শনিবার, ২৫ মে ২০২৪, ০২:৩১ পূর্বাহ্ন

খবরের শিরোনাম:
ফেব্রুয়ারির পরিবর্তে ডিসেম্বরে এসএসসি পরীক্ষা থাইল্যান্ডে আন্তর্জাতিক যুব সম্মেলনে যাচ্ছেন যুব নেতা হোসাইন জীবিতদের মৃত দেখিয়ে ভাতা থেকে বাদ দিলেন চেয়ারম্যান অবৈধভাবে ব্যালটে সিল মারার অভিযোগে, প্রিজাইডিং অফিসারসহ গ্রেফতার ০২ নবীগঞ্জের মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের অভিযানে ইয়াবা ও গাঁজাসহ ২ জন গ্রেপ্তার। আজ বৌদ্ধ সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উৎসব বুদ্ধ পূর্ণিমা আজমিরীগঞ্জে ৩৯ লিটার চোলাই মদসহ বিক্রেতা সুনিল গ্রেফতার কলকাতার একটি হোটেল পড়ে ছিলো এমপি আনারের লাশ বাহুবল উপজেলা আনেয়ার হোসেন চেয়ারম্যান নির্বাচিত কামরুল ইসলাম ও রিতা ভাইস চেয়ারম্যান নবীগঞ্জে আওয়ামিলীগের হেভিওয়েটদের হারিয়ে বিজয়ী বিএনপির মুজিবুর রহমান

শীতে গা গরম রাখবে তালের গুড়ের চা

 ডেস্ক রিপোর্ট শীতে শরীরে উঞ্চতা আনতে গরম পানীয় হিসেবে চা অনন্য। তবে সব চায়ে গা গরম হবে না। রং চা, দুধ চা খেয়ে অনেকেই হয়ত অনুভব করেন শীতের জবুথবু ভাব মোটেই কমছে না। তাহলে আপনাকে চা বানাতে হবে বিশেষ কায়দায়। সেই চা হলো তালের গুড়ের চা, যা শীতের জবুথবু ভাব কাটিয়ে দেবে। শীতের সকালে এই চায়ে একটা চুমুকই অনেকটা শক্তি ফিরিয়ে দিতে পারে। শুধু তাই নয়, শীতে অনেকেই সর্দি-কাশির সমস্যায় ভোগেন। এই চা তাদের সেই সমস্যাও অনেকটা কমাতে পারে। বাড়িয়ে দিতে পারে রোগ প্রতিরোধ শক্তি।

কীভাবে বানাবেন এই চা? দেখে নেয়া যাক।

উপকরণ :
জিরে : আধ চামচ
কালো মরিচ : ৫-৬টা
গুড় : ১৫ থেকে ২০ গ্রাম
জল : ২-৩ কাপ

তৈরির পদ্ধতি :
জলে জিরে আর মরিচ দিয়ে ভালো করে ফুটিয়ে নিন। পুরো ফুটতে শুরু করলে আঁচ কমিয়ে তার মধ্যে গুড়টা ঢেলে দিন। অল্প আঁচে কিছু ক্ষণ থাকুক। তাতেই আপনার গুড়ের চা তৈরি। একটু ঠান্ডা করে তবেই খান।

উপকার :
এই চায়ের অনেক গুণ। রোজ এই চা খেলে শরীর গরম হয়। বিশেষ করে বয়স্ক মানুষ, যারা শীতে সর্দি-কাশি-ঠান্ডা লাগার সমস্যায় ভুগছেন, তারা এই চা খেলে সমস্যা কমবে। গুড়ে প্রচুর ধরনের ভিটামিন, খনিজ রয়েছে। এগুলি রোগ প্রতিরোধ শক্তি বাড়িয়ে দেয়। ফলে শীতে শরীর চাঙ্গা থাকে। জিহাইড্রেশনের সমস্যাও এই চা খেলে কিছুটা কমে। সকালে এই চা খেলে শরীরে জমা দূষিত পদার্থ সহজে বেরিয়ে যায়। তাতে শরীর চাঙ্গা হয়। ওজনও নিয়ন্ত্রণে থাকে।

এই নিউজটি আপনার ফেসবুকে শেয়ার করুন

© shaistaganjerbani.com | All rights reserved.