সোমবার, ১৭ Jun ২০২৪, ০১:১৭ অপরাহ্ন

হবিগঞ্জে ব্যতিক্রমী আয়োজনে বিশ্ব পরিবেশ দিবস পালন

শায়েস্তাগঞ্জের বাণী ডেস্ক ,বাসযোগ্য পৃথিবীর দাবিতে শিশু-কিশোর সমাবেশ, আলোচনা, শিশুদের বিভিন্ন প্রতিযোগিতা ও প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে।

বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে আজ বুধবার (৫ জুন) হবিগঞ্জের বার্ডস কেজি এন্ড হাই স্কুল প্রাঙ্গণে ব্যতিক্রমধর্মী এই অনুষ্ঠানের আয়োজন করে খোয়াই রিভার ওয়াটারকিপার, প্লানেটিয়ার্স ক্লাব হবিগঞ্জ ও ধরিত্রী রক্ষায় আমরা (ধরা)।

অনুষ্ঠানে পরিবেশ বিষয়ক কুইজ প্রতিযোগিতা, উপস্থিত বক্তৃতা ছবি আঁকা, পরিবেশ বিষয়ক বিভিন্ন স্লোগানের ফেস্টুনসহ পরিবেশ ধ্বংসের বিভিন্ন নমুনা দলগতভাবে প্রদর্শন করে শিক্ষার্থীরা।

ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থী জেরিনা খানম স্বর্ণা ও তার দল পরিবেশের ভারসাম্য রক্ষায় গাছ বিষয়ক প্রজেক্ট উপস্থাপন করে। তারা বলে- যে অক্সিজেন ভাণ্ডার গাছ আমাদেরকে বাঁচিয়ে রাখে সেই গাছ কেটে ফেলার কারণে পরিবেশ ও প্রাণিকুলের অপরিসীম ক্ষতি হচ্ছে।

একই শ্রেণির শিক্ষার্থীরা কল-কারখানার দূষণের কারণে বাতাস, মাটি, পানি কীভাবে দূষিত করা হচ্ছে সেই চিত্র উপস্থাপন করে বর্ষা ও তার দল। উপস্থাপনায় বলা হয় শিশুরা পরিবেশ দূষণ করে না। অথচ পরিবেশ দূষণের কারণে সব থেকে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে শিশুরা। বাড়ির পাশের খেলার মাঠে খেলা করা কিংবা নদীতে সাতার কাটা যায় না দূষণের জন্য।

আমাদের অনেক প্রাণি বিলুপ্ত হয়ে যাচ্ছে। বিশেষ করে আবাসস্থলসহ নানা সংকটের কারণে পাখি হারিয়ে যাচ্ছে। আমাদের নিজেদের জন্যই পাখিগুলোকে রক্ষা করতে হবে। দুটি বড় পাখি তৈরি করে নিয়ে এসে একথা বলেন ষষ্ঠ শ্রেণির ছাত্র মুগ্ধ।

২য় শ্রেণির নিদ্রিক, ষষ্ঠ শ্রেণির সাইফুল ইসলাম, স্বর্ণা, বর্ষা মুসকান, দিঘী, সপ্তম শ্রেণির জারিনুর তোহা, মাইশা, সামিয়া, রিমু, নাসিবা, শ্রাবন্তি, মৌসি, জাইয়ান, নিশি, ৮ম শ্রেণির সাইমা আক্তারসহ শিক্ষার্থীরা পরিবেশ ধ্বংসের বিভিন্ন চিত্র উপস্থাপন করে বাসযোগ্য পৃথিবীর দাবি জানায়।

ক্রমাগত উত্তপ্ত এই ধরিত্রী বিশেষ করে আমাদের দেশকে রক্ষা করার জন্য মনুষ্য সৃষ্ট পরিবেশ বিধ্বংসী কর্মকাণ্ড বন্ধের দাবি জানিয়ে গাছ, পুকুর, নদী, জলাশয়সহ সকল ধরনের প্রাকৃতিক সম্পদের প্রতি যত্নশীল হবার আহবান জানানো হয় শিক্ষার্থীদের উপস্থাপনা থেকে।

“করবো ভূমি পুনরুদ্ধার, রুখবো মরুময়তা; অর্জন করতে হবে খরা সহনশীলতা।” এই প্রতিপাদ্যে “বাসযোগ্য পৃথিবী চাই, শিশু – কিশোর সমাবেশ ও প্রদর্শনী “ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন খোয়াই রিভার ওয়াটারকিপার তোফাজ্জল সোহেল। সম্মানিত অতিথি ছিলেন বিশিষ্ট শিক্ষাবিদ বৃন্দাবন সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ পরিবেশ সংগঠক অধ্যাপক মো. ইকরামুল ওয়াদুদ, হবিগঞ্জ প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি অ্যাডভোকেট মনসুর উদ্দিন আহমেদ ইকবাল, বাডস কেজি এন্ড হাই স্কুলের অধ্যক্ষ নুর উদ্দিন জাহাঙ্গীর। শিক্ষক সজিব চন্দ্র গোপ ও সাদিয়া আরফিন রিকির সঞ্চালনায় বক্তব্য দেন পরিবেশকর্মী সাইফুল ইসলাম, শিক্ষক তুলনা দেব, জন্মজয় দাস, কাওসার আহমেদ প্রমুখ।

খোয়াই রিভার ওয়াটারকিপার তোফাজ্জল সোহেল বলেন, পৃথিবীকে ভালোভাবে বাঁচিয়ে রাখার দায়িত্ব যে মানুষের সেই মানুষই নানাভাবে পৃথিবীকে ধ্বংসের দ্বারপ্রান্তে নিয়ে যাচ্ছে। ঝড়, বন্যা, খরা, তাপদাহ এসব যতটা না প্রাকৃতিক তার চেয়ে বেশি মানবসৃষ্ট। বিভিন্ন ভাবেই আমরা আমাদের এই বাসযোগ্য পৃথিবীকে বিপর্যস্ত করে তুলেছি। আমাদের এই ভূখণ্ড বাসযোগ্য করা তো দূরের কথা, দিন দিন বাস অযোগ্য হয়ে পড়ছে।

তোফাজ্জল সোহেল হবিগঞ্জে বৃষ্টির পানির প্রধান আধার ৫ কিলোমিটার দীর্ঘ পূর্ণাঙ্গ পুরাতন খোয়াই নদীর নির্মোহ সীমানা নির্ধারণ, দখলমুক্ত ও খনন করে নৌ-পথ চালু, নদীর উভয় তীরে পায়ে হাঁটা পথ, বসার স্থান, সবুজায়ন, সুতাং নদীসহ অন্যান্য নদী, খাল, ছড়া, জলাশয়ে শিল্পবর্জ্য দূষণ বন্ধ করা এবং জলাবদ্ধতা ও ভূগর্ভস্থ পানিস্তরের ভারসাম্য রক্ষায় পুকুর, নদী- জলাশয়গুলো রক্ষা করার দাবি জানান।

অনুষ্ঠানে পরিবেশ বিষয়ক কুইজ প্রতিযোগিতায় প্রথম হয়েছে নওশীন তাবাসসুম ঐশী, ২য় মাইশা তাহসিন তোহা, ৩য় সাইমা আক্তার শ্রাবন্তী। উপস্থিত বক্তৃতায় প্রথম হয়েছে নাফিজা, দ্বিতীয় দিয়া এবং ৩য় সামিয়া আক্তার বর্ষা। প্রায় শতাধিক প্রতিযোগী এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করে।

এই নিউজটি আপনার ফেসবুকে শেয়ার করুন

© shaistaganjerbani.com | All rights reserved.