বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারী ২০২৪, ০১:৪২ অপরাহ্ন

২০২৪ সাল থেকে নেশন্স লিগে খেলবে আর্জেন্টিনা-ব্রাজিল

 ডেস্ক রিপোর্ট বর্তমানে উয়েফা নেশন্স লিগ খেলে ইউরোপের দেশগুলো। তবে ২০২৪ সাল থেকে উয়েফা নেশন্স লিগে ১০টি দক্ষিণ আমেরিকান দেশকেও অন্তর্ভুক্ত করার কথা চিন্তা করছে তারা, যা অনেকে স্পষ্টভাবেই ফিফার বিশ্বকাপের প্রতিদ্বন্দ্বী হিসেবে দেখছেন।

ফিফা চায় দুই বছর পরপর বিশ্বকাপ আয়োজন করতে৷ কিন্তু এ বিষয়টি কোনোভাবেই মানতে চাইছে না ইউরোপিয়ান ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা উয়েফা ও লাতিন আমেরিকার কনমেবল। এই দুটি মহাদেশীয় সংস্থা সরাসরি ফিফার বিরোধিতা করেছে।

ফিফাকে চাপে ফেলতে এবার আরেকবার ঐক্যবদ্ধ হতে যাচ্ছে উয়েফা আর কনমেবল৷ শোনা যাচ্ছে, উয়েফা ২০২৪ সাল থেকে তাদের নেশন্স লিগে যোগ করবে লাতিন আমেরিকার ১০টি দেশ। মানে ২০২৪ সাল থেকে ব্রাজিল-আর্জেন্টিনার মতো দেশগুলো ইউরোপের নেশন্স লিগে খেলবে। গত সপ্তাহে উয়েফা ও কনমেবল সমঝোতা চুক্তি করে৷ সেই চুক্তি অনুযায়ী ২০২৮ সাল পর্যন্ত একই সঙ্গে কাজ করবে তারা। তারই অংশ এ প্রচেষ্টা।

তবে লাতিন আমেরিকার দলগুলো খেললেও নেশন্স লিগের ম্যাচগুলো তাদের খেলতে হবে ইউরোপেই৷ কারণ নয়তো খেলোয়াড়দের ভ্রমণ নিয়ে বেশ ঝামেলায় পড়তে হবে। অপরদিকে লাতিন আমেরিকার বড় তারকারা যেহেতু ইউরোপের লিগেই খেলেন, তাই তারা সহজেই নেশন্স লিগের ম্যাচগুলোতে খেলতে পারবে৷

এ নিয়ে উয়েফার সহসভাপতি জেবিগ্নিউ বোনিয়েক জানিয়েছেন, ‘এটিই হতে যাচ্ছে পুরনো ফরম্যাটের শেষ নেশনস লিগ। এরপর থেকে কনমেবলের দলগুলো যোগ দেবে এই টুর্নামেন্টে। ২০২৪ সালের নেশন্স লিগেই দেখা যাবে কনমেবল অন্তর্ভুক্ত দেশগুলোর।’

তিনি ইঙ্গিত করেন কনমেবলের শীর্ষ ৬ দেশ লিগ ‘এ’-তে যোগ দেবে। ব্রাজিল, আর্জেন্টিনার সঙ্গে চিলি, উরুগুয়ে, কলোম্বিয়ার মতো দল অংশ নেবে উয়েফা ন্যাশনস লিগে। দক্ষিণ আমেরিকার এই দলগুলোর বিপক্ষে ইউরোপের স্পেন, জার্মানি, ফ্রান্সের মতো দলগুলোর ম্যাচগুলোকে ব্লকবাস্টার ম্যাচ বলেও অভিহিত করেছেন তিনি।

বলিভিয়া, ইকুয়েডর, ভেনিজুয়েলার মতো দলগুলোরও সুযোগ থাকছে, তবে তারা যোগ দিতে পারবে ‘বি’ লিগে৷ এতে করে উয়েফার শীর্ষ ২২ দলকে নিয়ে সাজাবে লিগ ‘এ’ এবং পরের ২০ দলকে নিয়ে সাজাবে লিগ ‘বি’। ফিফা ২০২৪ থেকে দুই বছর অন্তর অন্তর বিশ্বকাপ আয়োজনের প্রস্তাব করেছিল যেটাতে উয়েফার এই আয়োজন বড় বাধা।

এই নিউজটি আপনার ফেসবুকে শেয়ার করুন

© shaistaganjerbani.com | All rights reserved.