শুক্রবার, ১২ এপ্রিল ২০২৪, ১১:৫৪ অপরাহ্ন

সপ্তম ধাপে ১৩৮টি ইউনিয়ন পরিষদের ভোটগ্রহণ চলছে

নিজস্ব প্রতিবেদকঃ সপ্তম ধাপে ১৩৮টি ইউনিয়ন পরিষদের ভোটগ্রহণ শুরু হয়েছে। সারা দেশের ২০টি জেলার ২৪ উপজেলার ১৩৮টি ইউনিয়ন পরিষদে (ইউপি) সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোটগ্রহণ চলবে।

১৩৮ ইউপির মধ্যে ৯টিতে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) এবং বাকি ১২৯টিতে ব্যালট পেপারের মাধ্যমে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। সুষ্ঠুভাবে নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে এরই মধ্যে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে ইসি।

সপ্তম ধাপে বিনা ভোটে নির্বাচিত হয়েছেন ৭১ প্রার্থী। এর মধ্যে চেয়ারম্যান পদে ১১ জন, সংরক্ষিত পদে ১৩ জন ও সাধারণ সদস্য পদে নির্বাচিত হয়েছেন ৪৭ জন।

ভোটের লড়াইয়ে প্রতিদ্বন্দ্বী হিসেবে আছেন ৫ হাজার ৮৭৪ জন। চেয়ারম্যান পদে লড়ছেন ৫৭৬ জন, সংরক্ষিত পদে ৫৭৬ জন ও সাধারণ সদস্য পদে ৪ হাজার ৬২ জন।

১ হাজার ৩৫০টি কেন্দ্রে ২৪ লাখ ৫১ হাজার ৭৮২ ভোটার ভোট দেবেন। এর মধ্যে পুরুষ ভোটার ১২ লাখ ৫৭ হাজার ৫৮৬ জন, নারী ভোটার ১১ লাখ ৯৪ হাজার ২২৯ জন ও ট্রান্সজেন্ডার ভোটার রয়েছেন ৩ জন।

নির্বাচন উপলক্ষে প্রতিটি কেন্দ্রে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ২২ জন মোতায়েন থাকবেন। প্রতি ইউনিয়নে পুলিশ, এপিবিএন ও আনসারের সমন্বয়ে একটি মোবাইল ফোর্স থাকবে। প্রতি তিনটি ইউনিয়নে তাদের সমন্বয়ে থাকবে স্ট্রাইকিং ফোর্স।

এ ছাড়া র‍্যাবের সমন্বয়ে প্রতি উপজেলায় দুটি মোবাইল টিম ও একটি স্ট্রাইকিং ফোর্স থাকবে।

বিজিবির সমন্বয়ে প্রতি উপজেলায় দুটি মোবাইল টিম ও একটি স্ট্রাইকিং ফোর্স, উপকূলীয় এলাকায় কোস্টগার্ডের সমন্বয়ে দুটি মোবাইল টিম ও একটি স্ট্রাইকিং ফোর্স থাকবে।

চলমান ইউপি নির্বাচনে ইতোমধ্যে ছয় ধাপের ভোটগ্রহণ শেষ হয়েছে। গত ২১ জুন ও ২০ সেপ্টেম্বর প্রথম ধাপের দুই দফায় ৩৬৯টি এবং ১১ নভেম্বর দ্বিতীয় ধাপে ৮৩৩টি ইউনিয়ন পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। ২৮ নভেম্বর তৃতীয় ধাপে এক হাজার ইউপিতে ভোট অনুষ্ঠিত হয়। চতুর্থ ধাপে ২৬ ডিসেম্বর ৮৩৬ ইউপিতে ভোট হয়েছে। ৫ জানুয়ারি পঞ্চম ধাপে ৭০৮টি ইউনিয়ন পরিষদে ভোট হয়। এরপর ষষ্ঠ ধাপে ২১৬ ইউপিতে ৩১ জানুয়ারি ভোটগ্রহণ করা হয়। আর অষ্টম ধাপে আটটি ইউনিয়ন পরিষদের ভোট নেওয়া হবে আগামী ১০ ফেব্রুয়ারি।

এই নিউজটি আপনার ফেসবুকে শেয়ার করুন

© shaistaganjerbani.com | All rights reserved.