বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৭:৪০ অপরাহ্ন

খবরের শিরোনাম:
জুড়ীতে চেয়ারম্যান প্রার্থীকে মারধরের অভিযোগ থাইল্যান্ডে পৌঁছেছেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফরে থাইল্যান্ডের পথে প্রধানমন্ত্রী নবীগঞ্জে বর্তমান চেয়ারম্যানসহ ৫ প্রার্থীর মনোনয়নপত্র বাতিল শায়েস্তাগঞ্জে রাজাকারের নামে ২টি রাস্তা নামকরণ বাতিলের দাবীতে এলাকাবাসীর মানববন্ধন আজমিরীগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে প্রতিদ্বন্ধি প্রার্থীদের মধ্যে প্রতিক বরাদ্দ শায়েস্তাগঞ্জে সার-বীজ বিতরণ করলেন এমপি আবু জাহির রাজনগর সরকারি কলেজ অধ্যক্ষের কক্ষ ভাঙচুর শায়েস্তাগঞ্জ ইন্টারনেট ব্যবসা নিয়ে দুই পক্ষের সংঘর্ষ, আহত অর্ধশতাধিক ভিডিওকলে মাধবপুরের রেহানাকে বাঁচানোর আকুতি, ‘আমি আর সহ্য করতে পারতেছি না’

রাশিয়া ও বেলারুশে সমস্ত কর্মসূচী বন্ধ : বিশ্বব্যাংক

ডেস্ক রিপোর্ট ইউক্রেনের জনগণের বিরুদ্ধে শত্রুভাবাপন্ন মনোভাবের জন্য রাশিয়া এবং বেলারুশে সমস্ত কর্মসূচি বন্ধ করছে বিশ্বব্যাংক।

গতকাল বুধবার (২ মার্চ) একথা জানিয়ে দিয়েছে তারা।

বিশ্বব্যাপী ১৮৯ টি সদস্য দেশ নিয়ে গঠিত ব্যাংকিং সংস্থাটি ২০১৪ সাল থেকে রাশিয়ায় কোনো নতুন ঋণ বা বিনিয়োগ অনুমোদন করেনি। ইউক্রেনের ক্রিমিয়ান উপদ্বীপ বা বেলারুশের সংযুক্তিকরণের জেরে ২০২০ সালে একটি বিতর্কিত রাষ্ট্রপতি নির্বাচনের পর থেকেই বিশ্বব্যাংক রাশিয়ার বিরুদ্ধে এই সিদ্ধান্ত নেয়। গত সপ্তাহে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের জন্য এবং মস্কোকে বেলারুশের সমর্থন ও সহযোগিতার জন্য ইতিমধ্যেই রাশিয়ার সাথে বিশ্বের বেশ কয়েকটি দেশ, সংস্থা তাদের ব্যবসায়িক সম্পর্ক সম্পর্ক ছিন্ন করেছে।

গত সপ্তাহে রাশিয়ার আক্রমণের পর, বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট ডেভিড ম্যালপাস হামলার নিন্দা জানিয়ে বলেছেন, ইউক্রেনে ঘটে যাওয়া মর্মান্তিক সহিংসতা ও প্রাণহানির কারণে তাঁরা আতঙ্কিত। ম্যালপাস এক বিবৃতিতে বলেছেন, “আমরা ইউক্রেনের দীর্ঘস্থায়ী অংশীদার এবং এই সংকটময় মুহূর্তে দেশের জনগণের পাশে দাঁড়িয়েছি।” মঙ্গলবার, আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) এর ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টালিনা জর্জিয়েভা বলেছেন যে জরুরি অর্থায়নের জন্য তারা ইউক্রেনের অনুরোধ বিবেচনা করে দেখছেন, অন্য একটি কর্মসূচির অংশ হিসেবে জুনের শেষের দিকে ইউক্রেনকে ২.২ বিলিয়ন ডলার দেয়ার কথা আছে আইএমএফ- এর।

বিশ্বব্যাংক গ্রুপ মঙ্গলবার ঘোষণা করেছে যে তারা ইউক্রেনকে সহায়তা করার জন্য ৩ বিলিয়ন ডলার সহায়তা প্যাকেজ প্রদান করছে। উভয় আর্থিক গোষ্ঠী যুদ্ধ দ্বারা প্রভাবিত অঞ্চল এবং প্রতিবেশী দেশগুলিকে সহায়তা করার জন্য অন্যান্য বিকল্পগুলি বিবেচনা করছে, বিশেষত যারা ৬ লাখেরও বেশি ইউক্রেনীয় শরণার্থীদের আশ্রয় প্রদান করেছে। আইএমএফ এবং বিশ্বব্যাংক এক যৌথ বিবৃতিতে বলেছে, “ইউক্রেনে যুদ্ধের ফলে যে বিধ্বংসী মানবিক ও অর্থনৈতিক ক্ষতি হয়েছে তাতে আমরা গভীরভাবে মর্মাহত ও দুঃখিত।

মানুষ নিহত হচ্ছে, আহত হচ্ছে এবং পালিয়ে যেতে বাধ্য হচ্ছে। দেশের অবকাঠামোর ব্যাপক ক্ষতি হচ্ছে। আমরা এই ভয়ঙ্কর দুর্দিনে ইউক্রেনের জনগণের পাশে দাঁড়িয়েছি।”

এই নিউজটি আপনার ফেসবুকে শেয়ার করুন

© shaistaganjerbani.com | All rights reserved.