বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৯:৪৯ অপরাহ্ন

রেল দিবস আজ

নিজস্ব প্রতিবেদকঃ আজ ১৫ নভেম্বর, রেল দিবস। বাংলাদেশ রেলওয়ের ১৫৯ বছরের ইতিহাসে প্রথমবারের মতো গত বছরের এ দিনে পালন করা হয় রেল দিবস। আজ দেশে দ্বিতীয়বারের মতো দিবসটি পালন হবে‌।

রেল দিবস উপলক্ষে ঢাকার কমলাপুর রেলস্টেশনে দুপুরে এক আলোচনা সভার আয়োজন করেছে বাংলাদেশ রেলওয়ে‌। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত রেলমন্ত্রী মো. নুরুল ইসলাম সুজন উপস্থিত থাকবেন।রেলওয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, রেল ঐতিহাসিকভাবে সমৃদ্ধ প্রতিষ্ঠান। যে অঞ্চলের ওপর দিয়ে রেল চলে গেছে সেখানে রেলকেন্দ্রিক জীবন ব্যবস্থা গড়ে ওঠে। রেল সামাজিক বিবর্তন ওঅর্থনৈতিক অগ্রযাত্রায় অসামান্য অবদান রেখে চলেছে।

বাংলাদেশ রেলওয়ের উন্নয়নে সরকার বিনিয়োগ বাড়িয়েছে। রেলকে গুরুত্ব দিয়ে ২০১১ সালে আলাদা মন্ত্রণালয় গঠন করা হয়েছে। এরপর থেকে ধীরে ধীরে বিনিয়োগ বেড়েই চলেছে।

বাংলাদেশ রেলওয়ে সূত্রে জানা গেছে, এ অঞ্চলে ১৮৬২ সালের ১৫ নভেম্বর প্রথম চুয়াডাঙ্গার দর্শনা থেকে কুষ্টিয়ার জগতি পর্যন্ত ৫৩ কিলোমিটার ব্রডগেজ রেলপথ চালু করা হয়। তারপর বিভিন্ন ধরনের ঘাত-প্রতিঘাত মাড়িয়ে বাংলাদেশ রেলওয়ে এগিয়ে যায়।

বর্তমানে বাংলাদেশ রেলওয়েতে ৪৮টি উন্নয়ন প্রকল্প বাস্তবায়নাধীন রয়েছে। এগুলোর মধ্যে সবচেয়ে বড় প্রকল্প, ঢাকা থেকে নির্মাণাধীন পদ্মাসেতু হয়ে যশোর পর্যন্ত রেলপথ নির্মাণ প্রকল্প। এ প্রকল্পে ব্যয় হবে প্রায় ৪০ হাজার কোটি টাকা।

এই নিউজটি আপনার ফেসবুকে শেয়ার করুন

© shaistaganjerbani.com | All rights reserved.