শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ১২:৩৪ পূর্বাহ্ন

হবিগঞ্জে ব্র্যাকের “রাইট হেয়ার রাইট নাউ” – ফেস-২ এর সভা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদকঃ বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাকের “রাইট হেয়ার রাইট নাউ” – ফেস-২ প্রকল্পের আয়োজনে সামাজিক ক্ষমতায়ন কর্মসূচির আওতায় কিশোর-কিশোরীদের প্রজনন স্বাস্থ্য সচেতনতা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার(১৮ ডিসেম্বর) সকাল ১০ টায় হবিগঞ্জ জেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্সের কনফারেন্স রুমে আয়োজিত এ সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ব্র্যাকের হবিগঞ্জ জেলা ব্যবস্থাপক মোঃ আতাউর রহমান।

আয়োজিত কর্মশালায় সভাপতিত্ব করেন এ প্রকল্পের ডিস্ট্রিক্ট ইয়ুথ মোবিলাইজার তানিয়া সুলতানা।

তিনি তার স্বাগত বক্তব্যে বলেন, ‘দেশে ১০-১৯ বছর বয়সী প্রায় ৩ কোটি ৬০ লাখ কিশোর-কিশোরীদের প্রজনন স্বাস্থ্য সম্পর্কে স্বচ্ছ ধারণা না থাকায় তাঁরা নানা রকম স্বাস্থ্যঝুঁকির মধ্য থাকে। তাঁদের বয়স বাড়ার সঙ্গে সঙ্গে হরমোনের প্রভাবে শারীরিক ও মানসিক পরিবর্তন হয়ে থাকে। এ সময় শারীরিক ও মানসিক পরিবর্তন সম্পর্কে সঠিক পরামর্শ ও ধারণা তাঁদের চিন্তামুক্ত, স্বাভাবিক ও সুন্দর জীবন-যাপনে সহায়তা করতে পারে।’

তিনি আরও বলেন, ‘বিষয়টি অনেকটা লজ্জাজনক হিসেবে বিবেচিত হওয়ায় তারা অনেক ভুল তথ্য পায়। অথচ শরীরে প্রজনন অঙ্গের সুস্থতার সঙ্গে শারীরিক, মানসিক ও সামাজিক কল্যাণকর অবস্থা হল প্রজনন স্বাস্থ্য।’

আর এ বিষয়ে তিনি স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা, জনপ্রতিনিধি, অভিভাবক, শিক্ষক, ধর্মীয় নেতাসহ সকলকে এক যোগে কাজ করার জন্য আহব্বান জানান।

উক্ত সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সেক্টর স্পেশালিষ্ট ডেপেলম্যান্ট ইউনিট মো. রফিকুল ইসলাম, হবিগঞ্জ পৌরসভার প্যানেল মেয়র শেখ সুমা জাহান, দৈনিক যায়যায়দিন এর শায়েস্তাগঞ্জ উপজেলা প্রতিনিধি সৈয়দ হাবিবুর রহমান ডিউক সহ বিভিন্ন নাগরিক সংঘঠনের নেতৃবৃন্দ, বিভিন্ন এনজিও প্রতিনিধি, ধর্মীয় নেতা, সামাজিক নেতা ও সাংবাদিকবৃন্দ।

এ প্রকল্প যুব জনগোষ্ঠী, এস আর, এইচ আর, জেন্ডার ন্যায়বিচার, ইয়ুথ এডাল্ট পার্টনারশিপ নিয়ে কাজ করছে।

পাচ বছর মেয়াদি এ প্রকল্পটি এ বছরের জুলাই মাস থেকে শুরু হয়েছে, তারা শুধু হবিগঞ্জ পৌরসভায় এ প্রকল্প নিয়ে কাজ করবে।

এ বিষয়ে জেলা ব্যবস্থাপক মো আতাউর রহমান জানান, মুলত কিশোর -কিশোরীদের যৌন ও প্রজনন স্বাস্থ্যসেবা নিশ্চিত করা, লিংগ বৈষম্য দূর করা, অভিবাবকদের এ বিষয়ে সচেতন করাই এ প্রকল্পের মুল কাজ, আমি আশা করছি এ প্রকল্পের ধারা কিশোর ও কিশোরীরা অনেক উপকৃত হবেন, এজন্য তিনি পৌরসভার সকল স্তরের মানুষের সহযোগিতা কামনা করছেন।

এই নিউজটি আপনার ফেসবুকে শেয়ার করুন

© shaistaganjerbani.com | All rights reserved.