শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২:৫০ পূর্বাহ্ন

পেটের স্বাস্থ্য রক্ষা করবে পুদিনা

লাইফস্টাইল ডেস্ক ,কাবাবের সঙ্গে হোক কিংবা ডিটক্স পানীয়ের উপকরণ হিসাবে- পুদিনা পাতার জনপ্রিয়তা কম নয়। পুদিনার চাটনি মাখিয়ে কাবাব কিংবা পকোড়া খাওয়ার মজাই আলাদা। রান্নাতেও ব্যবহার করা হয় পুদিনা। এই পাতার গন্ধে মন এবং শরীর দুই-ই সতেজ হয় । পুদিনা পাতা ওজন কমাতেও সাহায্য করে। স্বাস্থ্য কমাতে চাইছেন যাঁরা, রোজ যদি পুদিনা পাতা দিয়ে তৈরি পানীয় খেতে পারেন সত্যিই উপকার মিলবে। পুদিনার রয়েছে বহুগুণ। ওজন ঝরানোর পাশাপাশি পেটের স্বাস্থ্য ভাল রাখতেও পুদিনা দারুণ উপকারী।

পুদিনাতে থাকা ‘মিন্ট’ হজমে সাহায্য করে এমন কিছু উৎসেচকগুলির ক্ষরণ বাড়িয়ে তোলে। গলা, বুকে জ্বালা ভাব কমায়। এ ছাড়া, পুদিনা পাতায় রয়েছে জ়ানথাইন অক্সাইড। এই যৌগটি অন্ত্রের স্বাস্থ্যরক্ষায় সহায়তা করে। অন্ত্রের কার্য ক্ষমতা ঠিক থাকলে, তার প্রভাব পড়ে বিপাক হারের উপরেও। ফলে বিপাকক্রিয়ার উপর নির্ভর করে, ডায়াবিটিসের মতো এমন বহু রোগ ঠেকিয়ে রাখতে পারে পুদিনা। অনেকেই পুদিনার তৈরি পানীয় খান। বেশি উপকার পেতে পুদিনা পাতা দিয়ে তৈরি করে নিতে পারেন চাটনি। কী ভাবে বানাবেন? রইল প্রণালী।

উপকরণ: পুদিনা পাতা: ১/৪ কাপ, তেঁতুল: সামান্য, আদা: সামান্য, নুন: স্বাদমতো, হিং: ১/৪ চা চামচ

প্রণালী: সব উপকরণ একটি ব্লেন্ডারে ভাল করে মিশিয়ে নিন। মেশানোর সময়ে প্রয়োজনে সামান্য পানি দিন। মিশ্রণ ঘন হয়ে গেলে পরোটার সঙ্গে পরিবেশন করুন।

এই নিউজটি আপনার ফেসবুকে শেয়ার করুন

© shaistaganjerbani.com | All rights reserved.