বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৪:৪৪ অপরাহ্ন

ইতিহাস গড়ে প্রথমবার বিশ্বকাপে বাংলাদেশ নারী দল

ডেস্ক রিপোর্ট বৈশ্বিক মহামারি করোনার নতুন ধরন ওমিক্রনের সংক্রমণের কারণে বাতিল করা হয়েছে জিম্বাবুয়েতে চলমান আইসিসি নারী ওয়ানডে বিশ্বকাপ বাছাইপর্ব। র‌্যাঙ্কিং অনুযায়ী মূল পর্বে সুযোগ পেয়েছে বাংলাদেশ, পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজ। টুর্নামেন্টের বি-গ্রুপের পয়েন্ট টেবিলের শীর্ষে ছিল বাংলাদেশ। যুক্তরাষ্ট্র ও পাকিস্তানকে হারায় নিগার সুলতানার দল। হেরে যায় থাইল্যান্ডের কাছে। তাতে সমস্যায় পড়তে হয়নি রুমানা-সালমাদের। আইসিসি র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকায় প্রথমবারের মতো ওয়ানডে বিশ্বকাপ খেলবে বাংলাদেশের নারী ক্রিকেট দল।
২০২২ সালের মার্চে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ হবে নিউজিল্যান্ডে। এরই মধ্যে কোয়ালিফাই করেছে নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, সাউথ আফ্রিকা ও ভারত। তাদের সঙ্গে যোগ দিচ্ছে বাংলাদেশ, ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তান।

আজ শনিবার বিকেলে আইসিসি এক বিজ্ঞপ্তিতে বাছাইপর্ব বাতিলের বিষয়টি নিশ্চিত করে। মূলত শ্রীলঙ্কার একজন সাপোর্ট স্টাফ করোনা আক্রান্ত হলে। নেদারল্যান্ডের বিপক্ষে তাদের এই ম্যাচটি বাতিল করে আইসিসি। শেষ পর্যন্ত পুরো টুর্নামেন্টই বাতিল করতে হলো বাংলাদেশকে। বিশ্ব ক্রিকেটের অভিভাবক সংস্থার পক্ষ থেকে জানানো হয় বিশ্বকাপের মূল পর্বের মাত্র চার মাস বাকি থাকায় বাছাইপর্ব নতুন সূচিতে আয়োজন করা সম্ভব হচ্ছে না। আইসিসির হেড অফ ইভেন্টস ক্রিস টেটলি এক বিবৃতিতে বলেন, এই আসরের বাকি খেলাগুলো বাতিল করতে হচ্ছে দেখে আমরা অত্যন্ত দুঃখিত। তবে খুব সংক্ষিপ্ত সময়ে আফ্রিকার অনেকগুলো দেশের কাছ থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা এসেছে। যে কারণে অংশগ্রহণকারী দেশগুলো দেশে ফিরতে না পারার একটা শঙ্কা ছিল। আফ্রিকার দেশ বতসোয়ানায় ১১ নভেম্বর প্রথম ‘বি.১.১.৫২৯’ ভ্যারিয়েন্টটি শনাক্ত হয়, যাকে এখন আনুষ্ঠানিকভাবে ‘ওমিক্রন’ বলছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। করোনার নতুন এই ধরনটি এরই মধ্যে সাউথ আফ্রিকাতেও শনাক্ত হয়েছে। দেশটির জোহানেসবার্গ ও প্রিটোরিয়াতে এই ভ্যারিয়েন্টে আক্রান্তের সংখ্যা প্রায় ১২০০। করোনার ভয়ানক এই ধরন ওমিক্রনের সংক্রমণের কারণে সাউথ আফ্রিকা, নামিবিয়া, জিম্বাবুয়ে, বতসোয়ানা, লেসেথোর মতো দেশগুলোর নাগরিকের ওপর ভ্রমণে নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলো।

এই নিউজটি আপনার ফেসবুকে শেয়ার করুন

© shaistaganjerbani.com | All rights reserved.