সোমবার, ১৭ Jun ২০২৪, ০৩:৩০ অপরাহ্ন

৯৬৩ মার্কিনি এবং ২৬ কানাডীয়র বিরুদ্ধে রাশিয়ার নিষেধাজ্ঞা

ডেস্ক রিপোর্ট  ৯৬৩ মার্কিনির জন্য রাশিয়ায় প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে। এই তালিকায় আছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং শীর্ষ সরকারি কর্মকর্তারা। আছেন অভিনেতা মরগ্যান ফ্রিম্যানও।

রাশিয়া জানিয়েছে, যুক্তরাষ্ট্রের শত্রুতাপূর্ণ মনোভাবের জবাব দিতেই এই পদক্ষেপ নিয়েছে দেশটি। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

খবরে বলা হয়েছে, এই নিষেধাজ্ঞা অনেকটাই প্রতীকী। ইউক্রেনে অভিযান শুরুর পর রাশিয়ার বিরুদ্ধে পশ্চিমা দেশগুলো যে শাস্তিমূলক ব্যবস্থা নিয়েছে, তার জবাব দেয়ার চেষ্টা করছে দেশটি। শুধু যুক্তরাষ্ট্র নয়, আলাদা একটি ঘোষণায় ২৬ কানাডীয়কেও নিষেধাজ্ঞার আওতায় আনার কথা জানিয়েছে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়। এরমধ্যে আছে দেশটির প্রতিরক্ষা প্রধানরা এবং প্রতিরক্ষা শিল্পের কর্মকর্তারা। এছাড়া প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর স্ত্রী গ্রেগরি ট্রুডোর বিরুদ্ধেও নিষেধাজ্ঞা দিয়েছে রাশিয়া।

রাশিয়া এর আগেও পশ্চিমা বহু কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিয়েছে। ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান শুরু করার তিন মাসের মাথায় এ তালিকায় অনেক নতুন নাম যোগ হলো। যার ফলে ওয়াশিংটনের সঙ্গে দেশটির সম্পর্ক ক্রমাগত খারাপ হয়েছে। এর আগে যাদের বিরুধে নিষেধাজ্ঞা দেয়া হয়েছিল তার মধ্যে আছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ছেলে হান্টার, সেক্রেটারি অব স্টেট অ্যান্টনি ব্লিনকেন এবং ভাইস প্রেসিডেন্ট কমালা হ্যারিস।

এই নিউজটি আপনার ফেসবুকে শেয়ার করুন

© shaistaganjerbani.com | All rights reserved.