শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০:৩৫ অপরাহ্ন

খবরের শিরোনাম:
ফেব্রুয়ারির পরিবর্তে ডিসেম্বরে এসএসসি পরীক্ষা থাইল্যান্ডে আন্তর্জাতিক যুব সম্মেলনে যাচ্ছেন যুব নেতা হোসাইন জীবিতদের মৃত দেখিয়ে ভাতা থেকে বাদ দিলেন চেয়ারম্যান অবৈধভাবে ব্যালটে সিল মারার অভিযোগে, প্রিজাইডিং অফিসারসহ গ্রেফতার ০২ নবীগঞ্জের মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের অভিযানে ইয়াবা ও গাঁজাসহ ২ জন গ্রেপ্তার। আজ বৌদ্ধ সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উৎসব বুদ্ধ পূর্ণিমা আজমিরীগঞ্জে ৩৯ লিটার চোলাই মদসহ বিক্রেতা সুনিল গ্রেফতার কলকাতার একটি হোটেল পড়ে ছিলো এমপি আনারের লাশ বাহুবল উপজেলা আনেয়ার হোসেন চেয়ারম্যান নির্বাচিত কামরুল ইসলাম ও রিতা ভাইস চেয়ারম্যান নবীগঞ্জে আওয়ামিলীগের হেভিওয়েটদের হারিয়ে বিজয়ী বিএনপির মুজিবুর রহমান

যে তিন সময়ে পানি পান করলেই বিপদ

নিজস্ব প্রতিবেদকঃ সুস্থ থাকার জন্য পানি পানের বিকল্প নেই। তাইতো প্রতিদিন নিয়ম করে নির্দিষ্ট পরিমাণ পানি পানের পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকরা। জানেন নিশ্চয়ই, সারা দিনে দুই লিটারের কম পানি পান করলে শরীর শুকিয়ে যেতে পারে। এক্ষেত্রে তিন-চার লিটার পানি পান করতে পারলে সবচেয়ে ভালো।

তবে তার মানে এই নয় যে, সব সময়ে পানি পান করা উচিত। কিছু কিছু সময়ে মোটেই পানি পান করা উচিত নয়। এতে বিপদ হতে পারে। চলুন তবে জেনে নেয়া যাক কোন তিনটি সময়ে একদম পানি পান করা উচিত নয়-

ঘুমের আগে

অনেকেই পানি পান করে ঘুমোতে যান। এটি মোটেও ঠিক অভ্যাস নয়। এতে কিডনির উপর চাপ পড়ে। তাছাড়া প্রস্রাবের চাপে ঘুম ভেঙে যেতে পারে। তাতে হৃদযন্ত্রের ক্ষতি হয়।

শরীরচর্চার পরে

এই সময়ে প্রচুর ঘাম হয়। ফলে শরীরে পানির চাহিদা দেখা দেয়। তখন ঢকঢক করে পানি পান করলে কিডনির উপর চাপ পড়ে। তাই কিছুটা সময় বিশ্রাম নিয়ে তার পরেই পানি পান করা উচিত।

ঝাল খাওয়ার পরে

খাবার খাওয়ার সময়ে ঝাল লাগলে অনেকেই পানি পান করেন। বিশেষ করে শিশুদের ঝাল লাগলে তো তাদের পানি খাইয়ে দেওয়াই হয়। কিন্তু এটি ঠিক কাজ নয়। খাবারের যে উপাদানের কারণে ঝাল লেগেছে, সেটি এর ফলে গোটা পেটে ছড়িয়ে পড়ে। এতে হজমের সমস্যা হয়। অন্ত্রের অন্য সমস্যাও হতে পারে। ঝাল ধীরে ধীরে মুখেই সইয়ে নিলে ভালো।

এই নিউজটি আপনার ফেসবুকে শেয়ার করুন

© shaistaganjerbani.com | All rights reserved.