শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৮:৩৯ অপরাহ্ন

খবরের শিরোনাম:
তাপপ্রবাহের কারণে সব স্কুল-কলেজ সাত দিন বন্ধ ঘোষণা বৃন্দাবন কলেজে জাতির পিতার ম্যুরাল স্থাপনের ঘোষণা-এমপি আবু জাহির শায়েস্তাগঞ্জে ৩০তম বঙ্গবন্ধু কবিতা উৎসব অনুষ্ঠিত জিকে গউছের ৫৭তম জন্মদিন আজ -বর্ণাঢ্য ও সংগ্রামী জীবনের অধিকারী দেশকে সবদিক থেকেই সমৃদ্ধ করে যাচ্ছে বর্তমান সরকার-এমপি আবু জাহির মৌলভীবাজারে অভিযান চালিয়ে ১৩ জুয়ারি আটক সারাদেশে ৩ দিনের হিট অ্যালার্ট জারি প্রধানমন্ত্রীর বক্তব্য কেন শোনানো হয়নি তার জন্য তীব্র ক্ষোভ প্রকাশ করলেন এমপি চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি-এমপি আবু জাহির দুর্নীতিমুক্ত জেলা পরিষদ গঠনের ঘোষণা দিলেন আলেয়া আক্তার

এমসি কলেজ ছাত্র ইউনিয়নের শ্রীকান্ত দিবস পালন

নিজস্ব প্রতিবেদকঃ মহান মুক্তিযুদ্ধে শহীদ শ্রীকান্ত দিবসের মৃত্যুদিবস পালন করেছে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন এমসি কলেজ সংসদ।

শনিবার (২৭ নভেম্বর) সকাল ১১টায় এমসি কলেজের শহীদ মিনারে শ্রীকান্ত দিবস উপলক্ষে পুষ্পস্তবক অর্পণ করে সংগঠনটি। পরে সংক্ষপ্তি আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ ছাত্র ইউনিয়ন এমসি কলেজ সংসদের সভাপতি পংকজ চক্রবর্তী জয়ের সভাপতিত্বে এবং সাংগঠনিক সম্পাদক নিটু রঞ্জন তালুকদারের সঞ্চালনায় সংক্ষিপ্ত সভায় বক্তব্য দেন, সিলেট জেলা সংসদের সাধারণ সম্পাদক নাবিল এইচ, মহানগর সংসদের সভাপতি হাছান বক্ত চৌধুরী কাওছার, শিক্ষা ও গবেষণা বিষয়ক সম্পাদক নাহিদ হাসান প্রান্তিক প্রমুখ।

এ সময় এমসি কলেজ ছাত্র ইউনিয়ন নেতা নির্মল দেব, রবিন দেব, দক্ষিণ সুরমা উপজেলা সংসদের সাংগঠনিক সম্পাদক মিজু আহমদ, ছাত্রনেতা সিদ্দিকুর রহমান বিল্লাল উপস্থিত ছিলেন।

সমাবেশে বক্তারা বলেন, ‘শহীদ শ্রীকান্ত দাস এমসি কলেজের গর্ব, মহান মুক্তিযুদ্ধে সম্মুখযুদ্ধে তিনি শহীদ হোন। কিন্তু এমসি কলেজের একটি ছাত্রাবাস ছাড়া শহীদ শ্রীকান্তের আর কোনো স্মৃতিচিহ্ন নেই। কলেজে অধিকাংশ শিক্ষার্থীদের কাছেও অজানা এই গৌরবময় ইতিহাস। এর দায় কলেজ প্রশাসনের।’

বক্তারা আরও বলেন, ‘আমরা স্বাধীনতার ৫০তম বছর উদযাপন করছি। কিন্তু এখনো মহান মুক্তিযুদ্ধের লাখও শহীদের যে স্বপ্নসাধ তা পূরণ হয়নি। দেশে বর্তমানে গণতন্ত্র নেই। শিক্ষাকে পণ্যে রুপান্তর করা হয়েছে। সরকারি মদতে সাম্প্রদায়িক শক্তি আরও বেশি মাথাচাড়া দিয়ে উঠছে। এ সময়ে শহীদ শ্রীকান্তের আত্মত্যাগকে স্মরণ করে মুক্তিযুদ্ধের বাংলাদেশ গড়ার লড়াইকে এগিয়ে নিতে হবে।’

আগামীতে এমসি কলেজ প্রশাসনের উদ্যোগে যথাযথ মর্যাদায় ২৭ নভেম্বরকে শহীদ শ্রীকান্ত দিবস হিসেবে পালন করার দাবি জানান বক্তারা।

উল্লেখ্য, ২৭ নভেম্বর সুনামগঞ্জের বৈশেরপাড়া ষোলগড়ের মাঝামাঝি ডলুরায় সম্মুখযুদ্ধে পাকসেনাদের হাতে শহীদ হন শ্রীকান্ত দাস। রাস্তায় পড়েছিল তাঁর লাশ। বেয়নেট দিয়ে খুচিয়ে শ্রীকান্তের দেহ থেকে হৃৎপিন্ড ও চোখ খুলে নিয়ে যায় পাকবাহিনী। জয়বাংলা বাজার সংলগ্ন ডলুরা গণকবরে তাকে সমাহিত করা হয়। ডলুরা গণকবরে ৪৪ নম্বর স্মৃতি স্মারকটি শহীদ শ্রীকান্ত দাসের।

এই নিউজটি আপনার ফেসবুকে শেয়ার করুন

© shaistaganjerbani.com | All rights reserved.