সোমবার, ১৭ Jun ২০২৪, ১২:২৫ অপরাহ্ন

লাখাইয়ে ধান সংগ্রহে লটারির মাধ্যমে কৃষক নির্বাচন

লাখাই প্রতিনিধিঃ হবিগঞ্জের লাখাইয়ে সরকার নির্ধারিত মূল্যে ধান সংগ্রহের জন্য অনলাইনে লটারির মাধ্যমে ৪৮০ জন কৃষককে নির্বাচিত করা হয়েছে। নির্বাচিত কৃষকরা আগামী ৩১ আগষ্ট পর্যন্ত ধান সরবরাহ করতে পারবেন। সম্প্রতি উপজেলা খাদ্য নিয়ন্ত্রকের কার্যালয় লটারির মাধ্যমে কৃষকদের নির্বাচনের কাজ সম্পন্ন করেছে।

উপজেলা খাদ্য নিয়ন্ত্রকের  কার্যালয় সূত্রে জানা যায়,  চলতি বছর বোরো মৌসুমে সরকারের নির্ধারিত মূল্যে খাদ্য গুদামে ধান সংগ্রহের জন্য কৃষক পর্যায়ে অনলাইনে আবেদন আহবান করা হয়। নির্ধারিত সময়ের  মধ্যে উপজেলার ছয়টি ইউনিয়নের ২ হাজার ৩১২ জন কৃষক অনলাইনে আবেদন করেন।  সম্প্রতি আবেদনকারীদের মধ্যে লটারির মাধ্যমে ৪৮০ জনকে নির্বাচিত হয়।

নির্বাচিতদের মধ্যে ক্ষুদ্র কৃষক ২৪২জন, মাঝারি কৃষক ১৪৫ জন এবং বড় কৃষক ৯৬ জন। এরমধ্যে বামৈ, বুল্লা ও করাব ইউনিয়নে ৮০ জন করে ২৪০ জন, মোড়াকরি ইউনিয়নে ৬২ জন, মুড়িয়াউক ইউনিয়নে ৮৪ জন ও লাখাই ইউনিয়নে ৯৪ জন।

জানা গেছে, নির্বাচিত প্রত্যেক কৃষক জনপ্রতি ৩২ টাকা কেজি দরে ৩মেট্রিকটন ধান খাদ্য গুদামে সরবরাহ করতে পারবে।

উপজেলা খাদ্য নিয়ন্ত্রকের  কার্যালয় জানায়, এ বছর বোরো মৌসুমে ১ হাজার ৪৫১ মেট্রিক টন ধান সংগ্রহের লক্ষ্যমাত্রা ধরে কার্যক্রম চলছে। প্রথম পর্যায়ে ১ হাজার ৪৪৯ মেট্রিক টন ধান সংগ্রহের জন্য অনলাইন লটারির মাধ্যমে কৃষক নির্বাচন সম্পন্ন হয়েছে। বাকি দুই টনের জন্য দ্বিতীয় পর্যায়ে অপেক্ষমাণ তালিকা থেকে কৃষক নির্বাচন করা হবে।

এ বিষয়ে উপজেলা সরকারি খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আমীর আলী জানান, লটারির মাধ্যমে নির্বাচিত কৃষকরা আগামী ৩১ আগষ্ট পর্যন্ত ধান সরবরাহ করতে পারবেন। তবে ধান সংগ্রহকালে কৃষকদের পক্ষ থেকে আশানুরূপ সাঁড়া না পেলে এবং সংগ্রহের গতি মন্থর হলে দ্বিতীয় পর্যায়ে অপেক্ষমাণ তালিকা থেকে কৃষক নির্বাচন করা হবে।

এই নিউজটি আপনার ফেসবুকে শেয়ার করুন

© shaistaganjerbani.com | All rights reserved.