শুক্রবার, ১২ এপ্রিল ২০২৪, ১১:০০ অপরাহ্ন

হৃদরোগ ও কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি দেবে তিন কাঁচা ফল

ডেস্ক রিপোর্ট এমন কিছু ফল আছে যা কাঁচা অবস্থায় সবজি হিসেবে খাওয়া হয়ে থাকে। যার মধ্যে কাঁচা কলা, কাঁচা পেঁপে এবং কাঁচা আম অন্যতম। এই ফল তিনটি কাঁচা এবং পাকা দুই অবস্থাতেই খাওয়া যায়। এগুলো স্বাদ ও পুষ্টিতে পরিপূর্ণ।

এই তিনটি সবজি বা ফল কাঁচা অবস্থাতেই স্বাস্থ্যরক্ষায় করতে পারে বাজিমাত। কীভাবে? চলুন জেনে নেয়া যাক-
কাঁচা আম

খাদ্যগুণে পাকা আমের সঙ্গে টক্কর দিতে পারে কাঁচা আম। ভিটামিন সি ও অ্যান্টিঅক্সিড্যান্টে ভরপুর কাঁচা আম বৃদ্ধি করে রোগ প্রতিরোধ ক্ষমতা। লিভার ভালো রাখতে ও পিত্তরস ক্ষরণ স্বাভাবিক রাখতেও এর জুড়ি মেলা ভার। গ্যাস অম্বলের সমস্যার সমাধান করতেও মুশকিল আসান হতে পারে কাঁচা আম। শরীরে লবণের ভারসাম্য বজায় রাখতে গরমকালে কাঁচা আমের শরবত খান অনেকেই।

আরো পড়ুন: সর্দি-কাশি নিরাময়ে পাঁচ ভেষজ চা

কাঁচা কলা

কাঁচা কলায় প্রচুর পরিমাণে রয়েছে ভিটামিন সি, ভিটামিন এ ও ভিটামিন বি সিক্স। এছাড়াও কাঁচা কলায় রয়েছে প্রচুর পরিমাণ পটাশিয়াম, যা নিয়ন্ত্রণে রাখে উচ্চ রক্তচাপ। তবে কাঁচা কলার সবচেয়ে বড় গুণ হলো- এতে থাকে এক বিশেষ ধরনের শর্করা, যা কার্যত খাদ্যনালীর সঞ্জীবনী, এই ধরনের শর্করা পাচিত হতে অনেক বেশি সময় নেয়, বৃদ্ধি করে অন্ত্রে উপকারী ব্যাকটেরিয়ার সংখ্যা। পাশাপাশি, কাঁচা কলা স্নেহ পদার্থের শোষণ কমিয়ে ওজন ঝরাতেও সহায়তা করে।

কাঁচা পেঁপে

কাঁচা পেঁপেতে থাকে প্রচুর ক্যারোটিনয়েড ও একাধিক প্রয়োজনীয় উৎসেচক। কাঁচা পেঁপের কাইমোপ্যাপাইন ও প্যাপাইন প্রোটিন ও শর্করার পরিপাকে সহায়তা করে। ফলে কাঁচা পেঁপে পরিপাক ও বিপাকের উন্নতিতে খুবই উপযোগী। আর্থারাইটিস, হাঁপানি ও ডায়াবেটিস রোগীদের জন্যেও অত্যন্ত উপযোগী কাঁচা পেঁপে।

এই নিউজটি আপনার ফেসবুকে শেয়ার করুন

© shaistaganjerbani.com | All rights reserved.