বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৬:০৮ অপরাহ্ন

খবরের শিরোনাম:
হবিগঞ্জে সড়কের পাশ থেকে তরুণীর মরদেহ উদ্ধার ইরান-ইসরায়েল যুদ্ধের প্রভাব মোকাবিলায় প্রস্তুত থাকার নির্দেশ প্রধানমন্ত্রীর ঝালকাঠিতে ট্রাকচাপার ঘটনায় নবদম্পতিসহ একই পরিবারের ৬ জন নিহত বানিয়াচংয়ে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত নবীগঞ্জে প্রথমবারের মতো লটারির মাধ্যমে কৃষকের তালিকা করা হলো স্বাধীনতার ৫৩ বছরেও হয়নি ব্রিজ, ভোগান্তিতে ১০ গ্রামের মানুষ নবীগঞ্জে ঐতিহাসিক মুজিবনগর দিবস যথাযোগ্য মর্যাদায় পালিত মাধবপুরে গরু চুরির মামলায় বিএনপি নেতা কারাগারে হবিগঞ্জে অভিযান চালিয়ে তক্ষক উদ্ধার দেশে ফিরলেন এমপি আবু জাহির ও হবিগঞ্জ জেলা পরিষদ চেয়ারম্যান আলেয়া আক্তার

এলপিজি সিলিন্ডারের দাম আরও ৬২ টাকা বাড়লো

নিজস্ব প্রতিবেদকঃ আবারও বাড়লো তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) সিলিন্ডারের দাম। ভোক্তা পর্যায়ে ১২ কেজির প্রতিটি সিলিন্ডারের দাম ৬২ টাকা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। এতে ১২ কেজি এলপিজি সিলিন্ডারের দাম দাঁড়ালো এক হাজার ২৪০ টাকায়।

বৃহস্পতিবার (৩ ফেব্রুয়ারি) দুপুর ১২টায় এ ঘোষণা দেয় বিইআরসি। আজ (বৃহস্পতিবার) সন্ধ্যা ৬টা থেকেই এ দাম কার্যকর হবে।

বিইআরসির চেয়ারম্যান আবদুল জলিল একটি ভার্চুয়াল সম্মেলনে জানান, চলতি ফেব্রুয়ারি মাসের জন্য বেসরকারি পর্যায়ে মূল্য সংযোজন করসহ প্রতি কেজি এলপিজির দাম ৯৮ টাকা ১৭ পয়সা থেকে বাড়িয়ে ১০৩ টাকা ৩৪ পয়সা করা হয়েছে। এতে ১২ কেজির একটি সিলিন্ডারের দাম ১ হাজার ১৭৮ টাকা থেকে বেড়ে ১ হাজার ২৪০ টাকা করা হয়েছে। সেই হিসাবে সিলিন্ডারপ্রতি ৬২ টাকা বেড়েছে।

এদিকে পরিবহনে ব্যবহৃত অটোগ্যাসের দামও বেড়েছে, যা জানুয়ারি মাসে প্রতি লিটার ৫৪ টাকা ৯৪ পয়সায় পাওয়া যেত। তা বাড়িয়ে ৫৭ টাকা ৮১ পয়সা করা হয়েছে। একই সঙ্গে বাসাবাড়িতে কেন্দ্রীয়ভাবে নিয়ন্ত্রিত (রেটিকুলেটেড) এলপিজির দামও বেড়েছে। এর দাম ৯৪ টাকা ৯৪ পয়সা থেকে বাড়িয়ে ১০০ টাকা ১০ পয়সা করা হয়েছে।

নতুন দামের বিষয়ে বিইআরসির চেয়ারম্যান আবদুল জলিল বলেছেন, সৌদি সিপি অনুসারে ফেব্রুয়ারি মাসে আন্তর্জাতিক বাজারে প্রোপেন ও বিউটেনের দাম যথাক্রমে প্রতি টন ৭১০ ডলার থেকে বেড়ে ৭৭৫ ডলারে দাঁড়িয়েছে। প্রোপেন ও বিউটেনের মিশ্রণ অনুপাত ৩৫:৬৫ বিবেচনায় ফেব্রুয়ারি মাসের জন্য এই নতুন মূল্য নির্ধারণ করা হয়েছে।

সংবাদ সম্মেলনে কমিশন সচিব আবু সায়িদ, সদস্য মকবুল-ই-ইলাহিসহ অন্য সদস্যরা উপস্থিত ছিলেন।

এই নিউজটি আপনার ফেসবুকে শেয়ার করুন

© shaistaganjerbani.com | All rights reserved.