রবিবার, ০৩ মার্চ ২০২৪, ০২:২৫ পূর্বাহ্ন

স্কুল শিক্ষার্থীদের করোনার টিকা কার্যক্রম শুরু

নিজস্ব প্রতিবেদকঃ শুরু হয়েছে স্কুলশিক্ষার্থীদের কোভিড টিকাদান কর্মসূচি। মানিকগঞ্জের কর্নেল মালেক মেডিকেল কলেজ হাসপাতালে ১২ থেকে ১৭ বছর বয়সী শিক্ষার্থীদের পরীক্ষামূলকভাবে ফাইজারের টিকা প্রয়োগ করে এ কর্মসূচি শুরু করা হয়।

আজ বৃহস্পতিবার (১৪ অক্টোবর) টিকা নেওয়া সব শিক্ষার্থীকে আগামী ১০ থেকে ১৪ দিন পর্যবেক্ষণে রাখার পর রাজধানীতে বড় আকারে শুরু হবে টিকা কার্যক্রম। বুধবার (১৩ অক্টোবর) ভার্চুয়াল ব্রিফিংয়ে এ তথ্য জানায় স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক।

গত কয়েক দিন ধরেই আলোচনায় ছিল স্কুলশিক্ষার্থীদের টিকার আওতায় আনার বিষয়টি। রোববার এক সংবাদ সম্মেলনে শিশুদের ফাইজার ও মডার্নার টিকা দেওয়ার বিষয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সায় থাকার কথা জানিয়েছিলেন স্বাস্থ্যমন্ত্রী। সে অনুযায়ী নেওয়া হয়েছে সব ধরনের প্রস্তুতি। এরপর মঙ্গলবার স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক জানান, চলতি সপ্তাহেই শুরু হচ্ছে শিশুদের কোভিড টিকাদান।

অবশেষে বুধবার ভার্চুয়াল ব্রিফিংয়ে স্কুলশিক্ষার্থীদের টিকা দেয়ার বিষয়ে বিস্তারিত কর্মপরিকল্পনা তুলে ধরেন তিনি। জানান, প্রাথমিকভাবে মানিকগঞ্জের কর্নেল মালেক মেডিকেল কলেজ হাসপাতালে পরীক্ষামূলকভাবে শুরু হচ্ছে স্কুলশিক্ষার্থীদের কোভিড টিকাদান। প্রাথমিকভাবে বাছাই করা হয়েছে দুটি স্কুলের শিক্ষার্থীদের।

বরাবরের মতো এবারও পরীক্ষামূলকভাবে প্রয়োগের পর টিকাগ্রহীতাদের রাখা হবে কয়েক দিন পর্যবেক্ষণে। এরপরই শুরু হবে পুরোদমে স্কুলশিক্ষার্থীদের টিকা দেওয়া।

এর আগে স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছিলেন, বর্তমানে সরকারের হাতে আছে ৬০ লাখ ডোজ ফাইজারের টিকা। দ্বিতীয় ডোজ হাতে রেখে ৩০ লাখ শিক্ষার্থীদের দেওয়া হবে এই টিকা। সরবরাহ বাড়ার সঙ্গে বাড়বে টিকা দেওয়ার হার। শিক্ষার্থীদের টিকা দেওয়া হবে জন্ম সনদের ভিত্তিতে।

এই নিউজটি আপনার ফেসবুকে শেয়ার করুন

© shaistaganjerbani.com | All rights reserved.