শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৩:৪৭ পূর্বাহ্ন

ইংরেজি নতুন বছর ২০২২স্বাগত

মঈনুল হাসান রতনঃ মুছে যাক গ্লানি ঘুচে যাক জরা অগ্নিস্নানে শুচি হোক ধরা…বৎসরের আবর্জনা দূর হয়ে যাক’ রবীন্দ্রনাথ ঠাকুর এভাবেই নতুন বছরকে স্বাগত জানিয়েছেন। আজ ১ জানুয়ারি। ঘড়ির কাঁটা ১২টা অতিক্রমের সাথে সাথে শুরু হয়েছে নতুন বর্ষ গণনা। কালের গর্ভে হারিয়ে গেলো আরো একটি বছর, বিদায় ইংরেজি ২০২১, স্বাগত ২০২২। হ্যাপি নিউ ইয়ার (শুভ নববর্ষ)।

অন্য দিনের সঙ্গে আজকের খুব একটা পার্থক্য নেই। আজও সূর্য উঠবে। শীতের হিমেল হাওয়ায় উষ্ণতা বুলিয়ে, কুয়াশা সরিয়ে দিয়ে আলো ছড়িয়ে পড়বে দিগন্তে। কিন্তু অন্য কোনো দিনের তুলনায় আজকের এই দিনের আলো যেন মনেপ্রাণে আশা জাগাবে। নতুন স্বপ্ন দেখার। বাঁধা ডিঙিয়ে শুভ, সুন্দর জীবনের কথা বলবে। বছরের প্রথম আলোয় মানুষ খুঁজে নেবে আশা জাগানিয়া কিরণ ।বাংলাদেশের মানুষের কাছে ২০২১ একটি অবিস্মরণীয় বছর। ৩০ লাখ তাজা প্রাণ ও লাখ লাখ মা-বোনের সম্ভ্রবের বিনিময়ে অর্জিত মহান স্বাধীনতা ও বিজয়ের ৫০ বছর উদযাপিত হয়েছে এ বছরই। একই সঙ্গে পালিত হয়েছে বাঙালির অবিসংবাদিত নেতা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উদযাপনের নানা কর্মসূচিও। দেশের মানুষ এই দুইয়ে নানা আয়োজনে মেতে ছিল পুরো বছরই।

আজ ২০২২ সালের প্রথম দিন। অতীতকে পেছনে ফেলে সময়ের চিরায়ত আবর্তনে খ্রিষ্টীয় নববর্ষ আমাদের মাঝে সমাগত। নতুনকে বরণ করা মানুষের স্বভাবজাত প্রবৃত্তি। তাইতো নববর্ষকে বরণ করতে বিশ্বব্যাপী বর্ণাঢ্য নানা আয়োজন। খ্রিষ্টীয় নববর্ষকে স্বাগত জানাতে প্রস্তুত গোটা দেশ। বাংলা নববর্ষ আমাদের সংস্কৃতির সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত থাকলেও ব্যবহারিক জীবনে খ্রিষ্টীয় বর্ষপঞ্জিকা বহুল ব্যবহৃত। খ্রিষ্টাব্দ তাই জাতীয় জীবনে প্রাত্যহিক জীবনযাত্রায় অবিচ্ছেদ্যভাবে মিশে আছে।

সবশেষে শায়েস্তাগঞ্জের বানী পক্ষ থেকে সবাইকে ইংরেজি নতুন বছরের শুভেচ্ছা। নতুন বছরে আমাদের একটাই প্রত্যাশা করোনা মহামারী কাটিয়ে স্বাভাবিক হোক সবকিছু….. হ্যাপি নিউ ইয়ার

সম্পাদক ও প্রকাশক

শায়েস্তাগঞ্জের বানী

এই নিউজটি আপনার ফেসবুকে শেয়ার করুন

© shaistaganjerbani.com | All rights reserved.