানোর আগেই অ্যাপল এয়ারপডস ৩ এর ঘোষণা দিয়ে দিলো। নতুন এয়ারপডটি আগের এয়ারপড প্রো এর কাছাকাছি। কিন্তু কানের টিপের রাবারটি থাকবে না। এটি সুক্ষ্ম ধ্বনি পর্যন্ত শুনতে পারবে এবং অ্যাপলের চৌম্বকীয় চার্জার ম্যাগসেফ ব্যবহার করে চৌম্বকীয়ভাবে চার্জ নেবে।

অ্যাপল বলছে, তাদের পুরোনো সব এয়ারপড থেকে এটি ৩ গুণ বেশি শক্তিশালী। এর ব্যাটারি সক্ষমতা ৬ ঘণ্টা, টাচ কন্ট্রোলের জন্য নতুন ফোর্স সেন্সর ব্যবহার করা হয়েছে। এছাড়াও নতুন ফিচারের মধ্যে রয়েছে অ্যাডাপটিভ ইকুলাইজার, যা প্রথম এয়ারপডস প্রো-তে ব্যবহার করা হয়। এয়ারপডস ৩ ঘাম ও পানি প্রতিরোধী। নতুন এয়ারপডের দাম নির্ধারণ করা হয়েছে ২১ হাজার টাকা (বাংলাদেশি) যা পরবর্তী সপ্তাহ থেকে পাওয়া যাবে। এদিকে, বর্তমানে অ্যাপলের এয়ারপডের দাম ১৪ হাজার ৬০০ টাকা থেকে শুরু।

কয়েকটি মজার রঙে অ্যাপলের জনপ্রিয় হোমপড মিনি পাওয়া যাবে। বর্তমানে কমলা, হলুদ এবং নীল কালারের পাওয়া যাবে এটি। এর আগে শুধু সাদা ও গ্রে কালারে পাওয়া যেত। নতুন রঙ এর হোমপড বিক্রি বাড়াতে সহায়তা করবে যা অ্যামাজনের ইকো স্মার্ট স্পিকারের সঙ্গে পাল্লা দিবে এই ছুটির মৌসুমে।

অ্যাপল তাদের মিউজের একটি নতুন প্ল্যান নিয়ে এসেছে যার নাম দিয়েছে ‘ভয়েস প্লান’। এই প্ল্যানটির দাম নির্ধারণ করা হয়েছে প্রতিমাসে ৫৫টাকা, যা স্পুটিফাই প্ল্যাটফর্মে পাওয়া যাবে। অ্যাপলের আগের প্ল্যান ও ভয়েস প্ল্যানের মধ্যে সাধারণ পার্থক্য হলো ব্যবহারকারীরা শুধু সিরির মাধ্যমে এটি অ্যাক্সেস করতে পারে কিন্তু ক্ষুদ্র অডিও এবং অন্যান্য প্রিমিয়াম বৈশিষ্ট্যগুলির ব্যবহার করতে পারত না।

বিষয়:

এই নিউজটি আপনার ফেসবুকে শেয়ার করুন

© shaistaganjerbani.com | All rights reserved.