সোমবার, ১৭ Jun ২০২৪, ০৭:০৭ পূর্বাহ্ন

সিলেটে এসএসসি পরীক্ষায় বসছে ১ লাখ ১৬ হাজার শিক্ষার্থী

নিজস্ব প্রতিবেদকঃ সিলেট শিক্ষাবোর্ডের অধীনে ১৪৯টি কেন্দ্রে আজ (বৃহস্পতিবার) এসএসসি পরীক্ষায় বসছে চার জেলার ১ লাখ ১৬ হাজার ৪৮৮ শিক্ষার্থী। সারা দেশের দেশের মতো সিলেটেও এই প্রথম সকাল ১১টায় এবারের এসএসসি পরীক্ষা শুরু হবে। প্রথম দিন হবে বাংলা প্রথমপত্র পরীক্ষা।

এসএসসি পরীক্ষা সামনে রেখে এরই মধ্যে সকল ধরণের প্রস্তুতি সম্পন্ন করেছে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড, সিলেট কর্তৃপক্ষ। পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে কলেজ শিক্ষকদের সমন্বয়ে ২১টি মনিটরিং টিম গঠন করা হয়েছে। সেই সাথে পরীক্ষার্থীদের বেশ কিছু নির্দেশনাও দেওয়া হয়েছে।

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড, সিলেটের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর অরূন চন্দ্র পাল জানান, সিলেটের চার জেলার ৯৩০টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে এবার ১ লাখ ১৬ হাজার ৪৮৮ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ নেবে। এর মধ্যে সিলেট জেলার ৪৩ হাজার ৮৪৯ জন, মৌলভীবাজারের ২৫ হাজার ৫৬২ জন, হবিগঞ্জ থেকে ২৩ হাজার ৩২১ জন এবং সুনামগঞ্জের ২৩ হাজার ৭৫৫ জন। মোট পরীক্ষার্থীর মধ্যে মেয়ে শিক্ষার্থী ৬৬ হাজার ৯৭১ জন ও ছেলে শিক্ষার্থী ৪৯ হাজার ৫১৭ জন।

তবে বন্যা ও করোনাসহ বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগের কারণে গত বছরের চেয়ে এবছর পরীক্ষার্থীর সংখ্যা কিছুটা কমেছে বলেও জানান তিনি।

এদিকে এবারের এসএসসি পরীক্ষা সুন্দর ও সুশৃঙ্খলভাবে সম্পন্ন করতে পরীক্ষার্থীদের বেশ কিছু নির্দেশনাও দেওয়া হয়েছে।

এ ব্যাপারে আলাপকালে পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর অরূন চন্দ্র পাল বলেন- সারা দেশের মতো সিলেটের সবগুলো পরীক্ষাকেন্দ্রের ২০০ গজের মধ্যে ১৪৪ ধারা জারি থাকবে। সকল শিক্ষার্থীকে পরীক্ষা শুরুর ৩০ মিনিট পূর্বে নির্ধারিত হলে ঢুকতে হবে। পরীক্ষার হলে মোবাইল কিংবা কোন ধরণের ডিভাইস নিয়ে যেতে পারবে না। এছাড়া কেন্দ্র সচিব ছাড়া হলে দায়িত্বশীল সবাইকে মোবাইল ফোন ব্যবহার না করার নির্দেশনা দেয়া হয়েছে।

তিনি পরীক্ষার্থী ও অভিভাবকদেরকে তিনি ফেসবুক বা অন্যান্য সোশ্যাল মিডিয়ায় প্রশ্নপত্র ক্রয়-বিক্রয় বা প্রশ্ন ফাঁসের গুঁজবে কান না দিতে পরামর্শ দেন।

এই নিউজটি আপনার ফেসবুকে শেয়ার করুন

© shaistaganjerbani.com | All rights reserved.