রবিবার, ০৩ মার্চ ২০২৪, ০১:৫৬ পূর্বাহ্ন

১২ থেকে ১৭ বছর বয়সী শিক্ষার্থীদের টিকা রেজিস্ট্রেশন নিশ্চিত করতে নির্দেশ

রাজধানী ঢাকার ১২ থেকে ১৭ বছর বয়সী শিক্ষার্থীদের টিকা রেজিস্ট্রেশন নিশ্চিত করতে নির্দেশ দিয়েছে সরকার। রোববার (৩১ অক্টোবর) মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর এ সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করে।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ মো. গোলাম ফারুক স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে রাজধানীর শিক্ষা প্রতিষ্ঠান প্রধানদের এই নির্দেশনা দেওয়া হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের আওতাধীন ঢাকা মহানগরীর সকল শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নরত ১২ থেকে ১৭ বছর বয়সী শিক্ষার্থীদের কোভিড-১৯ টিকা দিতে ইতোমধ্যে শিক্ষা প্রতিষ্ঠান থেকে পাঠানো ডাটা সুরক্ষা ওয়েবসাইটে রেজিস্ট্রেশন সুবিধার জন্য অন্তর্ভুক্ত করা হয়েছে। পাঠানো তথ্যানুযায়ী শিক্ষার্থীদের কোভিড-১৯ টিকা নিতে সুরক্ষা সাইটে (https://surokkha.gov.bd/birth reg-enroll) প্রবেশ করে দ্রুততম সময়ে জরুরি ভিত্তিতে শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন কার্যক্রম নিশ্চিতভাবে সম্পন্ন করতে হবে।

রেজিস্ট্রেশনের কেন্দ্র নির্বাচনের পদ্ধতি

ঢাকা উত্তর সিটি করপোরেশনের আওতাধীন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ‘ঢাকা উত্তর সিটি করপোরেশন’ এবং টিকা গ্রহণের কেন্দ্র হিসেবে ‘ঢাকা স্কুল কেন্দ্র (উত্তর)’ নির্বাচন করবে।

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের আওতাধীন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ‘ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন’ এবং টিকা গ্রহণের কেন্দ্র হিসেবে ‘ঢাকা স্কুল কেন্দ্র (দক্ষিণ)’ নির্বাচন করবে।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, রেজিস্ট্রেশনের সময় দেওয়া মোবাইল ফোনে টিকা গ্রহণের তারিখ এসএমএস এর মাধ্যমে এবং সংশ্লিষ্ট কোনও শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীরা টিকা গ্রহণ করবে তা পরবর্তীতে জানানো হবে।

আগে পাঠানো তথ্যানুযায়ী কোনও শিক্ষার্থী সুরক্ষা সাইটে রেজিস্ট্রেশন করতে না পারলে তাদের সঠিক তথ্য আগের নির্দেশনা অনুযায়ী সঠিক ফরম্যাটে (জন্ম নিবন্ধন নম্বর Text Format এবং excel sheet এ নির্ধারিত Date Format: yyyy-mm-dd) এক্সেল ফাইলে প্রতিষ্ঠান থেকে student vaccination2021@gmail.com ই-মেইলে পাঠাতে অনুরোধ করা হলো।

প্রসঙ্গত, সোমবার (১ নভেম্বর) রাজধানীর মতিঝিলের আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রে ১২ থেকে ১৭ বছর বয়সী শিক্ষার্থীদের টিকা কার্যক্রমের উদ্বোধন করা হবে। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এবং স্বাস্থ্যমন্ত্রী ডা. জাহিদ মালিক টিকা কার্যক্রম উদ্বোধন করবেন। পরদিন থেকে রাজধানীর আরও সাতটি শিক্ষা প্রতিষ্ঠানে টিকা দেওয়া হবে। এগুলো হচ্ছে—হার্ডকো ইন্টারন্যাশনাল স্কুল, সাউথপয়েন্ট স্কুল অ্যান্ড কলেজ, চিটাগাং গ্রামার স্কুল, , মিরপুর কমার্স স্কুল অ্যান্ড কলেজ, কাকলী হাই স্কুল অ্যান্ড কলেজ, সাউথ ব্রিজ স্কুল এবং মিরপুরের স্কলাস্টিকা স্কুল।

জন্ম নিবন্ধনের মাধ্যমে শিক্ষার্থীরা টিকা নিবন্ধন টিকা নিতে পারবে বলে জানায় শিক্ষা মন্ত্রণালয়।

এর আগে গত ১৪ অক্টোবর মানিকগঞ্জের কয়েকটি স্কুলের ১২০ শিক্ষার্থীকে পরীক্ষামূলকভাবে ফাইজারের টিকার প্রথম ডোজও দেওয়া হয়।

এই নিউজটি আপনার ফেসবুকে শেয়ার করুন

© shaistaganjerbani.com | All rights reserved.