রবিবার, ২৬ মে ২০২৪, ০২:৪১ অপরাহ্ন

সিলেটে ৩৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড তাপমাত্রা

নিজস্ব প্রতিবেদকঃ প্রায় ৬৫ বছর অক্টোবর মাসে সিলেটে তাপমাত্রা রেকর্ড ভেঙেছে। চলতি অক্টোবর মাসের ১৪ অক্টোবর (বৃহস্পতিবার) সিলেটে ৩৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। এটি ১৯৫৬ সালের পর অক্টোবর মাসে সিলেটে সর্বোচ্চ রেকর্ড তাপমাত্রা।

এর আগে চলতি মাসের ১১ অক্টোবর সিলেটে ৩৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল। আর সবশেষ ২০১৪ সালের অক্টোবর মাসে ৩৭ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল। এটিই ছিল গত কয়েকবছরের অক্টোবর মাসে সবচেয়ে বেশি রেকর্ড হওয়া তাপমাত্রা।

সিলেট আবহাওয়া অফিসের জ্যৈষ্ঠ আবহাওয়াবিদ সাঈদ আহমদ চৌধুরী বলেন, সিলেটে এতো বেশি তাপমাত্রা আগে কখনও হয়নি। কিন্তু গত কয়েকবছর থেকে ক্রমেই অক্টোবর মাসে সিলেটের তাপমাত্রা বাড়ছে। মূলত নগরায়ন আর গাছপালা ও সবুজায়ন কমে যাওয়ায় এমনটি হতে পারে বলে আমার ধারণা। এছাড়া সিলেটে আগে প্রচুর টিলা ছিল, এখন খুব বেশি টিলা নেই। এটিও একটি কারণ হতে পারে তাপমাত্রা বেড়ে যাওয়ার।

তিনি আরও বলেন, এই মাসের প্রথম দিকে বৃষ্টি হলেও তা স্বাভাবিকের তুলনায় ৩০/৩৫ শতাংশ কম হয়েছে। আর আগামী ১৮ ও ১৯ অক্টোবরের আগে সিলেটে বৃষ্টি হবার সম্ভাবনা কম।

এদিকে চলতি বছরের গত ১৫ এপ্রিল বিজ্ঞান, প্রযুক্তি ও চিকিৎসা বিষয়ক আন্তর্জাতিক জার্নাল সায়েন্স ডিরেক্ট ‘সার্ফেস আরবান হিট আইসল্যান্ড ইনটেনসিটি ইন ফাইভ মেজর সিটিস অব বাংলাদেশ: প্যাটার্নস, ড্রাইভার্স অ্যান্ড ট্রোন্ডস’ শীর্ষক এক প্রতিবেদনে বলা হয়, গত ২০ বছর অর্থ্যাৎ দুই দশকে সিলেটের তাপমাত্রা বেড়েছে ১ দশমিক ১০ ডিগ্রি সেলসিয়াস।

এদিকে- গরমের সঙ্গে সঙ্গে হিট স্ট্রোকের ঝুঁকিও বাড়তে পারে বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তর সিলেটের বিভাগীয় পরিচালক হিমাংশু লাল রায়।

তিনি বলেন, শরীরের তাপমাত্রা অস্বাভাবিক মাত্রায় বেড়ে যাওয়া অর্থাৎ শরীরের তাপমাত্রা ১০৪ ডিগ্রি ফারেনহাইট (৪০ ডিগ্রি সেন্টিগ্রেড) বা তার চেয়ে বেশি হওয়া হিট স্ট্রোকের অন্যতম লক্ষণ। এছাড়া আরও বেশ কিছু লক্ষণ আছে। তবে হিট স্ট্রোকের ঝুঁকি এড়াতে গরমের সময় শরীরকে পানিশূন্য হতে দেওয়া যাবে না বলে মনে করেন এ চিকিৎসক।

তিনি বলেন, শরীরে পানির পরিমাণ স্বাভাবিক রাখতে প্রচুর পানি, ডাবের পানি, ওরালস্যালাইন পান করতে হবে।

এই নিউজটি আপনার ফেসবুকে শেয়ার করুন

© shaistaganjerbani.com | All rights reserved.