বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১২:২৫ অপরাহ্ন

খবরের শিরোনাম:
আজমিরীগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে প্রতিদ্বন্ধি প্রার্থীদের মধ্যে প্রতিক বরাদ্দ শায়েস্তাগঞ্জে সার-বীজ বিতরণ করলেন এমপি আবু জাহির রাজনগর সরকারি কলেজ অধ্যক্ষের কক্ষ ভাঙচুর শায়েস্তাগঞ্জ ইন্টারনেট ব্যবসা নিয়ে দুই পক্ষের সংঘর্ষ, আহত অর্ধশতাধিক ভিডিওকলে মাধবপুরের রেহানাকে বাঁচানোর আকুতি, ‘আমি আর সহ্য করতে পারতেছি না’ মৌলভীবাজারে চা-শ্রমিকের ছেলের ঝুলন্ত লাশ উদ্ধার নবীগঞ্জ উপজেলা হাসপাতাল ব্যবস্থাপনা কমিটির মাসিক সভায় এমপি কেয়া চৌধুরী আড়াই কোটি টাকার সার-বীজ বিনামূল্যে বিতরণ সার চাওয়ায় কৃষকদের হত্যা করে বিএনপি -এমপি আবু জাহির উপজেলা নির্বাচনে নবীগঞ্জে ১৯ প্রার্থীর মনোনয়ন জমা নিয়মিত খেলাধূলা আয়োজনে সহযোগিতা অব্যাহত থাকবে-এমপি আবু জাহির

বাহুবলে মেশিনে ধানের চারা রোপণ, কমছে কৃষকের খরচ

নিজস্ব প্রতিবেদকঃ হবিগঞ্জের বাহুবলে রাইস ট্রান্সপ্লান্টার মেশিনের মাধ্যমে বোরো ধানের জমিতে রোপণ করা হচ্ছে ব্রি-ধান ৮৯ জাতের চারা। বাহুবল উপজেলার লামাতাশি ইউনিয়নের দ্বিমুড়া ব্লকে এসব ধানের চারা রোপণ করা হয়। শ্রমিক খরচ কম ও স্বল্প সময়ে বেশি জমিতে ধানের চারা লাগানো যায় বলে কৃষকরা অধিক লাভবান হওয়ার প্রত্যাশা করছেন। উপজেলা কৃষি অফিস মেশিনের মাধ্যমে ধানের চারা রোপণে কৃষকের আগ্রহ বৃদ্ধি করতে এ মেশিনের মাধ্যমে বোরো ধানের চারা লাগানোর ব্যবস্থা করেছে।

লামাতাশি ইউনিয়নের উপ-সহকারী কৃষি কর্মকর্তা শামীমুল হক শামীম বলেন, ব্রি ধান ৮৯ এর চারা মাত্র ৩০ থেকে ৪০ দিনের মধ্যে রোপণের উপযোগী হয়। বিশেষ প্রক্রিয়ার মাধ্যমে ট্রে-তে চারা উৎপাদন করার পর মেশিনের মাধ্যমে তা রোপণ করা হয়। এ প্রক্রিয়ায় বোরো ধানের চারা লাগানো উপজেলার মধ্যে এটাই প্রথম।

এ ব্যাপারে কৃষক তৌহিদ মিয়া বলেন, এবারই আমরা প্রথম এ মেশিন দিয়ে ধানের চারা লাগাচ্ছি। রোপণ ও ফলন ভালো হলে পরবর্তীতে এ মেশিনই ব্যবহার করবো।

বাহুবল উপজেলা কৃষি কর্মকর্তা মো. আব্দুল আওয়াল বলেন, কৃষি বিভাগ থেকে ব্রি-ধান ৮৯ এর ধানের বীজ সরবরাহ করেছি। এ মেশিন দিয়ে দিনে ৪ থেকে ৫ একর জমিতে ধানের চারা লাগানো যায়। এতে কৃষকের শ্রমিক কম লাগে বলে খরচ কম হয়।

একই বিষয়ে বাহুবল উপজেলার নির্বাহী কর্মকর্তা মহুয়া শারমিন ফাতেমা বলেন, মাননীয় প্রধানমন্ত্রী কৃষি উৎপাদন বাড়ানোর জন্য নির্দেশনা দিয়েছেন। সে অনুযায়ী আমরাও কাজ করে যাচ্ছি। কৃষি যান্ত্রিকীকরণের ফলে অল্প খরচ ও সময়ে অধিক উৎপাদন করা সম্ভব হচ্ছে। এতে কৃষকরা অধিক লাভবান হচ্ছেন।

মেশিন দিয়ে বোরো ধানের চারা লাগানোর সময় উপস্থিত ছিলেন, বাহুবল উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা নুরুল ইসলাম, মেধা আচার্য্য, কৃষক লুৎফুর রহমান, আব্দুল মতিন, ফুল মিয়া, সাচ্চু মিয়া প্রমুখ।

এই নিউজটি আপনার ফেসবুকে শেয়ার করুন

© shaistaganjerbani.com | All rights reserved.