শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৫:১৪ পূর্বাহ্ন

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী সুন্দরবনে ১০০ কুমির অবমুক্ত বন বিভাগের

নিজস্ব প্রতিবেদকঃ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে সুন্দরবনে ১০০টি লবণপানির কুমির অবমুক্ত করেছে বন বিভাগ। সুন্দরবনের দুটি বিভাগের চারটি রেঞ্জে ৭-৯ বছর বয়সের ৯৮টি এবং ১৫ বছর বয়সের দুটি কুমির অবমুক্ত করা হয়।

বুধবার বেলা ১১টার দিকে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপমন্ত্রী হাবিবুন নাহার সুন্দরবন পূর্ব বিভাগের চাঁদপাই রেঞ্জের করমজল কুমির প্রজনন কেন্দ্রের পাশের করমজল খালে আটটি লবণপানির কুমির ছেড়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন।

এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রধান বন সংরক্ষক (সিসিএফ) আমির হোসাইন চৌধুরী ও বন সংরক্ষক (সিএফ) মিহির কুমার দো প্রমুখ।

খুলনা অঞ্চলের বন সংরক্ষক (সিএফ) মিহির কুমার দো বলেন, বাগেরহাট, খুলনা ও সাতক্ষীরা জেলার সুন্দরবনের পূর্ব ও পশ্চিম বিভাগের চারটি রেঞ্জের বিভিন্ন নদী-খালে একই সময়ে বিভিন্ন বয়সের মোট একশটি লবণপানির কুমির ছাড়া হয়েছে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সুন্দরবনের ভেতরের নদী-খালের ভারসাম্য রক্ষায় কুমির ছাড়ার উদ্যোগ নেয়। করমজল কুমির প্রজনন কেন্দ্রের পুকুরে থাকা কুমিরের ডিম থেকে ফোটানো বাচ্চা লালনপালন করে বড় করা হয়। সেই কুমির আজ বনের নদী-খালে অবমুক্ত করা হয়েছে।

এর মধ্যে শরণখোলা রেঞ্জের আলিবান্দা, শাপলা ও মরাভোলা খালে ২০টি কুমির অবমুক্ত করা হয়।

এই নিউজটি আপনার ফেসবুকে শেয়ার করুন

© shaistaganjerbani.com | All rights reserved.