বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০২:৫৫ অপরাহ্ন

বদলে যাবে রাঙ্গামাটির বিলাইছড়ি উপজেলা দুর্গম পাহাড়ি জনপদ

নিজস্ব প্রতিবেদকঃ স্বাধীনতার ৫০ বছর পর সড়ক যোগাযোগের আওতায় আসছে দেশের প্রত্যন্ত পাহাড়ি জনপদ রাঙ্গামাটির বিলাইছড়ি উপজেলা। এতেই বদলে যাবে দুর্গম পাহাড়ি জনপদ। রাঙ্গামাটির রাজস্থলী উপজেলার রাইখালীর কার্বারি পাড়া থেকে শুরু হয়ে সড়কটি বিলাইছড়ি উপজেলা সদর পর্যন্ত যাবে বলে জানায় এলজিইডি।
রাঙ্গামাটি এলজিইডি’র নির্বাহী প্রকৌশলী আবু তালেব চৌধুরী জানান, সারা দেশব্যাপী সড়ক যোগাযোগে সরকারের ব্যাপক উন্নয়নের অংশ হিসেবে এবার রাঙ্গামাটির দুর্গম বিলাইছড়ি উপজেলাকে সড়ক যোগাযোগের আওতায় আনার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। প্রাথমিক জরিপ শেষে ৩৩৮ কোটি টাকার একটি প্রকল্প (ডিপিপি) সরকারের কাছে পাঠানো হয়েছে। যা চলতি বছরের মে মাসের জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) বৈঠকে অনুমোদন দেয়া হয়েছে।
তিনি জানান, এ প্রকল্পের মধ্যে রয়েছে রাজস্থলী উপজেলার রাইখালীর কার্বারী পাড়া থেকে বিলাইছড়ি উপজেলা সদর পর্যন্ত ৪৪ কিলোমিটার সড়ক ও ২৮টি কালর্ভাট নির্মাণ।
তিনি আরো জানান, খুব শিগগিরই প্রকল্পের জন্য পরামর্শক প্রতিষ্ঠান (কনসালটেন্সি ফার্ম) নিয়োগ দেয়া হবে। ২০২২ সালের মধ্যে জরিপ, ম্যাপ, ডিজাইন ও কিছু স্থানে ভূমি অধিগ্রহণের কাজ শেষ করে চুড়ান্ত টেন্ডার পক্রিয়া শুরু করা হবে। প্রাথমিক পর্যায়ে প্রকল্পের মেয়াদ নির্ধারণ করা হয়েছে তিন বছর। সে হিসেবে ২০২৪ সালের শেষের দিকে বিলাইছড়ি উপজেলা পুরোপুরি সড়ক যোগাযোগের আওতায় চলে আসবে।
উল্লেখ্য, রাঙ্গামাটির ১০ উপজেলার মধ্যে তিনটি উপজেলা বিলাইছড়ি, জুরাছড়ি ও বরকল সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন। এসব উপজেলায় যোগাযোগের একমাত্র মাধ্যম নৌপথ। কাপ্তাই হ্রদ সৃষ্টির পর এ তিন উপজেলায় নৌ যোগাযোগ শুরু হয়। যোগাযোগ সংকটের কারণে এসব উপজেলা কৃষি, শিক্ষা, স্বাস্থ্যসহ ব্যবসা বাণিজ্যের সুবিধা থেকে পিছিয়ে আছে।
এ উপজেলায় নৌপথ ছাড়া যোগাযোগের আর কোনো মাধ্যম নেই। বিলাইছড়ি উপজেলাকে সড়ক যোগাযোগের আওতায় আনতে সরকার এরই মধ্যে ৩৩৮ কোটি টাকার একটি প্রকল্প অনুমোদন দিয়েছে। এ প্রকল্পের মাধ্যমে স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর (এলজিডি) ওই উপজেলার সঙ্গে সড়ক যোগাযোগ স্থাপনের জন্য ৪৪ কিলোমিটার সড়ক নির্মাণের পরিকল্পনা গ্রহণ করেছে।

এই নিউজটি আপনার ফেসবুকে শেয়ার করুন

© shaistaganjerbani.com | All rights reserved.