শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০২:৫২ অপরাহ্ন

গরমে স্বস্তি দিবে যে তিন পানীয়

নিজস্ব প্রতিবেদকঃ মার্চ-এপ্রিল মাসেই টের পাওয়া যাচ্ছে গরমের দাপট। এখনও পড়ে রয়েছে বাকি ইনিংস। গরমের তীব্র দাবদাহ থেকে বাঁচতে ঠান্ডা পানীয় খাওয়ার ঝোঁক থাকে অনেকেরই। স্বাস্থ্য সচেতন অনেকেই আবার এই ধরনের কার্বনেটেড বা নরম পানীয় খেতে চান না স্বাস্থ্যের কথা ভেবে। গরম কালে ছাতুর শরবত বা ডাবের জল তো খেয়েই থাকেন। পুষ্টিবিদদের মতে, এইগুলি ছাড়াও আরও কিছু পানীয় আছে গরম কালে যা শরীরকে ঠান্ডা রাখতে সাহায্য করে।

১) বেলের শরবত

সকালে কাজে বেরিয়ে ১১টা বাজতে না বাজতেই ঘেমে গায়ের জামা ভিজে যায়। অতিরিক্ত ঘামের সঙ্গে বেরিয়ে যাওয়া লবণ শরীরকে আরও ক্লান্ত করে দেয়। এই সময় কিন্তু বেলের শরবত কাজে আসতে পারে। কারণ, বেলের মধ্যে রয়েছে রাইবোফ্ল্যাবিন এবং ভিটামিন বি, যা ঘামলেও শরীরে শক্তির অভাব হতে দেয় না। এ ছাড়াও এর মধ্যে রয়েছে আয়রন, সোডিয়াম, পটাশিয়ামের যৌগ যা হজম শক্তিকে উন্নত করে এবং প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে।

২) ঘোল

দইয়ের সঙ্গে বিভিন্ন রকম মশলা এবং নুনের মিশ্রণে তৈরি এই উপাদেয় পানীয়টি গরমের দিনে শরীর ঠান্ডা করার জন্য আদর্শ। অতিরিক্ত ঘামে যদি ক্লান্ত বোধ করেন। রাস্তার পাশে ছায়া দেখে কোথাও বসে খেয়ে নিতে পারেন এই ঘোল বা বাটারমিল্ক। ক্লান্তি দূর করা তো বটেই পাশাপাশি অন্ত্রের স্বাস্থ্য রক্ষা, হজমেও সহায়তা করে এই পানীয়টি।

৩) শসা-পুদিনার শরবত

শসা এমনিতেই ঠান্ডা। তার সঙ্গে যদি পুদিনা পাতা মেশানো যায় তা হলে গরমের দিনে শরীর এবং মন দুই-ই ঠান্ডা হবে। অ্যান্টিঅক্সিড্যান্টে ভরপুর এই পানীয়টি হজম সংক্রান্ত কোনও সমস্যা দূর করতে এবং ওজন ঝরাতেও সাহায্য করে।

এই নিউজটি আপনার ফেসবুকে শেয়ার করুন

© shaistaganjerbani.com | All rights reserved.