শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ১২:১৮ পূর্বাহ্ন

হবিগঞ্জে শিশু সংসদের প্রস্তাব জাতীয় সংসদে উত্থাপনের আশ্বাস দিলেন এমপি আবু জাহির

স্টাফ রিপোর্টার ॥ দেশের জাতীয় সংসদের আদলে শিশুদের সংসদ অধিবেশন বসল হবিগঞ্জে। নানা সমস্যা-সম্ভাবনার কথা তুলে ধরে এতে বক্তব্য দিয়েছে খুদে মন্ত্রী ও সংসদ সদস্যরা। জাতীয় সংসদে উত্থাপনের জন্য শিশুরা ৫টি প্রস্তাবনা পেশ করেছেন হবিগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট মোঃ আবু জাহির এর কাছে।
গতকাল শনিবার সকাল থেকে দুপুর পর্যন্ত হবিগঞ্জ শহরের শিল্পকলা একাডেমিতে এই শিশু সংসদ অধিবেশন বসে। এ আয়োজন করে মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে গঠিত সংগঠন ‘অভিকর্ষ’। হবিগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট মোঃ আবু জাহির এতে প্রধান অতিথি ছিলেন।
এমপি আবু জাহির তাঁর বক্তব্যে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা বাংলাদেশকে যেভাবে এগিয়ে নিয়ে যাচ্ছি এই ধারা অব্যাহত রাখবে আমাদের পরবর্তী প্রজন্ম। শিশু সংসদ সদস্যদের এই আয়োজন প্রমাণ করে তারা সফলভাবেই বাংলাদেশকে এগিয়ে নিবে। এ সময় তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুুর রহমান, দেশের মুুক্তিযুদ্ধ ও শেখ হাসিনার নেতেৃত্ব বাংলাদেশ এগিয়ে যাওয়ার নানা তথ্য উপস্থাপন করেন শিক্ষার্থীদের সামনে। একই সঙ্গে প্রতি বছরই একবার করে শিশু সংসদ আয়োজনে সহযোগিতার আশ^াস দেন তিনি।
শিশু সংসদে শিক্ষার্থীদের মধ্য থেকে ১ জন স্পীকার, ২ জন ডেপুটি স্পীকার, প্রধানমন্ত্রী, ৭ জন মন্ত্রী, ৪ জন এমপি ও ৯ জন উপজেলা পর্যায়ের প্রতিনিধি নির্বাচিত করা হয়। প্রতিনিধিরা বিজ্ঞান শিক্ষা, করোনায় স্বাস্থ্যবিধি, বাল্য বিয়ে, পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন, প্রজনন স্বাস্থ্যসেবা, মা ও শিশুমৃত্যুর ক্ষেত্রে সরকারের সফলতা ও এক্ষেত্রে কিছু সমস্যার কথা তুলে ধরেন।
পরে শিশুরা জাতীয় সংসদে উত্থাপনের অনুরোধ জানিয়ে এমপি আবু জাহির এর হাতে বিজ্ঞান শিক্ষার উন্নয়নে ৫টি প্রস্তাবনা তুলে দিয়েছে। এগুলো হল, হবিগঞ্জ জেলায় বিজ্ঞান শিক্ষার ক্ষেত্রে অবকাঠামোগত সমস্যার সমাধান, বিজ্ঞান শিক্ষার অভাবে গঠিত সামাজিক সমস্যা দূরীকরণ, বিজ্ঞান শিক্ষার ক্ষেত্রে স্বাস্থ্য সচেতনতা বদ্ধি, বাজেট বাড়ানো ও বিজ্ঞান শিক্ষায় স্থানীয় তৎপরতা বাড়ানো।
উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অভিকর্ষের সভাপতি ফাহিম মোর্শেদ ফুয়াদ। হবিগঞ্জ বৃন্দাবন সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর ইকরামুল ওয়াদুদ, কবি তাহমিনা বেগম গিনি ও হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি মোঃ ফজলুর রহমান এতে বিশেষ অতিথি ছিলেন।

এই নিউজটি আপনার ফেসবুকে শেয়ার করুন

© shaistaganjerbani.com | All rights reserved.